বক্সিং ডে টেস্টের আগেই বাউন্সার শুরু অস্ট্রেলিয়ার

মেলবোর্ন টেস্টের আগে ভারতীয় শিবিরকে চাপে রাখার পুরনো স্ট্র্যাটেজি নিতে শুরু করে দিল অস্ট্রেলিয়া। এ বার ময়দানে নেমে পড়েছেন দুই অজি ক্রিকেটার-- মিচেল জনসন ও নাথন লিয়ঁ। চার টেস্টের সিরিজে ২-০ এগিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা অজিদের বোলিংয়ের প্রধান ভরসা জনসন তো বিপক্ষের মনে ভয় ঢুকিয়ে দেওয়া নিয়ে রীতিমতো হুংকারই ছেড়েছেন। “ব্যাটসম্যানকে কিছু বলে যদি চাপে ফেলা যায়, তা হলে তো কোনও কথাই নেই। এটাও একটা যুদ্ধ,” বলেছেন তিনি।

Advertisement

সংবাদসংস্থা

মেলবোর্ন শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৪ ০২:১০
Share:

মেলবোর্ন টেস্টের আগে ভারতীয় শিবিরকে চাপে রাখার পুরনো স্ট্র্যাটেজি নিতে শুরু করে দিল অস্ট্রেলিয়া। এ বার ময়দানে নেমে পড়েছেন দুই অজি ক্রিকেটার-- মিচেল জনসন ও নাথন লিয়ঁ।

Advertisement

চার টেস্টের সিরিজে ২-০ এগিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা অজিদের বোলিংয়ের প্রধান ভরসা জনসন তো বিপক্ষের মনে ভয় ঢুকিয়ে দেওয়া নিয়ে রীতিমতো হুংকারই ছেড়েছেন। “ব্যাটসম্যানকে কিছু বলে যদি চাপে ফেলা যায়, তা হলে তো কোনও কথাই নেই। এটাও একটা যুদ্ধ,” বলেছেন তিনি।

জনসনের স্লেজিংয়ের পদ্ধতিটা কী? কিছুটা ইঙ্গিত দিয়েছেন জনসন তাঁর সদ্য প্রকাশিত একটি ডিভিডি-তে। বলেছেন, “ব্যাটসমানকে বলি তোমার পা কিন্তু নড়ছে না। সেটা নিয়ে তখন তারা ভাবতে শুরু করে। তার পর একটা শর্ট বল করি। ব্যস। ব্যাটসম্যানের মাথায় ঢুকে পড়লাম। এই ব্যাপারটা আমার দারুণ লাগে। আমার মনে হয় এই মানসিক যুদ্ধটা কোনও দিন থামবে না।”

Advertisement

ব্রিসবেনে এক সময় টিম ইন্ডিয়ার স্লেজিং শুরু হয়েছিল জনসনকে লক্ষ্য করে। যেটা মহেন্দ্র সিংহ ধোনিদের সাহায্য তো করেইনি বরং অনেকেই বলছেন, বুমেরাং হয়ে গিয়েছে। টিভিতে বেশ ক’য়েকবার তাঁর সঙ্গে বিরাট কোহলিদের কথা কাটাকাটির ছবিও দেখা গিয়েছে। তবে জনসনের দাবি টিভিতে দেখে যাই মনে হোক কখনওই মাত্রা ছাড়ান না। “টিভিতে দেখলে মনে হতে পারে আমরা প্রচণ্ড ঝগড়া করছি, ব্যাপারটা সীমা ছাড়িয়ে যাচ্ছে। সে রকম কিন্তু নয়। আমরা সব সময় সীমার মধ্যে থাকার চেষ্টাই করি।”

লিয়ঁ আবার আম্পায়দের পাশে দাঁড়িয়ে ভারতীয় শিবিরকে চাপে রাখার চেষ্টা করছেন। দুই টেস্টেই আম্পায়ারদের অন্তত পাঁচটি ভুল সিদ্ধান্তের শিকার ভারত। যা নিয়ে মুখ খুলেছেন ভারত অধিনায়ক ধোনিও। কিন্তু লিয়ঁ বলছেন, “আবেগের উপর নিয়ন্ত্রণ রাখতে হবে মাঠে। ক’য়েকটা সিদ্ধান্ত দু’পক্ষেরই বিরুদ্ধে গিয়েছে ঠিকই। কিন্তু মনে রাখতে হবে এটা টেস্ট ক্রিকেট। তাই আমাদের ধৈর্য ধরতে হবে। আম্পায়াররা কী করছেন, সেটা নিয়ে না ভাবাই উচিত।”

ভারতীয় শিবিরের জন্য আবার ভাল খবর, চোটের ধাক্কা কাটিয়ে ২৬ ডিসেম্বর থেকে শুরু বক্সিং ডে টেস্টের জন্য ফিট শিখর ধবন। ব্রিসবেনে চোটের জন্য দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন তিনি ব্যাট করতে নামতে পারেননি। তবে কাঁধে চোটের জন্য টেস্ট সিরিজ থেকে ছিটকে গিয়েছেন রবীন্দ্র জাডেজা। তাঁর জায়গায় অস্ট্রেলিয়া উড়ে যাচ্ছেন তরুণ বাঁ-হাতি স্পিনার অক্ষর পটেল। জাতীয় দলের জার্সিতে যাঁর ৯টি ওয়ান খেলার অভিজ্ঞতা থাকলেও টেস্ট অভিষেক হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন