ফেডারেশন কাপে রোটেশন প্রথা দাওয়াই আর্মান্দোর

দরজায় কড়া নাড়ছে ফেডারেশন কাপ। আর সেই ফেডারেশন কাপে ফুটবলারদের ক্লান্তি এড়াতে ইস্টবেঙ্গল কোচের দাওয়াই রোটেশন। ফেডারেশন কাপের আগে ডুডু,র্যান্টি-সহ পুরো দল অনুশীলনে নেমে পড়লেও ফুটবলারদের চোট-আঘাত নিয়ে চিন্তিত ইস্টবেঙ্গল কোচ আর্মান্দো কোলাসো। মঙ্গলবার সকালে অনুশীলনের পর লাল-হলুদ কোচ নিজেই জানিয়েছেন এই সমস্যার কথা। গোয়ান কোচের কথায়, “আইএসএল ফেরত ফুটবলারদের অনেকেরই চোট-আঘাত রয়েছে। প্রথম দলে আধা ফিট নয়, পুরো নব্বই মিনিট খেলতে সক্ষম ফুটবলাররাই অগ্রাধিকার পাবে।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৪ ০৩:২৯
Share:

দরজায় কড়া নাড়ছে ফেডারেশন কাপ। আর সেই ফেডারেশন কাপে ফুটবলারদের ক্লান্তি এড়াতে ইস্টবেঙ্গল কোচের দাওয়াই রোটেশন।

Advertisement

ফেডারেশন কাপের আগে ডুডু,র্যান্টি-সহ পুরো দল অনুশীলনে নেমে পড়লেও ফুটবলারদের চোট-আঘাত নিয়ে চিন্তিত ইস্টবেঙ্গল কোচ আর্মান্দো কোলাসো।

মঙ্গলবার সকালে অনুশীলনের পর লাল-হলুদ কোচ নিজেই জানিয়েছেন এই সমস্যার কথা। গোয়ান কোচের কথায়, “আইএসএল ফেরত ফুটবলারদের অনেকেরই চোট-আঘাত রয়েছে। প্রথম দলে আধা ফিট নয়, পুরো নব্বই মিনিট খেলতে সক্ষম ফুটবলাররাই অগ্রাধিকার পাবে।”

Advertisement

ফেডারেশন কাপের আগে এ দিন সকালেই নিজেদের মাঠে শেষ অনুশীলন ছিল ইস্টবেঙ্গলের। সেখানেই আর্মান্দো বলে দেন, “চোটের জন্য সৌমিককে পাওয়া যাবে না। লেফট ব্যাকে সৌমিকের জায়গায় বিকল্প হিসেবে যাকে ভাবা হয়েছিল সেই রবার্টেরও চোট। তাই ওই পজিশনে রাজু গায়কোয়াড় এবং হরমনজ্যোত্‌ সিংহ খাবরাকে ধরেই পরিকল্পনা সাজাচ্ছি।” টিম সূত্রে খবর, চোটে কাবু জোয়াকিম আব্রাঞ্চেসও। ইতিমধ্যেই ফেড কাপের জন্য প্রাথমিক দল তৈরি করে ফেলেছেন কোলাসো। যা চূড়ান্ত হওয়ার কথা রাতে সিসিএফসি-তে আয়োজিত নৈশভোজে। যার উদ্যোগ নিয়েছিলেন কর্মসমিতির সদস্য ঋত্বিক দাস। কলকাতা লিগ ও ডার্বি জয়ের জন্য যা সেপ্টেম্বর মাসেই আগাম ঘোষণা করে দিয়েছিলেন কর্তারা।

এ দিকে, বুধবারই গোয়ার বাড়িতে ক্রিসমাস উপলক্ষ্যে চলে যাচ্ছেন আর্মান্দো। বুধ ও বৃহস্পতিবার অনুশীলন নেই গুরবিন্দর, রফিকদের। হরমনজ্যোত্‌ সিংহ খাবরার নেতৃত্বে দল ফেড কাপ খেলতে গোয়া রওনা দেবে শুক্রবার। তাই এ দিন নিজেদের মাঠে এ বছরের শেষ অনুশীলনে দলের কম্বিনেশন ঠিক করে ঝালিয়ে নেওয়ার জন্য প্র্যাকটিসে বেশ সিরিয়স মেজাজেই ছিলেন ইস্টবেঙ্গল কোচ। কিন্তু সেখানে কোচের মেজাজ বিগড়ে যায়, এ দিনের অনুশীলনে মেহতাব এবং অর্ণব মণ্ডল গরহাজির থাকায়। সূত্রের খবর, আইএসএল ফাইনাল খেলে মুম্বইতে শ্যালিকার বাড়িতে থেকে গিয়েছিলেন অর্ণব। সোমবার রাতে বাড়ি ফিরে ক্লান্তির জন্য প্র্যাকটিসে আসতে পারেননি। মেহতাবও গরহাজির একই কারণে। তবে এই দু’জন কেন অনুশীলনে নেই তা নিয়ে কিছুটা অসন্তুষ্ট আর্মান্দো। তাঁর ব্যাখ্যা, অর্ণবরা থাকলে নবাগত বিদেশি মিলান সুসাকের সঙ্গে কম্বিনেশনটা ঝালিয়ে নেওয়া যেত।

তবে রাতে ক্লাব কর্তাদের দেওয়া ডিনার পার্টিতে বেশ হাসিখুশি মেজাজেই ছিলেন কোচ। ক্লাবের সাফল্যের জন্য সেখানে কেক কেটে সেলিব্রেশনে কোচসহ সপরিবারে হাজির ছিলেন ফুটবলাররাও। ক্লাব প্রেসিডেন্ট প্রণব দাশগুপ্ত, কোচ আর্মান্দো এবং কর্মসমিতির অন্যান্য সদস্যের মিলিত উদ্যোগে ডার্বি ও কলকাতা লিগ জয়ের পুরস্কার হিসেবে সাত লক্ষ টাকা ভাগ করে দেওয়া হয় ফুটবলারদের মধ্যে। ক্লাবের সাম্প্রতিক টানাটানির সময়ে এই আর্থিক পুরস্কার ফুটবলারদের ফেড কাপের আগে মোটিভেশন বাড়াবে বলেই মনে করছেন কর্তারা।

ফুটবলাররাও আইএসএল ভুলে ফেডারেশন কাপেই মনোনিবেশ করছেন। র্যান্টির কথায়, “আইএসএলে নিজের চেনা ছন্দে খেলতে পারিনি। আশা করছি, ফেডারেশন কাপে সেই ছন্দ ফিরে পাব।” ফেডারেশন কাপের প্রথম ম্যাচেই ইস্টবেঙ্গলের প্রতিপক্ষ গোয়ার ডেম্পো। নিজের পুরনো ক্লাবের বিরুদ্ধে নামার আগে প্রতিপক্ষ সম্পর্কে আর্মান্দো কোলাসোর মূল্যায়ন, “ডেম্পো ভাল দল। আইএসএলে গোয়ার হয়ে ওদের ছেলেরা ভালই খেলেছে। হাড্ডাহাড্ডি লড়াই হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন