মাঠেই রোনাল্ডোর সঙ্গে ঝগড়া

রিয়ালের হারে বেলের ৮৬০ লক্ষ পাউন্ডের পা

লিও মেসির হ্যাটট্রিক-ধাক্কা পরের ম্যাচেও সামলাতে পারল না রোনাল্ডোর রিয়াল। লা লিগায় যে রাতে নেইমারের এক জোড়া আর মেসির গোলে বার্সেলোনা ৩-১ সেল্টা ভিগোকে হারিয়ে পয়েন্ট টেবলে দু’ নম্বরে উঠে এল আটলেটিকো মাদ্রিদের চেয়ে মাত্র এক পয়েন্ট পিছনে থেকে, সে দিনই রিয়াল মাদ্রিদ মাত্র চার দিনের মধ্যে তাদের দ্বিতীয় পরাজয় হজম করল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৪ ০২:৫৫
Share:

ব্যক্তিত্বের সংঘাত এ বার মাঠেও। ছবি:এএফপি

লিও মেসির হ্যাটট্রিক-ধাক্কা পরের ম্যাচেও সামলাতে পারল না রোনাল্ডোর রিয়াল। লা লিগায় যে রাতে নেইমারের এক জোড়া আর মেসির গোলে বার্সেলোনা ৩-১ সেল্টা ভিগোকে হারিয়ে পয়েন্ট টেবলে দু’ নম্বরে উঠে এল আটলেটিকো মাদ্রিদের চেয়ে মাত্র এক পয়েন্ট পিছনে থেকে, সে দিনই রিয়াল মাদ্রিদ মাত্র চার দিনের মধ্যে তাদের দ্বিতীয় পরাজয় হজম করল। সেভিয়ার কাছে ১-২ হেরে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো রিয়ালকে এগিয়ে দেওয়ার পরেও কলম্বিয়ার প্রাক্তন বাস কন্ডাক্টর কার্লোস বাক্কার জোড়া গোলে সেভিয়ার জয়ের চেয়েও বড় তাৎপর্য দুই রিয়াল মহারথী বেল-রোনাল্ডোয় মাঠের মধ্যেই লেগে যাওয়া। হতাশার তীব্র বহিঃপ্রকাশ!

Advertisement

আসলে ম্যাচের অন্তিম মুহূর্তে রিয়াল গোল শোধের উপযোগী জায়গায় ফ্রিকিক পেলে রোনাল্ডোর আগেই বেল চলে যান শট নিতে। সাধারণত যেখানে রিয়ালের ফ্রিকিক মানেই শট নেন ডেড-বল বিশেষজ্ঞ রোনাল্ডো। এবং বেলের শট ক্রসবারের অনেক উপর দিয়ে উড়ে যাওয়ার পর টিভিতে স্পষ্ট দেখা যায়, ক্ষুব্ধ রোনাল্ডো মাঠের মধ্যেই প্রকাশে বেলের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়েছেন। স্প্যানিশ প্রচারমাধ্যম যে ঘটনার তীর্যক মন্তব্য করেছে যে, রিয়ালের হারে বেলের ৮৬০ লক্ষ পাউন্ডের পা। অর্থাৎ, যে রেকর্ড দরে এ মরসুমে গ্যারেথ বেলকে ব্রিটিশ লিগ থেকে কিনেছে রিয়াল মাদ্রিদ। বেলের খারাপ রাতের এখানেই শেষ নয়। ম্যাচের ৭৩ মিনিটে বুট পাল্টানোর জন্য রিয়ালকে মাঠে কার্যত দশ জন করে দিয়ে বেল যখন কয়েক মুহূর্তের জন্য সাইডলাইনের বাইরে ছিলেন, সে সময়ই সেভিয়া জয়সূচক গোলটি করে। যা নিয়েও সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে রিয়াল সমর্থকদের বেলের প্রতি তীব্র উষ্মা ঝরে পড়েছে।

লিগ টেবলে ৩০ ম্যাচে ৭০ পয়েন্ট পেয়ে রিয়াল মাদ্রিদের তিন নম্বরে নেমে যাওয়ার দিন দিয়েগো কোস্তার গোলে আটলেটিকো মাদ্রিদ ১-০ গ্রানাডাকে হারিয়ে ৭৩ পয়েন্টে শীর্ষেই রয়ে গেল। এই দু’দলের সমান ৩০ ম্যাচ থেকে বার্সেলোনার সংগ্রহ ৭২ পয়েন্ট। গত রাতে মেসি-নেইমার যুগলবন্দির উজ্জ্বলতার মধ্যেও বার্সা তথা স্প্যানিশ ফুটবলের পক্ষে খারাপ খবর, গোলকিপার ভিক্টর ভালদেসের চোট পেয়ে আসন্ন বিশ্বকাপেরই বাইরে চলে যাওয়া। বত্রিশ বছর বয়সি স্পেনের জাতীয় দলের গোলকিপারের হাঁটুর চোট এতটাই গুরুতর যে, বিশেষজ্ঞরা মনে করছেন, তাঁর ফুটবলজীবনই কার্যত শেষ!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন