‘যুবরাজ বুঝিয়ে দিল ও কতটা ভয়ঙ্কর’

দেশে আইপিএল ফিক্সিং-কেলেঙ্কারি, সুপ্রিম কোর্ট, বোর্ড প্রেসিডেন্টের অপসারণ মাঠের ভেতর না যত, মাঠের বাইরে যেন এই মুহূর্তে বেশি ভয়ঙ্কর বোলিং-আক্রমণ খেলতে হচ্ছে ধোনির দলকে। তার মধ্যেও চারে চার! যেটুকু খামতি ছিল বিশ্ব টি-টোয়েন্টিতে টিম ইন্ডিয়া-র, সেই যুবরাজ সিংহের খারাপ ব্যাটিং ফর্মও অস্ট্রেলিয়া ম্যাচে রবিবার ফের ঝকঝকে। স্বভাবতই ভারত অধিনায়কের কণ্ঠস্বর আত্মবিশ্বাসে ভরপুর।

Advertisement

চেতন নারুলা

ঢাকা শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৪ ০৩:১৬
Share:

যুবরাজকীয়। ছবি: রয়টার্স।

দেশে আইপিএল ফিক্সিং-কেলেঙ্কারি, সুপ্রিম কোর্ট, বোর্ড প্রেসিডেন্টের অপসারণ মাঠের ভেতর না যত, মাঠের বাইরে যেন এই মুহূর্তে বেশি ভয়ঙ্কর বোলিং-আক্রমণ খেলতে হচ্ছে ধোনির দলকে। তার মধ্যেও চারে চার! যেটুকু খামতি ছিল বিশ্ব টি-টোয়েন্টিতে টিম ইন্ডিয়া-র, সেই যুবরাজ সিংহের খারাপ ব্যাটিং ফর্মও অস্ট্রেলিয়া ম্যাচে রবিবার ফের ঝকঝকে। স্বভাবতই ভারত অধিনায়কের কণ্ঠস্বর আত্মবিশ্বাসে ভরপুর। এবং ধোনির প্রথম কথাতেই যুবরাজ।

Advertisement

“যুবরাজের আজকের ইনিংসটা ব্রিলিয়ান্ট। আজই প্রথম এই টুর্নামেন্টে আমাদের মিডল অর্ডার ব্যাটিংয়ের পরীক্ষা হল আর সেই পরীক্ষায় যুবি অনবদ্য। ও যখন ক্রিজে গিয়েছিল তখন আমরা বেশ কয়েকটা উইকেট হারিয়েছি। সেই সময় দরকার ছিল ওর ক্রিজে কিছুক্ষণ কাটিয়ে তার পর হাত খোলা। ব্যাপারটা বলা যতটা সহজ, ক্রিজে গিয়ে করাটা ততটাই কঠিন। কিন্তু আমরা সবাই জানি কতটা ভয়ঙ্কর ব্যাটসম্যান যুবি। আমার মনে হয়, ওর ফর্মে ফেরার জন্য এই ফর্ম্যাটের ক্রিকেটটাই একেবারে সঠিক মঞ্চ। ও এই টুর্নামেন্টে ঠিক করেছে, নিজেকে ক্রিজে ঘেঁথে ফেলতে একটু সময় নেবে। টিম ওকে সেই সুযোগটা দিচ্ছেও। মাঝের ওভারগুলোতে ও হয়তো ‘স্ট্রাইক রোটেট’ করতে পারছে না। কিন্তু আমরা সবাই জানি, ও যদি ডেথে ক্রিজে থাকে তা হলে ওর ব্যাটে কী পরিমাণ ফায়ার-পাওয়ার দেখা যাবে। এই ম্যাচে ঠিক সেটাই হুবহু ঘটেছে,” সম্প্রতি ক্যাপ্টেনের থেকে বেশি নম্বর না পাওয়া যুবরাজ প্রসঙ্গে আজ ম্যাচ শেষে ধোনির প্রশংসা যেন থামতেই চাইছিল না!

যুবরাজ আবার দু’ইনিংসের মাঝে টিভির সামনে এসে দাবি করলেন, তিনি মোটেই অফ ফর্মে নেই। “আরে, আমি তো সম্প্রতি ভারত যতগুলো আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছি, তার মধ্যে চারটেতে ‘ম্যান অব দ্য ম্যাচ’ হয়েছি। কে বলল আমি ফর্মে নেই? কেন আমাকে নিয়ে এত কথা-টথা হচ্ছে তা-ও বুঝছি না। হ্যাঁ, ওয়ান ডে ম্যাচে আমি সম্প্রতি তেমন ভাল করতে পারিনি। কিন্তু এখানে তো আমরা টি-টোয়েন্টি খেলছি। আর আজকের উইকেটে ব্যাটিং করে দারুণ আনন্দ পেয়েছি।” ধোনিও মিডিয়ার সামনে সাফ বলে গেলেন, “যুবি যখন নিজের ফর্মে ব্যাটটা করে, তখন যে কোনও ডেলিভারি মাঠের যে কোনও জায়গায় উড়িয়ে দিতে পারে। আমরা আগেই সেমিফাইনালে উঠে গেলেও আজকের ম্যাচটা মোটেই আমাদের কাছে মজার ব্যাপার ছিল না। মনে রাখতে হবে, জয়ের অভ্যাসে থাকাটা একটা বিরাট গুরুত্বপূর্ণ ব্যাপার।”

Advertisement

শুক্রবার মিরপুরে সেমিফাইনালে ভারতের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী দক্ষিণ আফ্রিকা (গ্রুপ এ-র দু’নম্বর দল)। সোমবার শ্রীলঙ্কা-নিউজিল্যান্ডের মধ্যে শেষ ম্যাচে যে-ই জিতুক না কেন, নেট রান রেটের বিচারে গ্রুপ এ-র এক নম্বর হবে। বৃষ্টিতে যদি ম্যাচ ভেস্তে যায় বা টাই হয়, তা হলে দক্ষিণ আফ্রিকা এক নম্বর হবে। আর নেট রান রেটে দু’নম্বর হয়ে উঠবে শ্রীলঙ্কা। সে ক্ষেত্রে ভারতকে সেমিফাইনালে খেলতে হবে শ্রীলঙ্কার সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন