রোনাল্ডোর প্রত্যাবর্তন এবং অভিনব উৎসব পালন

চার দিনের মাথায় আবার অন্ধকার থেকে আলোয় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। রিয়াল মাদ্রিদ-ও। কিন্তু তাতেও কি গত পাঁচ বছরে তাদের নিকৃষ্টতম এল ক্লাসিকো হারের লজ্জা পুরো ঢাকছে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৫ ০৩:১০
Share:

রোনাল্ডো-বেল উৎসব পালনের নতুন ঘরানা। ছবি: রয়টার্স।

চার দিনের মাথায় আবার অন্ধকার থেকে আলোয় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। রিয়াল মাদ্রিদ-ও। কিন্তু তাতেও কি গত পাঁচ বছরে তাদের নিকৃষ্টতম এল ক্লাসিকো হারের লজ্জা পুরো ঢাকছে?

Advertisement

রোনাল্ডো নিজে দু’গোল করার পাশাপাশি অন্য দু’টো গোলের রাস্তাও সতীর্থ মরডিচ আর কার্বাজালের জন্য তৈরি করে দিয়েছিলেন গত রাতে চ্যাম্পিয়ন্স লিগে শাখতার ডনেস্ক ম্যাচে। তবে সোশ্যাল নেটওয়ার্কে তার চেয়েও বেশি আলোচনা সিআর সেভেনের নিজের দ্বিতীয় গোলের পর গ্যারেথ বেলের সঙ্গে ‘অদ্ভুত’ সেলিব্রেশন নিয়ে! রিয়ালে কোচ বেনিতেজ, না টিমমেট বেল— কার সঙ্গে রোনাল্ডোর বেশি মনোমালিন্য চলছে এ মরসুমে তা নিয়ে ফুটবলমহলে জোর তর্ক। সেই বেলের সঙ্গে নিজের গোলের পর রোনাল্ডো রাশিয়ার মাঠে যে ভাবে গড়াগড়ি খেতে খেতে জড়াজড়ি করেন, সেটা আপলোড করে সোশ্যাল মিডিয়ায় অনেকের টিপ্পনি— টিমমেট, নাকি প্রেমিক-প্রেমিকা যুগলের সেলিব্রেশন! বেনিতেজের আবার অন্য চিন্তা। রোনাল্ডোর ৮৪টা চ্যাম্পিয়ন্স লিগ গোলের রাতেও ৪-০ থেকে ম্যাচের শেষ তেরো মিনিটে তিন গোল হজম করেছে রিয়াল ডিফেন্স। ৪-৩ জিতে পাঁচ ম্যাচ শেষে গ্রুপ শীর্ষে থাকলেও রিয়াল মাদ্রিদ রক্ষণ নিয়ে তাই দুশ্চিন্তা থেকেই যাচ্ছে কোচের।

বরং গত রাতে চ্যাম্পিয়ন্স লিগের নক আউট রাউন্ডে (শেষ ষোলোয়) উঠে আপাতত স্বস্তিতে আটলেটিকো মাদ্রিদ, বেনফিকা, প্যারিস সাঁ জাঁ এবং জুভেন্তাস। ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে প্রথমার্ধেই ম্যাচের একমাত্র গোলটি করে গত বারের ফাইনালিস্ট বুফোঁর ক্লাবকে এ বারও নক আউটে তোলেন মান্ডুকিচ। আগেই নক আউটে উঠে যাওয়ায় ম্যান সিটি এই ম্যাচে সামান্যতম ঝুঁকিও না নিয়ে চোট থাকা কোনও প্লেয়ারই নামায়নি। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড আবার পিএসভি আইন্দোভেনের সঙ্গে গোলশূন্য ড্র করে কেবল এখনও নক আউটের টিকিট পাওয়াই নিশ্চিত করতে পারেনি তাই নয়, এ মরসুমে ইউরোপের সব টুর্নামেন্ট মিলিয়ে শেষ সাত ম্যাচে পাঁচটা গোলশূন্য ড্র করল তারা। সঙ্গে প্রশ্ন তুলে দিল, ফান গলের কোচিং কি আবার ওয়েন রুনিকে গোল-কানা করে তুলল?

Advertisement

প্যারিস সাঁ জাঁ-র মালমোকে ৫-০ হারানোর তাৎপর্য আবার কেবল ইব্রাহিমোভিচদের চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় উঠে যাওয়াই নয়। চোদ্দো বছর পর ইব্রা তাঁর প্রথম ক্লাবের মাঠে নেমে গত রাতে যে গোলটা করেন সেটা আবার প্রায় এক বছর বাদে চ্যাম্পিয়ন্স লিগে বিস্ময় গোল করতে ওস্তাদের প্রথম গোলও! সে জন্য অ্যাঞ্জেল দি’মারিয়া জোড়া গোল করা সত্ত্বেও যত আলোচনা ইব্রাহিমোভিচের গোলটা নিয়েই। ইব্রাও বলেছেন, ‘‘এই ম্যাচ আর গোল, দু’টোই আমার কাছে ভীষণ স্পেশ্যাল হয়ে থাকবে।’’

আটলেটিকো মাদ্রিদকে আবার গালাতাসারে ম্যাচে জোড়া গোল করে গত রাতে শেষ ষোলোয় তোলেন তাদের ফরাসি তারকা গ্রিজম্যান।

আগামিকাল রাতে কয়েক হাজার মাইল দূরে আটলেটিকো কলকাতা-র গ্রিজম্যান হয়ে কে দলকে আইএসএলের শেষ চারে তুলতে পারেন সেটা দেখার!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন