‘রোনাল্ডোদের মতো মহাতারকা নই, তাই ব্যালন ডি’অরও পাব না’

ম্যানুয়েল ন্যয়ার মনে করেন না, ব্যালন ডি’অর পুরস্কার শেষ পর্যন্ত পাবেন বলে। ম্যানুয়েল ন্যয়ার মনে করেন, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বা লিওনেল মেসির মতো আন্তর্জাতিক ব্র্যান্ড তিনি নন। তাই ব্যালন ডি’অরটাও পাবেন না!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৪ ০৩:১৩
Share:

জার্মান গোলকিপারের বিস্ফোরণ

ম্যানুয়েল ন্যয়ার মনে করেন না, ব্যালন ডি’অর পুরস্কার শেষ পর্যন্ত পাবেন বলে।

Advertisement

ম্যানুয়েল ন্যয়ার মনে করেন, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বা লিওনেল মেসির মতো আন্তর্জাতিক ব্র্যান্ড তিনি নন। তাই ব্যালন ডি’অরটাও পাবেন না!

সাম্প্রতিক পারফরম্যান্স যদি সেরার শিরোপা বাছাইয়ের নির্ণায়ক হয়, তা হলে দেখা যাবে জার্মান গোলকিপারের পারফরম্যান্স মেসি-রোনাল্ডোর চেয়ে কম কিছু নয়, বরং বেশি। ফুটবল বিশ্বে গোলকিপারের সংজ্ঞাকেই পাল্টে ফেলেছেন ন্যয়ার। ব্রাজিল বিশ্বকাপ উত্তর ফুটবল তাঁকে জানে, সুইপার-ন্যয়ার বলে। কিন্তু তার পরেও তিনি জানেন না, আদৌ শ্রেষ্ঠত্বের পুরস্কার তিনি পাবেন কি না।

Advertisement

“ব্যালন ডি’অরের একজন দাবিদার হিসেবে আমাকে ভাবা হয়েছে, সেটাই যথেষ্ট। আমি তাতেই গর্বিত,” বলে দিয়েছেন ন্যয়ার। “কিন্তু বাকি যে দু’জন আছে, তারা আন্তর্জাতিক ব্র্যান্ড। দুনিয়া জুড়ে ওদের পরিচিতি। সুখ্যাতি। ওরা মহাতারকা। তাই ওরা এগিয়ে আমার চেয়ে।”

নাম দু’টো সহজ। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং লিও মেসি।

যে দু’জনের মধ্যে কার পুরস্কারটা পাওয়া উচিত, তা নিয়ে ইতিমধ্যেই লেগে গিয়েছে বিভিন্ন মহলে। রিয়াল মাদ্রিদ ওয়েবসাইট রোনাল্ডোর দিকে। কিন্তু মেসির প্রাক্তন সতীর্থ জাভি হার্নান্দেজ আবার বলে দিয়েছেন, “রোনাল্ডো বিশ্বকাপে করলটা কী? আর বিশ্বকাপের বছরে তো বিশ্বকাপের পারফরম্যান্সটাই প্রাধান্য পাবে।” যেখানে টিমকে ফাইনালে তুলেছিলেন মেসি। কিন্তু নয়্যার? তিনি তো চ্যাম্পিয়ন টিমের মহানায়ক, তা হলে?

“আমার নাম আছে, এতেই আমি খুশি। যদিও এই বছরটা সম্ভবত আমার কেরিয়ারের সেরা বছর বলা যায়,” বলেছেন জার্মানি গোলকিপার। যিনি চ্যাম্পিয়ন্স লিগ জেতার দিকে বরং এখন বেশি করে মন দিচ্ছেন। যিনি জল্পনা ওড়াচ্ছেন ফুটবল থেকে অবসর নেওয়া নিয়ে। মাঝে রটে গিয়েছিল যে ২০১৬ ইউরোর পর ফুটবল থেকে অবসর নেবেন ন্যয়ার। নিজেই বলে দিচ্ছেন, সেটা ভুল।

“ইউরো জেতার প্রস্তুতি নিচ্ছি। আর অবসর নিয়ে এখনও কিছু ঠিক করিনি। যত দিন টিমের এক নম্বর গোলকিপার থাকতে পারব, খেলে যাব,” বলে দিয়েছেন ন্যয়ার।

যা ইঙ্গিত, ফুটবলবিশ্বের নামীদামি স্ট্রাইকারদের ভোগান্তি আরও কয়েক বছর চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন