কাসিয়াসের মন্তব্যে তীব্র বিতর্ক স্পেনে

‘বিশ্বকাপের চেয়েও লা ডেসিমা বড়’

চ্যাম্পিয়ন্স লিগ জেতার ২৪ ঘণ্টার মধ্যে বিতর্কে জড়িয়ে পড়লেন রিয়াল মাদ্রিদ এবং স্পেনের অধিনায়ক ইকের কাসিয়াস।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ মে ২০১৪ ০৩:১৪
Share:

কাসিয়াস। হঠাৎ বিতর্কে।

চ্যাম্পিয়ন্স লিগ জেতার ২৪ ঘণ্টার মধ্যে বিতর্কে জড়িয়ে পড়লেন রিয়াল মাদ্রিদ এবং স্পেনের অধিনায়ক ইকের কাসিয়াস।

Advertisement

বিশ্বকাপ শুরুর সপ্তাহ দু’য়েক আগে সবাইকে বিস্মিত করে কাসিয়াস বলে দেন, “দেশের হয়ে বিশ্বকাপ জেতার থেকেও আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ ছিল রিয়ালকে লা ডেসিমা দেওয়া।”

স্প্যানিশ অধিনায়কের এই মন্তব্যের পরই ফুটবল দুনিয়ায় নতুন করে সেই পুরনো প্রশ্নটাই আবার উঠে পড়ে ফুটবলাররা কি দেশের আগে সেই ক্লাবকেই রাখছেন? এমনিতেই একটা চালু ধারণা আছে, বর্তমানে ফুটবলাররা যে পরিমাণ টাকা পান ক্লাবগুলোর থেকে, তার পর তাঁরা দেশের জার্সিতে সব সময় নিজের সেরাটা দিতে তৈরি থাকেন না। কাসিয়াসের এই মন্তব্যের পরে বিতর্কের আগুন তীব্রতর হয়েছে।

Advertisement

স্পেনের অধিনায়কের এই উক্তিতে অনেকেই ভ্রু কুঁচকেছেন। বিশ্বকাপের কয়েক দিন বাকি থাকতেই কী করে এই মন্তব্য করতে পারেন দলের নির্ভরযোগ্য ফুটবলারদের একজন, সেই কথা ভেবে তীব্র চটেছে স্প্যানিশ ফেডারেশন। শুধু এখানেই থেমে থাকেননি কাসিয়াস। রিয়ালের কিংবদন্তি গোলরক্ষক আরও বলেন, “ডেসিমা একস্ট্রা স্পেশ্যাল। বিশ্বকাপের মতোই এটা গুরুত্বপূর্ণ ছিল। বা বলতে পারেন তার থেকে বেশিও। দশ একটা নিখুঁত সংখ্যা। সব রিয়াল সমর্থকদের ধন্যবাদ জানাতে চাই।” স্পেন গোলরক্ষকের এই রকম মন্তব্যের পরে উত্তাল গোটা স্পেন। সমর্থক থেকে সংবাদমাধ্যম সবার আঙুল উঠছে কাসিয়াসের দিকে। সোশ্যাল নেটওয়ার্কিং সাইট জুড়ে একটাই বক্তব্য পোস্ট করছেন সমর্থকরা- “ঠাট্টা করেও এ রকম কথা বলা উচিত হয়নি কাসিয়াসের।”

কয়েক দিন আগেই এক সাক্ষাৎকারে কাসিয়াস বলেন যে বিশ্বকাপ ও দুটো ইউরো জেতার জন্য এ বছর ‘সাত খুন মাফ’ স্পেন দলের। অর্থাৎ বিশ্বচ্যাম্পিয়ন না হতে পারলেও বিপর্যয়ের কোনও পরিস্থিতি হবে না। কাসিয়াস বলেছেন, “গত ছ’বছর অনেক ট্রফি জিতেছে স্পেন। তাই ব্রাজিল বিশ্বকাপ জিততে না পারলেও বড় কিছু সমস্যা হবে না। তাই কোনও চাপ অনুভব করছি না।” যার পরেই প্রশ্ন উঠেছে, এমন কাউকে স্পেন দলে রাখা ঠিক হবে কিনা, যাঁর সফল হওয়ার তীব্র ইচ্ছাটাই নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন