চার গোলের লজ্জা

রোনাল্ডোর জন্মদিনের পার্টি ভেস্তে দিল আটলেটিকো

আটলেটিকো মাদ্রিদ ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পার্টি যে এ ভাবে ভেস্তে দেবে কে জানত? বৃহস্পতিবারই তিরিশ পূর্ণ করা পর্তুগিজ মহাতারকা শনিবার মাদ্রিদে ডার্বি জেতার পর না কি জমকালো পার্টি দেবেন ভেবেছিলেন। কিন্তু জন্মদিনের উত্‌সব ফিকে হয়ে গেল রোনাল্ডোর। লা লিগার মাদ্রিদ ডার্বিতে চার গোলে হেরে এ দিন শুধু বিধ্বস্ত হওয়াই নয়, ৬৪ বছরের ইতিহাসে পড়শি ক্লাব ভিসেন্তে কালদেরনের মাঠে টানা তিন বার হারের নজিরও গড়ে ফেলল রোনাল্ডোর ক্লাব রিয়াল মাদ্রিদ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৫ ০২:৫৮
Share:

স্কোরলাইন যেন বিশ্বাসই করতে পারছেন না সিআর সেভেন। শনিবার। ছবি: এএফপি

আটলেটিকো মাদ্রিদ ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পার্টি যে এ ভাবে ভেস্তে দেবে কে জানত?

Advertisement

বৃহস্পতিবারই তিরিশ পূর্ণ করা পর্তুগিজ মহাতারকা শনিবার মাদ্রিদে ডার্বি জেতার পর না কি জমকালো পার্টি দেবেন ভেবেছিলেন। কিন্তু জন্মদিনের উত্‌সব ফিকে হয়ে গেল রোনাল্ডোর। লা লিগার মাদ্রিদ ডার্বিতে চার গোলে হেরে এ দিন শুধু বিধ্বস্ত হওয়াই নয়, ৬৪ বছরের ইতিহাসে পড়শি ক্লাব ভিসেন্তে কালদেরনের মাঠে টানা তিন বার হারের নজিরও গড়ে ফেলল রোনাল্ডোর ক্লাব রিয়াল মাদ্রিদ।

গত মাসের শেষের দিকে কর্দোবার বিরুদ্ধে লাল কার্ড দেখে দু’ম্যাচ নির্বাসনের পর এ দিনই রিয়াল মহাতারকার প্রত্যাবর্তনের ম্যাচ হিসেবে দেখছিলেন বিখ্যাত স্প্যানিশ ক্লাবের সমর্থকরা। কিন্তু কোথায় কী! শুরু থেকে শেষ পর্যন্ত দাপট দেখিয়ে গেল দিয়েগো সিমিওনের টিমই। প্রধমার্ধে তিয়াগো, সাউল। দ্বিতীয়ার্ধে গ্রেইজম্যান, মান্ডুকিচ। একের পর এক গোলে পিছিয়ে যাচ্ছে রিয়াল! বিশ্বাসই করতে পারছিলেন না সমর্থকরা।

Advertisement

কিন্তু লা লিগার এক নম্বরে থাকা ক্লাবের হঠাত্‌ কী হল?

রোনাল্ডোর সাফাই, “ভয়ঙ্কর দিন। কিছুই আমাদের পক্ষে ছিল না। জেতার তাগিদ, মানসিকতা কিছুই ছিল না আমাদের খেলায়। রিয়াল মাদ্রিদ বিশ্বের কোনও টিমের কাছে ০-৪ হারতে পারে! এখনও মনে করি আমরা লা লিগা চ্যাম্পিয়ন হতে পারি।”

কার্লো আন্সেলোত্তির পক্ষে অবশ্য একটা সাফাই হতে পারে তাঁর প্রথম দলের তিন ডিফেন্ডার র‌্যামোস, মার্সেলো ও আরবেওলার অনুপস্থিতি। সে নয় গেল। কিন্তু রিয়ালের ২২৫ মিলিয়ন পাউন্ডের ফরোয়ার্ড লাইন ‘বিবিসি’ (বেল-বেঞ্জিমা-রোনাল্ডো) ব্যর্থ কেন? প্রথমার্ধে গোল লক্ষ্য করে এল কি না মাত্র একটি শট? আন্সেলোত্তির কৌশল নিয়েই তো প্রশ্ন উঠে যাওয়া উচিত। উঠছেও।

রিয়াল কোচ যে কতটা হতাশ তা তাঁর মন্তব্যেও স্পষ্ট, “আটলেটিকো ম্যাচটা জেতার সবদিক থেকে যোগ্য। ওরা লড়াইটা জিতেছে, ম্যাচটা জিতেছে। আমাদের কোনও প্লেয়ারই ভাল খেলতে পারেনি। শূন্যে বল দখলের লড়াই থেকে শুরু করে প্রত্যেকটা ক্ষেত্রে ওরা আমাদের ছাপিয়ে গিয়েছে। রিয়ালের দায়িত্ব নেওয়ার পর আমার দেখা জঘন্যতম পারফরম্যান্স।”

আটলেটিকো শিবিরে তখন ঠিক উল্টো ছবি। “আমরা যা যা পরিকল্পনা নিয়ে নেমেছিলাম সবই সফল।” বলার পর অলক্ষ্যে হয়তো একচোট হেসেও নিয়েছেন সিমিওনে। ক’দিন আগেই যে বার্সেলোনার কাছে হারার পর তিনি বলেছিলেন, “রোনাল্ডো-বেল-বেঞ্জিমা ত্রিফলা থেকে মেসি একাই অনেক বেশি ভয়ঙ্কর।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন