রাজপুত্র আর ট্র্যাজিক নায়কের স্বপ্নপূরণের কাপ

ইউরোপীয় ফুটবলের প্রায় প্রতিটা রেকর্ড এখন তাঁর নামের পাশে। ক্যাবিনেটে রয়েছে চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগার মতো ট্রফি। কিন্তু এখনও যে ‘অধরা’ শব্দটা রয়ে যাচ্ছে তাঁর কেরিয়ারে। সেই একটা ট্রফি এখনও ছুঁতে পারেননি যা কোনও মহাতারকাকে করে তোলে কিংবদন্তি। দ্বিতীয় জন উরুগুয়ের প্রধান অস্ত্র। ২০১০ বিশ্বকাপের সেরা ফুটবলার হয়েছিলেন। দেশের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড তাঁর। উরুগুয়েকে ২০১১ কোপা আমেরিকা জিতিয়েছেন। কিন্তু গত বিশ্বকাপেও যে তীরে এসে তরি ডুবেছিল তাঁর দলের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ মে ২০১৪ ০২:৫০
Share:

ইউরোপীয় ফুটবলের প্রায় প্রতিটা রেকর্ড এখন তাঁর নামের পাশে। ক্যাবিনেটে রয়েছে চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগার মতো ট্রফি। কিন্তু এখনও যে ‘অধরা’ শব্দটা রয়ে যাচ্ছে তাঁর কেরিয়ারে। সেই একটা ট্রফি এখনও ছুঁতে পারেননি যা কোনও মহাতারকাকে করে তোলে কিংবদন্তি।

Advertisement

দ্বিতীয় জন উরুগুয়ের প্রধান অস্ত্র। ২০১০ বিশ্বকাপের সেরা ফুটবলার হয়েছিলেন। দেশের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড তাঁর। উরুগুয়েকে ২০১১ কোপা আমেরিকা জিতিয়েছেন। কিন্তু গত বিশ্বকাপেও যে তীরে এসে তরি ডুবেছিল তাঁর দলের। চতুর্থ হয়েই সন্তুষ্ট থাকতে হয় উরুগুয়েকে। তিনি কি পারবেন রিওতে আবার ‘মারাকানাজো’ মনে করিয়ে দিতে?

একজন বিশ্ব ফুটবলের রাজপুত্র। অন্য জনকে মনে করা হয়, কিছুটা ট্র্যাজিক নায়ক। লিওনেল মেসি এবং দিয়েগো ফোরলান। দু’জনে আজ একই প্রশ্নের মুখে দাঁড়িয়ে। ফুটবল দেবতা কি তাঁদের হাতে বিশ্বকাপ তুলে দেবেন?

Advertisement

বিশ্বকাপের মাস খানেক আগে মঙ্গলবার ছিল হেভিওয়েট টিমদের দল ঘোষণার পালা। উরুগুয়ের যেমন এ দিন ভারতীয় সময় দুপুর দুপুর সরকারি ভাবে জানিয়ে দিল তাদের ২৫ জনের প্রাথমিক দল। যেখানে ফোরলান ছাড়াও রয়েছেন ইপিএলের সেরা ফুটবলার লিভারপুলের লুইস সুয়ারেজ, প্যারিস সাঁ জাঁর এডিনসন কাভানি। ২৫ জনের প্রাথমিক দলে সুযোগ পাওয়া ফোরলান একটা কথা ভাল ভাবেই জানেন। তাঁর জন্য এ বারের বিশ্বকাপটাই ‘নাও অর নেভার’। ব্রাজিলের মাটিতে আরও একবার ইতিহাসকে ফিরিয়ে আনতে না পারলে বিশ্বকাপ অধরাই থেকে যাবে তাঁর।

অন্য দিকে আর্জেন্তিনার ৩০ জনের প্রাথমিক দলের ঘোষণা করলেন কোচ আলেসান্দ্রো সাবেয়া। যে দলে মেসি-সহ বিপক্ষের আতঙ্ক জাগানোর মতো ফরোয়ার্ড লাইন সাজিয়েছেন তিনি। যেখানে মেসির সঙ্গে আছেন ম্যাঞ্চেস্টার সিটির সের্জিও আগেরো, নাপোলির গঞ্জালো ইগুয়াইন, প্যারিস সাঁ জাঁর এজেকিয়েল লাভেজ্জির মতো তারকারা। মাঝমাঠে আছেন রিয়াল মাদ্রিদের প্রাক্তন তারকা ফের্নান্দো গাগো ও বর্তমান তারকা অ্যাঞ্জেল দি মারিয়া। ডিফেন্সে দলের মূল অস্ত্র পাবলো জাবালেতা।

কিন্তু যত তারকা সমৃদ্ধ দলই হোক না কেন, আর্জেন্তিনার কথা উঠলেই একটা প্রশ্ন উঠে পড়ছেমেসি কি পারবেন?

চলতি মরসুমে বার্সেলোনার হয়ে চোটের সমস্যায় অনেক বার শিরোনামে এসেছেন মেসি। প্রশ্ন উঠে গিয়েছিল যে তিনি কি পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন বিশ্বকাপের আগে? যদিও আর্জেন্তিনা সমর্থকদের আশ্বস্ত করে জাতীয় দলের কোচ সাবেয়া বলেন, “মেসি ঠিকই আছে। কোনও চিন্তা নেই।”

দুই মহাতারকা, দুই দল, লক্ষ্য এক। প্রশ্নও এক ফুটবল দেবতা কার উপর প্রসন্ন হবেন?

আর্জেন্তিনার ৩০

গোলকিপার: রোমেরো, মারিয়ানো, অগাস্টিন।

ডিফেন্ডার: ফার্নান্দেজ, গ্যারে, জাবালেতা, রোজো, বাসান্তা, ক্যাম্পাগারো, ওটামেন্ডি, ডেমিচেলিস, মের্কাদো, লোপেজ।

মিডফিল্ডার: গাগো, বিগলিয়া, মাসচেরানো, বানেগা, দি মারিয়া, ম্যাক্সিমিলিয়ানো, আলভারেজ, অগাস্টো, পেরেজ, সোসা, রিনাউদো।

ফরোয়ার্ড: আগেরো, মেসি, ইগুয়াইন, লাভেজ্জি, রডরিগো, ডি সান্টো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন