ম্যান ইউকে শীর্ষে ফেরানোর চ্যালেঞ্জ নিচ্ছেন গল

ওল্ড ট্র্যাফোর্ডে পা দিয়েই নতুন শপথ ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের নতুন কোচ লুই ফান গলের। বৃহস্পতিবার প্রবাদপ্রতিম স্যর ববি চার্লটনের হাত থেকে ‘রেড ডেভিলস’ ব্রিগেডের জার্সি গ্রহণের পরই ওয়েন রুনিদের ডাচ কোচের মন্তব্য, “ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বিশ্বের অন্যতম সেরা ক্লাব।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

লন্ডন শেষ আপডেট: ১৮ জুলাই ২০১৪ ০৩:১২
Share:

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের নতুন কোচ ফান গলের সঙ্গে পরিচয় করাচ্ছেন ববি চার্লটন। ছবি: রয়টার্স।

ওল্ড ট্র্যাফোর্ডে পা দিয়েই নতুন শপথ ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের নতুন কোচ লুই ফান গলের। বৃহস্পতিবার প্রবাদপ্রতিম স্যর ববি চার্লটনের হাত থেকে ‘রেড ডেভিলস’ ব্রিগেডের জার্সি গ্রহণের পরই ওয়েন রুনিদের ডাচ কোচের মন্তব্য, “ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বিশ্বের অন্যতম সেরা ক্লাব। কিন্তু গত মরসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে এই ক্লাবটাই সপ্তম হয়েছে। সুতরাং ম্যান ইউ যে বিশ্বের অন্যতম সেরা ক্লাব সেটা ফের প্রমাণ করতে হবে।”

Advertisement

ফান গল অতীতের স্মৃতি হাতড়াতে গিয়ে বলেও ফেলেন, “অতীতে আয়াখস, বার্সেলোনা, বায়ার্ন মিউনিখে কোচিং করিয়েছি। এ বার ইংল্যান্ডে সেরা ক্লাবে নিজের সেরাটা নিংড়ে দেব সেই অঙ্গীকার করতে পারি। কিন্তু সাফল্যের ব্যাপারে কোনও পূর্বাভাস দিতে পারব না।”

ইংলিশ প্রিমিয়ার লিগে প্রথম বার কোচিং করাতে এসে সমস্যায় পড়তে হবে না তো? সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে এ দিন ফান গল বলেন, “খোশমেজাজেই কোচিং করাব। কারণ কাজে চ্যালেঞ্জ থাকলেই আমি খোশমেজাজে থাকি।”

Advertisement

প্রথম দিন ম্যান ইউতে এসেই ফান গল দলে নতুন ফুটবলার সংযুক্তির সম্ভাবনা পুরোপুরি উড়িয়ে দেননি। এক্ষেত্রে ফুটবলারদের প্রাক-মরসুম প্রস্তুতি দেখতে চান তিনি। তার পরেই নতুন ফুটবলার দলে নেওয়ার ব্যাপারে সিদ্ধান্তের কথা জানাবেন ডাচ কোচ। তাঁর কথায়, “দলে যারা রয়েছে তাদের প্রাক-মরসুম প্রস্তুতিতে দেখে নিতে চাই। তার পরে নতুন ফুটবলার নেওয়ার ব্যাপারে চিন্তাভাবনা করা যাবে। লিউক শ এবং আন্দের হেরেরাকে নেওয়ার ব্যাপারে সম্মতি দিয়েছি। ওদের গত মরসুমের পারফরম্যান্স আমার ভাল লেগেছে।”

তবে দায়িত্ব নিয়েই দুঃসংবাদ পেতে হয়েছে নতুন কোচকে। ম্যান ইউ-এর মাঝমাঠের তারকা মাইকেল ক্যারিক প্র্যাক্টিসে চোট পাওয়ায় তাঁর বাঁ গোড়ালিতে অস্ত্রোপচার করতে হয়েছে। ক্যারিকের চোটকে “বড় ধাক্কা” বলার পাশাপাশি গল জানিয়েছেন, অন্তত বারো সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন