অস্ট্রেলিয়ার কাছে আজ হারলেও টিকে থাকবে ভারত

ফিটনেস নিয়েই চিন্তায় ধোনি

মিচেল জনসন বা মিচেল স্টার্ক নন। এমনকী ডেভিড ওয়ার্নার বা স্টিভ স্মিথের চেয়েও অন্য সমস্যায় বেশি আক্রান্ত মহেন্দ্র সিংহ ধোনি। বিশ্বকাপে নামার আগে দলের ফিটনেস নিয়েই বেশি চিন্তায় মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৫ ০২:২৯
Share:

মিচেল জনসন বা মিচেল স্টার্ক নন। এমনকী ডেভিড ওয়ার্নার বা স্টিভ স্মিথের চেয়েও অন্য সমস্যায় বেশি আক্রান্ত মহেন্দ্র সিংহ ধোনি। বিশ্বকাপে নামার আগে দলের ফিটনেস নিয়েই বেশি চিন্তায় মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে নামার আগের দিন ধোনির বক্তব্য, “জাডেজা ও ইশান্ত দু’জনেই মাঠে নামার জন্য তৈরি। কিন্তু ওদের আরও সময় দেওয়া উচিত কি না, সেটাই ভেবে দেখতে হবে। ওরা ম্যাচ-ফিট। কিন্তু তবুও ওদের নিয়ে প্রশ্ন থেকে যেতেই পারে।”

সোমবার অস্ট্রেলিয়াকে হারাতে না পারলে চলতি ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওঠার লড়াই থেকে আরও খানিকটা পিছিয়ে যাবে ভারত। এমন এক ম্যাচের চূড়ান্ত এগারো নিয়ে ক্যাপ্টেনের এমন স্ববিরোধী মন্তব্যে একটা জিনিস পরিষ্কার, ফিটনেস সমস্যা থেকে এখনও বেরোতে পারেনি টিম ইন্ডিয়া।

Advertisement

ধোনি সেটা সাংবাদিকদের সামনে স্বীকারও করে নিচ্ছেন। এ দিন তিনি বলেন, “শেষ দুটো ম্যাচে আমরা যথাসম্ভব সেরা এগারো নিয়েই খেলেছি। কিন্তু চোট-আঘাত নিয়ে চিন্তা রয়েই গিয়েছে।” ইশান্ত, জাডেজা ছাড়াও তাঁকে চিন্তায় রেখেছে রোহিত শর্মার চোট। হ্যামস্ট্রিং সমস্যা। যার জন্য সোমবার খেলতে পারবেন না মুম্বইয়ের এই ওপেনার।

রোহিতও বিশ্বকাপে আদৌ নামতে পারবেন কি না, রবিবার সাংবাদিক বৈঠকে সেই প্রশ্নও উঠে গেল। ধোনি যদিও সেই সম্ভাবনা প্রায় উড়িয়েই দিলেন। তবে তাঁর কথা থেকে স্পষ্ট যে, দলের চোট-আঘাত সমস্যা মেটানোর জন্য চলতি ত্রিদেশীয় সিরিজের সাফল্য-ব্যর্থতা নিয়ে খুব একটা ভাবছেন না তিনি। বিশ্বকাপে ১৫জন সুস্থ ক্রিকেটারকে পাওয়াটাই তাঁর কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার।

ভারত অধিনায়ক কিছুটা অভিমানের সুরেই বললেন, “পরীক্ষা শব্দটা ভারতীয় ক্রিকেটে বহু দিন ধরেই ব্রাত্য। সব সময়ই আমাদের সেরা এগারোকে মাঠে নামাতে হয় আর প্রতি ম্যাচেই আমরা ইতিবাচক ফলও পেতে চাই। অল্প চোট থাকা কোনও ক্রিকেটারকে জোর করে মাঠে নামিয়ে হয়তো ম্যাচ জেতা যেতে পারে। কিন্তু এর ফলে সে যদি বিশ্বকাপ থেকেই ছিটকে যায়, তা হলে তো সেটা মোটেই ভাল না। বিশ্বকাপ একেবারে সামনে, তাই এই ব্যাপারে কোনও ভুল করা চলবে না।”

মঙ্গলবার ব্রিসবেনে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের পর ভারতীয় দল বেশ কয়েক দিনের ছুটি উপভোগ করল। তার মধ্যে একদিন ক্রিকেটাররা গিয়েছিলেন সিডনির অদূরে ক্যামডেনের অ্যাডভেঞ্চার স্পোর্টস সেন্টারে এক নকল যুদ্ধে অংশ নিতে। চার দিন ছুটি কাটিয়ে দলের ক্রিকেটাররা এখন তরতাজা। ভারত অধিনায়ক বলছেন, “এই ছুটিটার খুব দরকার ছিল। লম্বা সফরে এ ভাবেই মাঝে মাঝে সুইচ-অফ করতে হয়। ক্রিকেট থেকে মাঝে মাঝে বেরিয়ে আসতে হয়। আবার এও নজরে রাখতে হয়, যে প্র্যাকটিস সেশনগুলো করছি, সেগুলো যাতে ভরপুর কাজে লাগে। কাল আমাদের ম্যাচ। তাই আজ হাল্কা অনুশীলন করব।”

অনেক কিছু মগজে রেখে এগোতে হচ্ছে ধোনিকে। ১৫ ফেব্রুয়ারি অ্যাডিলেড ওভালে বিশ্বকাপের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে সেই সমস্যাগুলোর সমাধান করেই নামতে চান ভারত অধিনায়ক।

কিন্তু পারবেন কি সেই সব সমস্যা মাঠের বাইরে রেখে বিশ্বকাপের আসরে নামতে? এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন