ব্রাজিলকে ফের হারাব, হুমকি মেক্সিকোর

ব্রাজিল বিশ্বকাপের যোগ্যতা অর্জনের পথটা তাঁর দেশের জন্য মসৃণ ছিল না। কিন্তু কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে এসে ব্রাজিলের টিকিট জুটেছে বলেই এ বার অনেককে চমকে দিতে পারে ‘লস আজটেকাস’। এমনকী বিশ্বকাপের অন্যতম ফেভারিট ব্রাজিলকেও! এমনই দাবি মেক্সিকো রক্ষণের স্তম্ভ হেক্টর মোরেনোর। যিনি মনে করছেন, তাঁদের নিয়ে এ বার প্রত্যাশা কম বলেই অনেক বেশি চাপমুক্ত খেলতে পারবে মেক্সিকো। চার বছর আগে দক্ষিণ আফ্রিকায় যখন প্রথম দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পান, বয়স ছিল মাত্র বাইশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ জুন ২০১৪ ০৩:৪০
Share:

ব্রাজিল বিশ্বকাপের যোগ্যতা অর্জনের পথটা তাঁর দেশের জন্য মসৃণ ছিল না। কিন্তু কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে এসে ব্রাজিলের টিকিট জুটেছে বলেই এ বার অনেককে চমকে দিতে পারে ‘লস আজটেকাস’। এমনকী বিশ্বকাপের অন্যতম ফেভারিট ব্রাজিলকেও! এমনই দাবি মেক্সিকো রক্ষণের স্তম্ভ হেক্টর মোরেনোর। যিনি মনে করছেন, তাঁদের নিয়ে এ বার প্রত্যাশা কম বলেই অনেক বেশি চাপমুক্ত খেলতে পারবে মেক্সিকো। চার বছর আগে দক্ষিণ আফ্রিকায় যখন প্রথম দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পান, বয়স ছিল মাত্র বাইশ। তার পর থেকেই সেন্ট্রাল ডিফেন্ডারের ভূমিকায় তাঁর ধারাবাহিকতা মেক্সিকো টিমে মোরেনোর জায়গা পাকা করেছে। যিনি বলছেন, “অন্যান্য বারের তুলনায় এ বার আমাদের কাছে দেশবাসীর প্রত্যাশা অনেক কম। ব্যাপারটা এই রকম যে, আমাদের হারানোর কিছু নেই। তবে পুরোপুরি চাপমুক্ত থেকে বিশ্বকাপে নামছি বলেই আমরা কিন্তু অনেককে চমকে দেব। মিলিয়ে নেবেন কথাটা।”

Advertisement

ব্রাজিল, ক্রোয়েশিয়া আর ক্যামেরুনের সঙ্গে গ্রুপ এ-তে আছে মেক্সিকো। বিশ্বকাপের ঠিক আগে যে দলের দুই গুরুত্বপূর্ণ সদস্য, হুয়ান কার্লোস মেদিনা আর লুইস মন্তেসকে ব্রাজিলের বিশ্বযুদ্ধ থেকে ছিটকে দিয়েছে চোট। কোচ মিগুয়েল হেরেরার কথায় ‘বিরাট বিপর্যয়’। মোরেনো অবশ্য এ দিন দাবি করেছেন, জোড়া ধাক্কায় তাঁদের দল ভেঙে পড়ার বদলে বরং ভাল খেলতে আরও বেশি প্রতিজ্ঞাবদ্ধ। “দুই টিমমেটের বিশ্বকাপ স্বপ্ন চোখের সামনে চুরমার হতে দেখা খুবই কষ্টের। কিন্তু ইকুয়েডরের বিরুদ্ধে ফ্রেন্ডলি খেলতে গিয়ে মন্তেসের পা ভাঙার পর দলের প্রত্যেকে নতুন করে অনুপ্রাণিত। এখন আমরা শুধু নিজেদের জন্য বা সমর্থকদের জন্য নয়, জিততে চাই চোট পাওয়া দুই টিমমেটের জন্যও।”

প্রতিকূলতার মধ্যে ঘুরে দাঁড়িয়ে লড়াইয়ের এই মানসিকতাই শক্তি যোগাচ্ছে গ্রুপ এ-র আন্ডারডগদের। মেক্সিকোর জার্সিতে ৫৩ ম্যাচ খেলে ফেলা ডিফেন্ডারের কথায়, “গ্রুপে যখন ব্রাজিলের বিরুদ্ধে নামব, তখন গোটা স্টেডিয়াম নেইমারদের জন্য গলা ফাটাবে। তাতে আমরা চাপে পড়ে যাব ভাবলে কিন্তু ভুল করবেন। ব্রিজিলকে এর আগে হারিয়েছি। এবং ফের হারানোর ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী। ফুটবলে সব কিছুই সম্ভব।” মোরেনোর বলছেন, “এই রাউন্ডে যেতেই হবে, বা ওই ইতিহাস গড়তেই হবে, এ ভাবে বিশ্বকাপটা দেখছি না। শুধু জানি, মাঠে নেমে সেরাটা দিতে হবে। সেটা পারলে বাকি সব আপনিই হবে।” দেশবাসীর কাছে তাই আবেদন, “আস্থা রাখুন। কথা দিচ্ছি, আপনাদের বিশ্বকাপ স্বপ্ন সত্যি করতে নিজেদের উজাড় করে দেব।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন