মাঝমাঠের জন্যই জার্মানি সামান্য এগিয়ে থাকবে

ক্ল্যাশ অব দ্য টাইটানস শুরুর আগে দু’দলের মার্কশিট তৈরি করলেন সুব্রত পাল। ক্ল্যাশ অব দ্য টাইটানস শুরুর আগে দু’দলের মার্কশিট তৈরি করলেন সুব্রত পাল।

Advertisement
শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৪ ০৩:৩০
Share:

জার্মানি

Advertisement

গোলকিপার

ন্যয়ারের অভিজ্ঞতা কম। তবে ওই দলের একমাত্র ফুটবলার যে কোয়ালিফাইং থেকে সব ম্যাচ খেলেছে। আত্মবিশ্বাস আছে।

Advertisement

নম্বর ৭/১০

রক্ষণ

ডিফেন্স সংগঠন মজবুত নয়। বোয়াতেং বায়ার্নের হয়ে সব ম্যাচে সাইড ব্যাক খেলে। এখানে ওকে স্টপারে খেলতে হচ্ছে। আর্সেনালের মার্টেস্যাকার অবশ্য ভাল খেলেছে। সাইড ব্যাকে হাওডেসও ভাল।

নম্বর ৮/১০

মাঝমাঠ

এ বারের সেরা মাঝমাঠ। জার্মানির সাফল্যের রসদ। বায়ার্নের তিনের সঙ্গে আর্সেনালের ওজিল। লাম, সোয়াইনস্টাইগারের সঙ্গে কিন্তু দারুণ মানিয়ে নিয়েছে। ফলে গোল করার লোক বেশি।

নম্বর ৯/১০

ফরোয়ার্ড

ক্লোজে হয়তো পরে নামবে। মুলার টিপিকাল স্ট্রাইকার নয়। তবে ও গোলের মধ্যে আছে। ৪-৩-৩ ফর্মেশনে মুলারের সঙ্গে গোতজে আর ওজিল খেলবে। দেখা যাচ্ছে স্ট্রাইকারদের চেয়ে মিডিওদের গোলের সংখ্যা বেশি। মিডিওরাই ৭৫ শতাংশ গোল করছে।

নম্বর ৮/১০

কোচ

বিশ্বকাপের অন্যতম সেরা কোচ। জার্মানিকে নিজে হাতে তৈরি করেছেন। পেপ গুয়ার্দিওলার বায়ার্নের অনেক ফুটবলার টিমে থাকায় তিকিতাকার সঙ্গে প্রেসিং ফুটবলকে মিলিয়েছেন জোয়াকিম লো। যা আগে কখনও দেখা যায়নি জার্মানিতে।

নম্বর ৯/১০

মোট ৪১/৫০

ফ্রান্স

গোলকিপার

হুগো লোরিস এ বারের বিশ্বকাপের অন্যতম সেরা কিপার। এখনও সে ভাবে পরীক্ষিত হয়নি ঠিকই। তবে টটেনহ্যামের হয়ে ক্লাব ফুটবলে ও দারুণ খেলেছে। অভিজ্ঞতাও প্রচুর।

নম্বর ৯/১০

রক্ষণ

সাখোর চোট। ও খেললে আলাদা কথা। না হলে কসিয়েলনি বা ভারানে খেলবে। রিয়ালের ভারানে এ বারের বিশ্বকাপের সেরা জুনিয়র ফুটবলার। রক্ষণটা তাই বেশ মজবুত।

নম্বর ৮.৫/১০

মাঝমাঠ

মাঝমাঠে অভিজ্ঞ ফুটবলার নেই। ফলে খেলা চলতে চলতে ম্যাচ ‘পড়া’-র ফুটবলার কম। জুভেন্তাসে খেলে পোগবা। পির্লোর সঙ্গে। মাতুইদি এবং কাবায়ে খেলছে। দু’জনেই প্যারিস সাঁ জাঁর ফুটবলার। তাতেও জার্মানির তুলনায় মাঝমাঠ তেমন কিছু নয়।

নম্বর ৭/১০

ফরোয়ার্ড

ফ্রান্সের স্ট্রাইকিং ফোর্স খুবই ভাল। বেঞ্জিমা বিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকার। গোলটা চেনে। সাইড দিয়ে না খেলে মাঝখান দিয়ে খেললে ও কিন্তু ভয়ঙ্কর। জিরুর সঙ্গে ও কিন্তু অনেক অঙ্ক ওলট পালট করে দিতে পারে।

নম্বর ৮/১০

কোচ

দেঁশ তাঁর দেশকে খেলোয়াড় জীবনে চ্যাম্পিয়ন করেছেন। জুভেন্তাস, মার্সেই, মোনাকো যেখানেই গিয়েছেন সাফল্য পেয়েছেন। বিশ্বকাপের দ্বিতীয় সারির কোচের মধ্যে অন্যতম সেরা।

নম্বর ৮/১০

মোট ৪০.৫/৫০

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন