বিশ্বের চার নম্বরকে ছিটকে দিলেন কাশ্যপ, হারলেন সিন্ধু

সিন্ধুর হারের দিনে দাপটে শুরু কাশ্যপ (উপরে) ও সাইনার। ব্যাডমিন্টনের ফরাসি ওপেনে। ডেনমার্ক সুপার সিরিজের হতাশা ঝেড়ে ফেলে ফরাসি ওপেনে দাপটের সঙ্গে শুরু করলেন ভারতীয় ব্যাডমিন্টনের দুই তারকা, পারুপল্লী কাশ্যপ এবং সাইনা নেহওয়াল। দিনের সবচেয়ে চাঞ্চল্যকর ম্যাচে বিশ্বের চার নম্বর, জাপানের কেনিচি তাগোকে স্ট্রেট গেমে ২১-১১, ২১-১৮ উড়িয়ে দিয়ে দ্বিতীয় রাউন্ডে গেলেন কাশ্যপ। অন্য দিকে, ফরাসি মেয়ে সাশিনা ভিনেস ওয়ারাকে ২১-১৬, ২১-৯ হারাতে টুর্নামেন্টের পঞ্চম বাছাই সাইনার লাগল ঠিক সাঁইত্রিশ মিনিট।

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৪ ০৩:৪৩
Share:

সিন্ধুর হারের দিনে দাপটে শুরু কাশ্যপ (উপরে) ও সাইনার। ব্যাডমিন্টনের ফরাসি ওপেনে।

Advertisement

ডেনমার্ক সুপার সিরিজের হতাশা ঝেড়ে ফেলে ফরাসি ওপেনে দাপটের সঙ্গে শুরু করলেন ভারতীয় ব্যাডমিন্টনের দুই তারকা, পারুপল্লী কাশ্যপ এবং সাইনা নেহওয়াল। দিনের সবচেয়ে চাঞ্চল্যকর ম্যাচে বিশ্বের চার নম্বর, জাপানের কেনিচি তাগোকে স্ট্রেট গেমে ২১-১১, ২১-১৮ উড়িয়ে দিয়ে দ্বিতীয় রাউন্ডে গেলেন কাশ্যপ। অন্য দিকে, ফরাসি মেয়ে সাশিনা ভিনেস ওয়ারাকে ২১-১৬, ২১-৯ হারাতে টুর্নামেন্টের পঞ্চম বাছাই সাইনার লাগল ঠিক সাঁইত্রিশ মিনিট।

অবশ্য সাইনা ও পারুপল্লীর দুরন্ত জয় সত্ত্বেও দীপাবলির আগে প্যারিসের বুকে ভারতীয় ব্যাডমিন্টনের রোশনাই কিছুটা ফিকে হয়ে গেল পুসারলা বেঙ্কট সিন্ধু প্রথম রাউন্ডেই ছিটকে যাওয়ায়। তাই তারকা পর্নতিপ বুরানাপ্রাসের্তসুকের বিরুদ্ধে বিশ্বের দশ নম্বর সিন্ধুর শুরুটা ভাল হয়েছিল। কিন্তু প্রথম গেম জেতার পর ছন্দ হারিয়ে বসে হারলেন ২১-১২, ১৮-২১, ১৬-২১। হেরে গেলেন এইচ এস প্রণয় এবং সৌরভ বর্মাও।

Advertisement

দিনের অবিসংবাদী নায়ক অবশ্য কাশ্যপ। বিশ্বের ২৮ নম্বর ছেলে যে র‌্যাঙ্কিংয়ে নিজের থেকে চব্বিশ ধাপ এগিয়ে থাকা তারকার বিরুদ্ধে এমন দাপটের সঙ্গে শুরু করবেন, সেটা ভাবতে পারেননি কেউ-ই। শুরুতেই ৮-২ এগিয়ে গিয়ে জাপানি তারকাকে কোণঠাসা করে ফেলেছিলেন কাশ্যপ। তাগো তাঁর আক্রমণের ধারটা বুঝে ওঠার আগেই ভারতীয় এগিয়ে যান ১৯-৭। এবং প্রথম গেম বের করে নেন ২১-১১। তাগো সম্ভবত কাশ্যপের এই গেরিলা হানায় এতটাই হতভম্ব হয়ে গিয়েছিলেন যে, দ্বিতীয় গেমের শুরুতেও পিছিয়ে পড়েন ১-৫। তবে এর পর নিজের অভিজ্ঞতার সবটুকু উজাড় করে দিয়ে ৭-৭ সমতা ফেরান। কিন্তু এ দিন জাপানি প্রতিপক্ষকে এতটুকু রেয়াত করার মেজাজে ছিলেন না কাশ্যপ। প্রতিটা পয়েন্টের জন্য নিজেকে নিংড়ে দিয়ে লড়াই করেন। রুদ্ধশ্বাস যুদ্ধে তাগো ফেরার চেষ্টা করেছিলেন। স্কোরও একটা সময় ছিল ১৮-১৮। কিন্ত সেখান থেকেই কাশ্যপ একটা বাড়তি গিয়ার বের করে এনে ২১-১৮ জিতে দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যান।

অন্য দিকে, সাইনার ম্যাচটা ছিল রীতিমতো একপেশে। ফরাসি মেয়ে শুরুতে ৫-২ লিড নিয়েছিলেন। কিন্তু তাঁর খেলার ছন্দটা বুঝে নিয়ে পাল্টা আক্রণ শুরু করেন সাইনা। এবং তার পর থেকে লন্ডন অলিম্পিকের ব্রোঞ্জজয়ীকে আর কোনও রকম চ্যালেঞ্জ জানাতে পারেননি ওয়ারা। দ্বিতীয় রাউন্ডে এ বার সাইনার সামনে স্কটল্যান্ডের ক্রিস্টি গিলমোর। মিক্সড ডাবলসে রুশ ভ্লাদিমির ইভানভের সঙ্গে জুটি বেঁধে অশ্বিনী পোনাপ্পা ২১-১৬, ২১-১৯ হারান জাপানের কেইগো সোনোদা-শিজুকা মাত্‌সুর জুটিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন