ফরাসি ওপেন

ফর্ম নিয়ে প্রশ্ন থাকলেও সমীহ সেই নাদালকে

ফরাসি ওপেন শুরুর চব্বিশ ঘণ্টা আগে প্রশ্নটা তীব্র অস্বস্তিতে রাখছে ক্লে কোর্ট সম্রাটকে। প্রশ্ন, রোলাঁ গারোয় ৫৯-১ নিরঙ্কুশ আধিপত্য কি অখুণ্ণ থাকবে আগামী পনেরো দিনে? নবম ফরাসি ওপেন খেতাবের জন্য মার্কিন রবি গিনেপ্রির বিরুদ্ধে ম্যাচ দিয়ে অভিযান শুরু করার আগে নাদাল নিজেও স্বীকার করে নিচ্ছেন, মন্টে কার্লো ও বার্সেলোনায় লাল মাটিতে ফাইনাল পর্যন্ত পৌঁছতে না পারা তাঁর আত্মবিশ্বাসে চিড় ধরায়। নাদালের কথায়, “এ বারের ক্লে কোর্ট মরসুমে ধীরে ধীরে উন্নতি করেছি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ মে ২০১৪ ০৩:২৪
Share:

ফরাসি ওপেন শুরুর চব্বিশ ঘণ্টা আগে প্রশ্নটা তীব্র অস্বস্তিতে রাখছে ক্লে কোর্ট সম্রাটকে। প্রশ্ন, রোলাঁ গারোয় ৫৯-১ নিরঙ্কুশ আধিপত্য কি অখুণ্ণ থাকবে আগামী পনেরো দিনে?

Advertisement

নবম ফরাসি ওপেন খেতাবের জন্য মার্কিন রবি গিনেপ্রির বিরুদ্ধে ম্যাচ দিয়ে অভিযান শুরু করার আগে নাদাল নিজেও স্বীকার করে নিচ্ছেন, মন্টে কার্লো ও বার্সেলোনায় লাল মাটিতে ফাইনাল পর্যন্ত পৌঁছতে না পারা তাঁর আত্মবিশ্বাসে চিড় ধরায়। নাদালের কথায়, “এ বারের ক্লে কোর্ট মরসুমে ধীরে ধীরে উন্নতি করেছি। প্রথম দু’টো টির্নামেন্টে যতটা দুশ্চিন্তা নিয়ে খেলেছিলাম তার থেকে মাদ্রিদ আর রোমে অনেক চাপমুক্ত থেকে ভাল খেলেছি।” মাদ্রিদ খেতাব জিতলেও রোমের ফাইনালে হেরে যান নোভাক জকোভিচের কাছে। নাদাল অবশ্য মনে করছেন, খেতাব না পেলেও রোমেই তিনি সবচেয়ে স্বচ্ছন্দ ছিলেন। বলছেন, “রোমে গোটা টুর্নামেন্ট ভাল খেলেছি। ভেতর থেকে একটা ইতিবাচক সাড়া পেয়েছি যেটা আত্মবিশ্বাসের জন্য জরুরি।”

রোলাঁ গারোর রাজত্বে সম্রাটের এই আত্মবিশ্বাসকেই সবচেয়ে সমীহ করছে বাকিরা। অ্যান্ডি মারে সাফ বলছেন, “রাফা তো খারাপ খেলছে না। আমার বিশ্বাস নিজের রাজত্বে ও আগের মতোই অসাধারণ থাকবে।” ফরাসি তারকা জো-উইলফ্রেড সঙ্গার কথায়, “রাফা আজও চ্যাম্পিয়ন। গত ক’টা টুর্নামেন্টে যা-ই হয়ে থাক, এখানে ন’নম্বরটা জিততে মরিয়া থাকবে।” রাফাকে রোমের ফাইনালে হারিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা জকোভিচও মেনে নিচ্ছেন, গ্র্যান্ড স্ল্যামে পাঁচ সেটের লড়াইয়ে নাদাল অন্য শক্তি। আর সাতাশ বছরের নাদাল নিজে বলছেন, “রোম, মন্টে কার্লো, বার্সেলোনা সব অতীত। এখন আমরা রোলাঁ গারোয়। এই মুহূর্তে মন দিয়ে প্র্যাক্টিস করার থেকে গুরুত্বপূর্ণ আর কিছু নেই!”

Advertisement

রবিবার প্রথম দিন নামীদের মধ্যে নামছেন রজার ফেডেরার এবং সেরেনা উইলিয়ামস। ভারতীয়দের মধ্যে সোমদেব দেববর্মন সিঙ্গলসে নামবেন নেদোভিয়েসভের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন