সিএবির পাল্টা, মুখ বন্ধ করা হতে পারে ক্রিকেটারদের

রঞ্জি মরসুম যত এগোচ্ছে, বঙ্গ ক্রিকেটের রাস্তা তত যেন কণ্টকাকীর্ণ হয়ে উঠছে। কোনও দিন প্রকাশ্য বিস্ফোরণে তুমুল বিতর্ক বাঁধাচ্ছেন দলের সিনিয়র তারকা ক্রিকেটার, কোনও দিন আবার বিপত্তিতে পড়ছে সিএবি প্রশাসন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৫ ০৩:৩৫
Share:

রঞ্জি মরসুম যত এগোচ্ছে, বঙ্গ ক্রিকেটের রাস্তা তত যেন কণ্টকাকীর্ণ হয়ে উঠছে। কোনও দিন প্রকাশ্য বিস্ফোরণে তুমুল বিতর্ক বাঁধাচ্ছেন দলের সিনিয়র তারকা ক্রিকেটার, কোনও দিন আবার বিপত্তিতে পড়ছে সিএবি প্রশাসন।

Advertisement

শুক্রবার প্রথমটা আটকাতে ব্যবস্থা নিতে নামল সিএবি। দ্বিতীয়টায় আবার নিজেরাই ফেঁসে গেল।

এ দিনই শহরে চলে এসেছে বাংলার পরবর্তী প্রতিপক্ষ জম্মু-কাশ্মীর। কিন্তু পরভেজ রসুলরা শহরে পা দেওয়ার সঙ্গে সঙ্গে হোটেল নিয়ে বিতর্ক বাধল। প্রথমে যে হোটেল জম্মু-কাশ্মীরের জন্য বরাদ্দ রাখা ছিল, তা নাকি টিম ম্যানেজারের পছন্দ হলেও ক্রিকেটারদের হয়নি। শোনা গেল টিম বাস থেকেও নামতে চাইছিলেন না ক্ষোভে। সিএবি তখন জম্মু-কাশ্মীর ক্রিকেট সংস্থার সঙ্গে কথা বলে। হোটেল পরিবর্তনের জন্য নতুন ই মেল পাঠাতে বলা হয়। সিএবি-র বক্তব্য, সেই মেল আসেনি। সন্ধের দিকে রসুল-সহ কাশ্মীর টিমের কেউ কেউ নাকি নতুন হোটেল খুঁজতে বেরোন। শেষ পর্যন্ত পার্ক স্ট্রিটের এক অভিজাত হোটেলে স্থানান্তরিত করা হয় টিম কাশ্মীরকে।

Advertisement

পুরনো জট নিয়েও জলঘোলা অব্যাহত সিএবিতে। তামিলনাড়ু ম্যাচ শেষে প্রচারমাধ্যমের কাছে ইডেনের পিচ নিয়ে মুখ খুলে বিতর্ক বাধিয়েছিলেন মনোজ তিওয়ারি এবং অশোক দিন্দা। ‘সিএবির প্ল্যানিংয়ের অভাব’, ‘ঠিকঠাক উইকেট পাওয়া যাচ্ছে না’, ‘গোড়ার দিকে কয়েকটা টিম মিটিংয়ে ডাকা হয়নি’বিস্ফোরণের প্রায় শেষ ছিল না!

যার পর কড়া ব্যবস্থা নেওয়ার একের পর এক প্রস্তাব উঠছে বঙ্গ ক্রিকেট সংস্থায়। প্রথমত, আসন্ন রঞ্জি ম্যাচ থেকে বাংলা ক্রিকেটারদের মুখ বন্ধ করা হতে পারে। অধিনায়ক, কোচ এবং দিনের পারফর্মার বাদে কেউ প্রচারমাধ্যমের সঙ্গে কথা বলতে পারবে না, এমন ফতোয়া আসার সম্ভাবনা প্রবল। দ্বিতীয়ত, সিএবি যুগ্ম সচিব সৌরভ গঙ্গোপাধ্যায় ফিরলে তাঁর সঙ্গে টিমের সিনিয়রদের বৈঠকের ব্যবস্থা। আগের দিনের বিতর্কের খবর পেয়ে টিম ম্যানেজমেন্টের একজন অস্ট্রেলিয়ায় ফোন করেন সৌরভকে। শোনা গেল, সব শুনে সিএবি সচিব বলে দেন, ফিরে তিনি সব ঠিক করার ব্যবস্থা করবেন।

বাকি সিএবিও ক্ষুব্ধ পুরো ঘটনায়। প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়াকে জানানো হয়েছে। সিএবি কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে বললেন, “সিএবি-কে মাছের বাজার পেয়ে বসেছে সবাই। যে যা খুশি বলে চলেছে। দিন্দা-মনোজ যা বলেছে, তা শুনে মনে হচ্ছে, আদৌ টিমটা আর টিম আছে তো? প্লেয়ার যত বড়ই হোক, সংস্থার চেয়ে নয়। ব্যবস্থা নেওয়া উচিত।”

এমন অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যে শনিবার আবার দল নির্বাচনী সভা। ঠিক ছিল সৌরভ রবিবার ফিরলে সোমবার নির্বাচনী বৈঠক হবে। কিন্তু তার পরের দিন থেকেই ম্যাচ বলে টিম আগে করা হচ্ছে। যেখানে স্বয়ং সিএবি প্রেসিডেন্ট থাকবেন। যা খবর, প্রথম এগারোয় ওপেনিংয়ে বদল হতে পারে। রোহন বন্দ্যোপাধ্যায়ের বদলে অভিমন্যু ঈশ্বরণকে আনা হতে পারে। আবার অস্ট্রেলিয়া থেকে ফিরে ঋ

দ্ধিমান সাহা নাকি নামবেন বলা হল। জম্মু-কাশ্মীর ম্যাচে দুই তো বটেই, প্রয়োজনে তিন স্পিনারে যাওয়া হতে পারে। সৌরাশিস লাহিড়ীর সঙ্গে বাঁ-হাতি অমিত বন্দ্যোপাধ্যায়ের খেলা প্রায় নিশ্চিত। তৃতীয় স্পিনার খেলালে সেটা অলরাউন্ডার ঋত্বিক চট্টোপাধ্যায় হতে পারেন। স্লো টার্নারের ব্যবস্থা থাকছে। উইকেটে জল দেওয়া বন্ধ করা হবে। কিন্তু পুরোদস্তুর টার্নারের কথা প্রথমে ভেবেও পিছিয়ে আসছে বাংলা।

উল্টো দিকে একটা পরভেজ রসুল আছেন। তিনি তো ভারতীয় জার্সিটাও পরেছেন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন