ফিফাকে একহাত নিলেন উরুগুয়ে প্রেসিডেন্ট

এক কামড়েই লুই সুয়ারেজের ক্লাব দর আট কোটি পাউন্ড থেকে মাসিক ১২০০ পাউন্ডে নেমে এল! তবে লিভারপুলের উরুগুয়ান স্ট্রাইকারের পক্ষে ভাল খবর, চার মাসের নির্বাসনের মধ্যেও তাঁর ফুটবল মাঠে থাকার একটা সুযোগ তৈরি হয়েছে। কসোভো-র সুপার লিগ ক্লাব হাভালিয়া ইতিমধ্যেই লিভারপুলকে প্রস্তাব দিয়েছে, সুয়ারেজকে তাঁর নির্বাসনের মেয়াদকালে ‘লোন’-এ খেলাতে চায়। এর জন্য তারা সুয়ারেজকে দেবে মাসিক ১২০০ পাউন্ড। লিভারপুলকে দেবে ২৪ হাজার পাউন্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ জুলাই ২০১৪ ০৩:৩১
Share:

ক্ষমা চাইলেন সুয়ারেজ।

এক কামড়েই লুই সুয়ারেজের ক্লাব দর আট কোটি পাউন্ড থেকে মাসিক ১২০০ পাউন্ডে নেমে এল! তবে লিভারপুলের উরুগুয়ান স্ট্রাইকারের পক্ষে ভাল খবর, চার মাসের নির্বাসনের মধ্যেও তাঁর ফুটবল মাঠে থাকার একটা সুযোগ তৈরি হয়েছে। কসোভো-র সুপার লিগ ক্লাব হাভালিয়া ইতিমধ্যেই লিভারপুলকে প্রস্তাব দিয়েছে, সুয়ারেজকে তাঁর নির্বাসনের মেয়াদকালে ‘লোন’-এ খেলাতে চায়। এর জন্য তারা সুয়ারেজকে দেবে মাসিক ১২০০ পাউন্ড। লিভারপুলকে দেবে ২৪ হাজার পাউন্ড। একই দিনে সুয়ারেজ আবার টুইটারে ক্ষমা চাইলেন কামড়ানোর জন্য। বলেছেন, “চিয়েলিনির কাছে আমি ক্ষমা চেয়ে নিচ্ছি।” এরপরে চিয়েলিনি পাল্টা বলেন, “যা হয়েছে ভুলে গিয়েছি। আশা করছি ফিফা তোমার শাস্তি কমিয়ে দেব।”

Advertisement

ফিফার নির্বাসনের ভেতরেও সুয়ারেজ কী ভাবে এই গ্রহের কোথাও খেলতে পারেন? পারেন, কেননা কসোভো ফিফার সদস্য দেশ নয়। ফলে ফিফার নিয়মাবলী বা কোনও শাস্তি তাদের দেশে খেলা কোনও ফুটবলারের উপর আইনত প্রযোজ্য নয়। কসোভো নামটার সঙ্গে অবশ্য এই বিশ্বকাপের এক মহানায়কের নাম জড়িয়ে আছে। ব্রাজিলে আপাতত সর্বোচ্চ স্কোরার সুইৎজারল্যান্ডের জারদান শাকিরি হলেন কসোভোর ভূমিপুত্র। সেখানেই শাকিরির জন্ম। সুয়ারেজকে এ মরসুমে পেতে বার্সেলোনা আট কোটি পাউন্ডের প্রস্তাব লিভারপুলকে দিতে পারে বলে বিশ্বকাপের বাজারে জোর আলোচনা ছিল। কামড়-কাণ্ডের পরেও শোনা যাচ্ছে, এ সপ্তাহেই বার্সেলোনা সেই প্রস্তাব সরকারি ভাবে দিতে পারে।

অন্য দিকে, হাভালিয়া গত মরসুমে কসোভো সুপার লিগে ছ’নম্বরে শেষ করেছে। চ্যাম্পিয়ন কসোভো ভুসতিমি-র থেকে ১৭ পয়েন্ট পিছনে থেকে। এহেন মামুলি ক্লাবের প্রস্তাবে সুয়ারেজ রাজি কি না জানা যায়নি, এখনও তিনি কোনও প্রতিক্রিয়া না দেওয়ায়। তবে এই ক্লাবের চেয়ারম্যান জাভিত প্যাকোলি কসোভোর দৈনিক ‘স্পোর্ট প্লাস’-এ বলেছেন, “আমরা যেহেতু ফিফায় নেই, সে জন্য সুয়ারেজকে নির্বাসনের সময়েও খেলাতে পারি।” এ দিকে, সুয়ারেজকে বিশ্বকাপ থেকে নির্বাসিত করাকে ‘ন্যায্য’ বললেও তাঁর আরও চার মাস কোথাও খেলার অধিকার কেড়ে নেওয়ার জন্য ফিফাকে একহাত নিয়েছেন উরুগুয়ে প্রেসিডেন্ট হোসে মুহিকা। দেশের রাষ্ট্রপ্রধান বলে দিয়েছেন, “ফিফা হল একঝাঁক বুড়ো বা...র্ড।” ৭৯ বছর বয়সী উরুগুয়ে প্রেসিডেন্ট সাংবাদিকদের আরও বলেন, ‘‘আমার এই রাগ মিডিয়ায় প্রকাশ করুন।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন