ব্রাজিল কোচ দুঙ্গা, রিয়ালে সই করলেন রদ্রিগেজ

ক্লাব এবং দেশ—দু’টো জায়গাতেই মঙ্গলবার বিশ্ব ফুটবলে দু’টো বড় সংযোজন ঘটে গেল! বিশ্বকাপ সেমিফাইনালে জার্মানির হাতে ১-৭ চুরমার হওয়ার ঠিক দু’সপ্তাহের মাথায় পদত্যাগী কোচ স্কোলারির জায়গায় ব্রাজিলের কোচের দায়িত্বে প্রত্যাবর্তন ঘটল দুঙ্গা-র। ও দিকে, বিশ্বকাপের সোনার বুটজয়ী কলম্বিয়ান স্ট্রাইকার হামেস রদ্রিগেজ প্রায় সাড়ে ছ’শো কোটি টাকার চুক্তিতে (গ্যারেথ বেল-রোনাল্ডো-সুয়ারেজের পরে সবচেয়ে বড় অঙ্কের দলবদল) রিয়াল মাদ্রিদে যোগ দিলেন ছ’বছরের জন্য।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৪ ০৩:৪০
Share:

ক্লাব এবং দেশ—দু’টো জায়গাতেই মঙ্গলবার বিশ্ব ফুটবলে দু’টো বড় সংযোজন ঘটে গেল!

Advertisement

বিশ্বকাপ সেমিফাইনালে জার্মানির হাতে ১-৭ চুরমার হওয়ার ঠিক দু’সপ্তাহের মাথায় পদত্যাগী কোচ স্কোলারির জায়গায় ব্রাজিলের কোচের দায়িত্বে প্রত্যাবর্তন ঘটল দুঙ্গা-র।

ও দিকে, বিশ্বকাপের সোনার বুটজয়ী কলম্বিয়ান স্ট্রাইকার হামেস রদ্রিগেজ প্রায় সাড়ে ছ’শো কোটি টাকার চুক্তিতে (গ্যারেথ বেল-রোনাল্ডো-সুয়ারেজের পরে সবচেয়ে বড় অঙ্কের দলবদল) রিয়াল মাদ্রিদে যোগ দিলেন ছ’বছরের জন্য।

Advertisement

আবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ক্লাবে তরুণ রদ্রিগেজের যোগ দেওয়ার দিনই স্বয়ং সিআর সেভেন টোকিওয়ে বাণিজ্যিক প্রচারে গিয়ে বলেন, “বিশ্বকাপ এখন অতীত। আমি একশো ভাগ ফিট আর ফোকাসড্। গত মরসুমের মতোই রিয়ালে নিজের সেরাটা দিয়ে ক্লাবকে ট্রফি দেওয়ার জন্য মুখিয়ে আছি।”

পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল আবার দেশজ ফুটবলের মঞ্চে নিজের বিরাট সম্মান পুনরুদ্ধারে তাদের প্রাক্তন বিশ্বজয়ী অধিনায়ক তথা চার বছর আগের জাতীয় কোচের শরণাপন্ন হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ৫০ বছর বয়সি দুঙ্গার নেতৃত্বে ব্রাজিলের চতুর্থ বার বিশ্বকাপ জয় ১৯৯৪-এ। তবে কোচ হিসাবে ২০১০ বিশ্বকাপে দেশকে তিনি শেষ আটের বেশি তুলতে পারেননি। কিন্তু ব্রাজিল ছাড়াও জার্মানি, ইতালির (এমনকী এশিয়ায় জে লিগেও খেলেছেন) ক্লাব ফুটবলে খেলার বিরাট অভিজ্ঞতা এবং কোচ হিসাবে ব্রাজিলকে পরপর দু’টো (২০০৭ ও ’০৯) কনফেড কাপ চ্যাম্পিয়ন করাটা দুঙ্গার ফের সেলেকাওদের কোচের পদে প্রত্যাবর্তনের পক্ষে গিয়েছে। “আমি প্রচণ্ড খুশি আবার পুরনো দায়িত্বে ফিরে,” বলেছেন দুঙ্গা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন