বিবিসি-কে ধুলোয় মিশিয়ে সূচনা দ্বিতীয় মেসি যুগের

রোনাল্ডোর মাঠে মেসি-ম্যাজিক! আর ‘ম্যাজিক’ শেষ হওয়ামাত্র ফুটবল বিশ্ব জুড়ে মেসি-বন্দনা। কে নেই বের্নাবাও-এর সেই বন্দনার ভিড়ে? বিজয়ী বার্সা কোচ জেরার্দো মার্টিনো তো বটেই, এমনকী বিজিত রিয়াল কোচ কার্লো আন্সেলোত্তি-ও! “ক্লাসিকোয় মেসি তিন-তিনটে গোল করেছে, হ্যাটট্রিক করেছে সব সত্যি। কিন্তু তার চেয়েও বড় সত্যি, ওর মতো স্ট্রাইকারের বিরুদ্ধে পুরো নব্বই মিনিটে একটাই ভুল করলেও সেটাও যারা ভুল করবে তাদের বুকে শেল হয়ে বিঁধবে!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৪ ০৩:৩১
Share:

ক্রিশ্চিয়ানো, দ্যাখো

রোনাল্ডোর মাঠে মেসি-ম্যাজিক! আর ‘ম্যাজিক’ শেষ হওয়ামাত্র ফুটবল বিশ্ব জুড়ে মেসি-বন্দনা।

Advertisement

কে নেই বের্নাবাও-এর সেই বন্দনার ভিড়ে? বিজয়ী বার্সা কোচ জেরার্দো মার্টিনো তো বটেই, এমনকী বিজিত রিয়াল কোচ কার্লো আন্সেলোত্তি-ও! “ক্লাসিকোয় মেসি তিন-তিনটে গোল করেছে, হ্যাটট্রিক করেছে সব সত্যি। কিন্তু তার চেয়েও বড় সত্যি, ওর মতো স্ট্রাইকারের বিরুদ্ধে পুরো নব্বই মিনিটে একটাই ভুল করলেও সেটাও যারা ভুল করবে তাদের বুকে শেল হয়ে বিঁধবে! আর আমরা তো তিনটে ভুল করেছি,” গত রাতে ম্যাচ শেষে স্বীকার করেছেন আন্সেলোত্তি। স্বীকার না করা ছাড়া উপায় কী? আন্সেলোত্তির চোখের সামনেই বিবিসি-কে (বেল-বেঞ্জিমা-ক্রিশ্চিয়ানো) ধুলোয় মিশিয়ে দিয়েছেন এলএম টেন। বলাবলি চলছে, সূচনা ‘দ্বিতীয়’ মেসি যুগের।

মার্টিনো তো সাংবাদিক সম্মেলনে মেসির প্রশংসায় যেন কোনও জুতসই শব্দই খুঁজে পাচ্ছিলেন না। “মেসি নিয়ে কিছু বলার দরকার নেই। শুধুই প্রশংসার পর প্রশংসা করা উচিত,” বলে-টলে মহানায়কের কাছ থেকে ম্যাচ-বলটাই চেয়ে বসেন বার্সা কোচ। “রেকর্ড-ব্রেকিং মেসি আজ আরও একটা রেকর্ড ভাঙল। আশা করি, এই রেকর্ড করার বলটা লিও আমাকেই দেবে।” সঙ্গে মার্টিনোর সংযোজন, “তবে মেসির এ রকম পারফরম্যান্স নতুন কিছু নয়। আগেও বহু ম্যাচে ওর দৌলতে বার্সেলোনা জিতেছে। অনেক বার এ রকম দুর্ধর্ষ খেলেছে মেসি। এটা ক্লাসিকো বলেই প্রভাবটা বেশি।”

Advertisement

স্বয়ং মহানায়ক কী বলছেন? আরও একটা, তা-ও এল ক্লাসিকোয় অবিশ্বাস্য পারফরম্যান্স করেও মেসির মুখে আগে দল, পরে ব্যক্তি। “আমার কাছে দল আগে। হতে পারে ক্লাসিকোয় আমি হ্যাটট্রিক করেছি। এই দু’দলের ম্যাচে দি’স্তেফানোর মতো মহান ফুটবলারের সর্বাধিক গোল করার রেকর্ড ভেঙেছি, কিন্তু শেষ পর্যন্ত আমাদের দল জিতেছে বলেই আমি বেশি খুশি,” বলেছেন এলএম টেন।

সত্যিকারের বড় মঞ্চই কি তাতিয়ে দেয় লিও মেসিকে? রবি-রাতের পর ইউরোপীয় ফুটবলমহলে আবারও ফিরে এল সেই প্রশ্ন।

এ মরসুমে একটা সময় ফর্মে ঘাটতি যাচ্ছিল। ফিটনেসের অভাব ছিল। ছিল চোট-আঘাত। ব্যালন ডি’অর সিংহাসন থেকে বিতাড়িত হতে হয়েছিল। কিন্তু দিনের শেষে আর্জেন্তিনীয় মহাতারকা প্রমাণ করলেন মঞ্চ যত বড় হয়, মেসি-প্রতিভার ততই বেশি বিচ্ছুরণ দেখা যায়। বিশেষজ্ঞদের ফিসফাস শোনা যাচ্ছিল, ফুটবলে মেসি-যুগ ফুরিয়ে এসেছে। কিন্তু কোথায় কী? চিরপ্রতিদ্বন্দ্বী দল, ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এক নম্বর চ্যালেঞ্জারের বিরুদ্ধে মহাযুদ্ধেই আবার জ্বলে উঠলেন মেসি। যেন ঘুমন্ত আগ্নেয়গিরি জেগে উঠে শুরু করে দিল ভয়ঙ্কর লাভা-উদ্গিরণ। রবিবারের পর বিশেষজ্ঞরাই ঢোক গিলছেন ‘এল ক্লাসিকো’ শেষে নাকি ‘দ্বিতীয় মেসি যুগ’-এর সূচনা ঘটল!

যে রাতে শুধু একটা পেনাল্টি কিকে গোল করা আর এক বার বল-সহ প্রচণ্ড গতির একক দৌড় ছাড়া ফিফা বর্ষসেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর অবদান কার্যত শূন্য, সেই রাতই দেখল কেন মেসিকে বল পায়ে ‘ম্যাজিশিয়ান’ বলা হয়। নিজে হ্যাটট্রিক করা ছাড়াও বার্সার প্রথম গোলের পাস দেওয়া সব কিছুতেই এলএম টেন অনেক ধাপ এগিয়ে ছিলেন সিআর সেভেন-এর তুলনায়। ‘এল ক্লাসিকো’র ইতিহাসে নিজের নাম চিরস্মরণীয় করেও রাখলেন মেসি। রিয়াল কিংবদন্তি অ্যালফ্রেড দি’স্তেফানোর রেকর্ড (৩০ ম্যাচে ১৮ গোল) ভেঙে মেসি-ই এখন ‘এল ক্লাসিকো’-র সর্বকালের সর্বোচ্চ গোলদাতা (২৭ ম্যাচে ২১ গোল)।

সবচেয়ে বেশি ‘এল ক্লাসিকো’ খেলা বার্সা মিডফিল্ডার জাভি বলেছেন, “মেসিই বিশ্বের এক নম্বর ফুটবলার।” বার্সা কোচ আবার বলছেন, “রবিবারের পর এ মরসুমের লা লিগা আবার নতুন করে শুরু হল। আমরা আবার ফিরলাম খেতাবি লড়াইয়ে। রিয়াল মাদ্রিদ বিশ্বমানের দল। ওদের সব ম্যাচের আগেই বিপক্ষ কোচেদের মনে হয়, আজ রিয়ালই জিতবে। সে জন্য ওদের বিরুদ্ধে এই জয় আরওই স্পেশ্যাল।”

স্বমহিমায়

• এল ক্লাসিকোয় আলফ্রেড দি’স্তেফানোর রেকর্ড ভাঙলেন।
দি’স্তেফানোর ৩০ ম্যাচে ১৮ গোল। মেসির ২৭ ম্যাচে ২১ গোল।
• হুগো সাঞ্চেজের রেকর্ড ভেঙে লা লিগায় মেসি এখন দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা।
সাঞ্চেজের ২৩৪ গোল ৩৭৮ ম্যাচে। মেসির ২৩৬ গোল ২৬৮ ম্যাচে
• বার্সার হয়ে মোট ৩৪৭ গোল
• তৃতীয় বার বার্সার হয়ে পরপর দু’ম্যাচে হ্যাটট্রিক
• চলতি মরসুমে মোট গোল ৩৪
• লা লিগায় এ মরসুমে গোল ২১
• মেসি প্রথম বার্সেলোনা ফুটবলার যিনি বের্নাবাওয়ে হ্যাটট্রিক করলেন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন