রোনাল্ডোর ‘মিউল কিক’ আর হাফ সেঞ্চুরির রেকর্ড

স্কোর তখন ১-২। তিন মিনিটের ইনজুরি টাইম। বাঁ দিক চিরে আক্রমণে উঠছেন অ্যাঞ্জেল দি মারিয়া। আর পাস পেয়েই দ্রুত গোলে মারলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। প্রথমে দেখে মনে হল চেনা একটা ‘পোচার্স গোল’ করলেন রোনাল্ডো। কিন্তু রিপ্লেতে ধরা পড়ল বিশ্বের সেরা ফুটবলারের এক অবিস্মরণীয় গোলের মুহূর্ত। যে গোল নিয়ে ইতিমধ্যেই গবেষণা চলছে গোটা ফুটবলমহলে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ মে ২০১৪ ০৩:১১
Share:

স্কোর তখন ১-২। তিন মিনিটের ইনজুরি টাইম। বাঁ দিক চিরে আক্রমণে উঠছেন অ্যাঞ্জেল দি মারিয়া। আর পাস পেয়েই দ্রুত গোলে মারলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। প্রথমে দেখে মনে হল চেনা একটা ‘পোচার্স গোল’ করলেন রোনাল্ডো। কিন্তু রিপ্লেতে ধরা পড়ল বিশ্বের সেরা ফুটবলারের এক অবিস্মরণীয় গোলের মুহূর্ত। যে গোল নিয়ে ইতিমধ্যেই গবেষণা চলছে গোটা ফুটবলমহলে।

Advertisement

তুলনা উঠে আসছে জ্লাতান ইব্রাহিমোভিচের সেই অবিশ্বাস্য ‘স্করপিয়ন কিক’ বা নরউইচ সিটির বিরুদ্ধে চেলসির জিয়ানফ্র্যাঙ্কো জোলার সেই বিখ্যাত ‘ব্যাকহিল গোল’-এর। ভ্যালেন্সিয়া ডিফেন্ডারদের ভিড়ের মধ্যেও দি মারিয়ার বাড়ানো পাসে নিঁখুত টাইমিং ও ভারসাম্যের সৌজন্যে ব্যাকহিল করে প্রায় হারা ম্যাচ রিয়ালকে ড্র করতে সাহায্য করলেন সিআর সেভেন। আর ফুটবল সমর্থকদের উপহার দিলেন ‘মিউল কিক’। অর্থাৎ খচ্চরের লাথি। এর আগেও ব্যাকহিলে গোল করেছেন রোনাল্ডো। কিন্তু মিউল কিকের বৈশিষ্ঠ্য হচ্ছে, ‘ফার্স্ট টাচেই’ শূন্যে ভেসে থাকা বলটা গোল করেন সিআর সেভেন। যে গোলের প্রশংসায় সমর্থক থেকে গোটা ফুটবলমহল। প্রায় প্রতিটা সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে রিয়াল সমর্থকরা পোস্ট করেন- “রোনাল্ডোর গোল হচ্ছে ঔদ্ধত্য+স্কিল= অবিশ্বাস্য।” ইংল্যান্ডের প্রাক্তন স্ট্রাইকার গ্যারি লিনেকারের মতে শান্ত এই ফুটবল সপ্তাহে রোনাল্ডোর গোল যেন আবার ফুটবলের সৌন্দর্য্য প্রমাণ করল। লিনেকার টুইট করেন, “রোনাল্ডোর মতো ফুটবলারের জন্যও এই গোলটা অবিশ্বাস্য। কী অসাধারণ ফুটবলার।” রিয়ালের কোচ কার্লো আন্সেলোত্তি আবার বলেন, রোনাল্ডোর গোলের সৌজন্যেই রিয়ালের লা লিগার আশা টিকে রইল। সঙ্গে টিকে রইল ত্রিমুকুট জয়ের স্বপ্ন। আন্সেলোত্তি বলেন, “রোনাল্ডোর গোলটা দারুণ ছিল। ওর গোলের সাহায্যে আমাদের লা লিগার আশা টিকে রইল।”


বাঁ দিক থেকে দি মারিয়ার ক্রস নিখুঁত মেপে নিয়ে
ডান পায়ে ব্যাক হিল করে গোল। গ্রাফিক্স: প্রবাল ধর

Advertisement

অবিশ্বাস্য গোলের সাহায্যে মরসুমের ৫০তম গোল করলেন রোনাল্ডো। আর রেকর্ড গড়লেন টানা চার মরসুমে ৫০-টা গোল করার নজির।

রোনাল্ডো রেকর্ড গড়লেও, লা লিগা জয়ের দৌড়ে আটলেটিকো মাদ্রিদের উপরে চাপ ফেলতে ব্যর্থ রিয়াল। ভ্যালেন্সিয়ার সঙ্গে ২-২ ড্র করার অর্থ হচ্ছে, শেষ দু’ম্যাচে চার পয়েন্ট পেলেই চ্যাম্পিয়ন হবে আটলেটিকো। তিন ম্যাচ বাকি থাকতে ৮৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রিয়াল।

সিআর সেভেনের সেরা ৫

৪০ গজ মিসাইল (ম্যাঞ্চেস্টার ইউনাইটেড) বনাম এফসি পোর্তো
পেনাল্টি বক্সের চল্লিশ গজ দূর থেকে রোনাল্ডোর রকেট শট গোলে। নিঁখুত প্লেসমেন্ট আর শক্তির মিশেল।

বুলেট হেডার (ম্যান ইউ) বনাম রোমা
রোমার ডিফেন্ডারদের ভিড়ের মধ্যেও অবিশ্বাস্য লাফ দিয়ে হেডে গোল। অসম্ভব শক্তি আর গতির ফল।

নাকলবল ফ্রি কিক (ম্যান ইউ) বনাম পোর্টসমাউথ
৩০ গজ দূর থেকে রোনাল্ডোর অবিশ্বাস্য ফ্রি-কিক। পুরো পোর্টসমাউথ দেওয়াল ভাঙেন বুটের বাইরের দিক দিয়ে মেরে। বিশ্বকে চিনিয়ে দেন নাকলবলের সঙ্গে।

কহিল গোল (রিয়াল মাদ্রিদ) বনাম রায়ো ভালেকানো
কর্নারের পরে রোনাল্ডো পেনাল্টি বক্সের বাইরে থেকে অবিশ্বাস্য ব্যাক হিল করে বল গোলে ঢোকান।

বিদ্যুৎগতির গোল (রিয়াল মাদ্রিদ) বনাম ভিয়ারিয়াল
মার্কারকে পিছনে ফেলে সেন্টার লাইন থেকে দৌড়ে, বিপক্ষ রক্ষণকে ড্রিবল করে শট মারেন গোলের বটম কর্নারে।

ইব্রাহিমোভিচকে মাথায় রেখেও বলছি বর্তমান ফুটবল দুনিয়ায় অবিশ্বাস্য সব গোল করার জন্য রোনাল্ডোই এক নম্বরে। ওর প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি আমার কাছে স্কোরার কাম স্কিমার। রোনাল্ডো সেখানে পারফেক্ট স্কোরার। রবিবার রাতে ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ব্যাক হিলে এই ম্যাজিক গোলটা করার পিছনে রয়েছে ক্ষিপ্রতা, অ্যাথলেটিজম এবং বিপক্ষের চেয়ে কিছুটা আগে পরিস্থিতিকে বুঝে নেওয়ার ক্ষুরধার মস্তিষ্ক। নিজে এক সময় বাইসাইকেল কিকে কিছু গোল করেছি। তাই জানি, এই ধরনের গোলের ক্ষেত্রে গোলদাতা ডিফেন্ডারদের আগেই কী করলে কী হবে তা ছবির মতো এঁকে ফেলে মনের মধ্যে। হিলটা করার সময় ও এক পায়ে দাঁড়িয়ে পড়েছিল। পেশির নমনীয়তা এবং দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা

না থাকলে এই গোল করা যায় না। খেলার সময় এক জন স্ট্রাইকারকে মাঠের বিভিন্ন কোণ থেকে বল পেতে হয়। রোনাল্ডো সব অ্যাঙ্গেল থেকেই গোল করে যায় বলেই ওকে নিয়ে আলোচনা করতে হয়।”

—শ্যাম থাপা

রোনাল্ডোর পক্ষেই সম্ভব। এই রকম গোল করার জন্য দরকার নিখুত টাইমিং, প্রবল একাগ্রতা ও শরীরের ভারসাম্য। যেটা শুধু প্র্যাকটিস করলেই আসে না। সঙ্গে নিয়ে জন্মাতে হয়।

রোনাল্ডোর গোলটা সর্বকালের তালিকায় জায়গা করে নিলে অবাক হব না। এ রকম গোল দশটার মধ্যে একটা হয়। কিন্তু সেই একটাও রোনাল্ডোর মতোই ফুটবলারই করতে পারে।

—ভাইচুং ভুটিয়া

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন