রূপকথা রোজবার্গের, নায়ক হ্যামিল্টন

নিকো রোজবার্গের জীবনে সোনার হরফে লেখা থাকবে ২০১৪ জুলাইয়ের তৃতীয় সপ্তাহটা! গত রবিবার থেকে এই রবিবারের মধ্যে নিজের দেশের বিশ্বকাপ জয় দেখেছেন, বিয়ে করেছেন, সই করেছেন মার্সিডিজের সঙ্গে নতুন চুক্তি, ঘরের রেসে পোল জিতেছেন। এবং এ দিন জিতলেন জার্মানি রেসও! ফর্মুলা ওয়ানে এটাই নিজের দেশে রোজবার্গের প্রথম জয়। ২০০৬-এ মিশায়েল শুমাখারের পর জার্মানিতে আবার জয়ী কোনও জার্মান। “অবিশ্বাস্য অনুভূতি! আমার জীবনের স্পেশ্যাল দিন এটা,” উচ্ছ্বসিত রোজবার্গ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ জুলাই ২০১৪ ০৩:৩১
Share:

ধাক্কায় উল্টে যাওয়া গাড়ির মধ্যে ঝুলে ফিলিপে মাসা। ব্রিটেনের পর জার্মানিতেও প্রথম ল্যাপে দুর্ঘটনায় পড়ে রেস থেকে ছিটকে যেতে হল ব্রাজিলীয়কে। ছবি: রয়টার্স

নিকো রোজবার্গের জীবনে সোনার হরফে লেখা থাকবে ২০১৪ জুলাইয়ের তৃতীয় সপ্তাহটা!

Advertisement

গত রবিবার থেকে এই রবিবারের মধ্যে নিজের দেশের বিশ্বকাপ জয় দেখেছেন, বিয়ে করেছেন, সই করেছেন মার্সিডিজের সঙ্গে নতুন চুক্তি, ঘরের রেসে পোল জিতেছেন। এবং এ দিন জিতলেন জার্মানি রেসও!

ফর্মুলা ওয়ানে এটাই নিজের দেশে রোজবার্গের প্রথম জয়। ২০০৬-এ মিশায়েল শুমাখারের পর জার্মানিতে আবার জয়ী কোনও জার্মান। “অবিশ্বাস্য অনুভূতি! আমার জীবনের স্পেশ্যাল দিন এটা,” উচ্ছ্বসিত রোজবার্গ।

Advertisement

তবু জার্মানের রূপকথায় এ দিন ভাগ বসালেন আরও দু’জন। প্রথম, তাঁর টিমমেট লুইস হ্যামিল্টন। গতকালের দুর্ঘটনার পর আজ পেনাল্টি পেয়ে পাঁচ ধাপ নেমে কুড়ি নম্বর থেকে রেস শুরু করেও রক্তচাপ বাড়ানো সব ওভারটেকিংয়ে বাকিদের পিছনে ফেলে তৃতীয় হয়ে দিনের নায়ক যিনি। উইলিয়ামসের ফিলিপে মাসা আবার প্রথম কর্নারেই রেস থেকে ছিটকে গিয়েও বহুচর্চিত থেকে গেলেন। ম্যাকলারেনের কেভিন ম্যাগনাসেন পিছন থেকে ধাক্কা মারলে অভিঘাতে পুরো উল্টে গিয়েছিল ব্রাজিলীয়ের গাড়ি। সেই অবস্থাতেই ট্র্যাকে বেশ কিছুটা ঘষটে এগোনোর পর মাসার গাড়ি আবার ডিগবাজি খেয়ে সোজা হয়। ২০০৯ হাঙ্গেরি রেসে দুর্ঘটনায় মাথায় গুরুতর চোট পেয়ে কোমায় চলে গিয়েছিলেন মাসা। এ দিনের ভয়াবহ দুর্ঘটনায় অবশ্য অক্ষতই থাকলেন। তবে রেস ওখানেই শেষ হয়ে যায় তাঁর। দ্বিতীয় হন মাসার টিমের ভালতেরি বোত্তাস।

অন্য দিকে, সহারা ফোর্স ইন্ডিয়ার নিকো হুল্কেনবার্গ সাতে এবং সের্জিও পেরেজ দশে শেষ করায় মোট সাত পয়েন্ট পেল ভারতীয় টিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন