ব্রাজিলের ২৩: বল গড়াতে বাকি ৩৫ দিন

স্কোলারির দলে নেই কোনও বিশ্বজয়ী

কুড়ি বছরের মধ্যে এই প্রথম ব্রাজিলের বিশ্বকাপ টিমে নেই এক জনও বিশ্বজয়ী ফুটবলার। ১৯৯৪ বিশ্বকাপের পর ২০১৪। তা সত্ত্বেও নিজেদের মাটিতে হেক্সা চ্যাম্পিয়ন হওয়ার জন্য বুধবার থেকেই প্রহর গোনা শুরু করে দিল পেলের দেশ। ‘হেক্সা চ্যাম্পিয়ন’ অর্থাৎ ছ’বার বিশ্বকাপ জেতার লক্ষ্যে বুধবারই তেইশ জনের দল ঘোষণা করে দিলেন ব্রাজিলের কোচ লুই ফেলিপে স্কোলারি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ মে ২০১৪ ০৩:২৮
Share:

স্কোলারির সেরা তাস

কুড়ি বছরের মধ্যে এই প্রথম ব্রাজিলের বিশ্বকাপ টিমে নেই এক জনও বিশ্বজয়ী ফুটবলার।

Advertisement

১৯৯৪ বিশ্বকাপের পর ২০১৪।

তা সত্ত্বেও নিজেদের মাটিতে হেক্সা চ্যাম্পিয়ন হওয়ার জন্য বুধবার থেকেই প্রহর গোনা শুরু করে দিল পেলের দেশ।

Advertisement

‘হেক্সা চ্যাম্পিয়ন’ অর্থাৎ ছ’বার বিশ্বকাপ জেতার লক্ষ্যে বুধবারই তেইশ জনের দল ঘোষণা করে দিলেন ব্রাজিলের কোচ লুই ফেলিপে স্কোলারি। যিনি অবশ্য বিশ্বকাপজয়ী কোচ। ব্রাজিলকে ২০০২-এ কাপ দিয়েছেন। প্রত্যাশিত ভাবেই স্কোলারির ‘সেলেকাও’-এ (তাদের জাতীয় ফুটবল দলকে এই নামেই ডেকে অভ্যস্ত ব্রাজিল-জনতা) সতেরো জনই ঠিক এক বছর আগে নিজেদের দেশে কনফেডারেশনস্ কাপ চ্যাম্পিয়ন দলের গর্বিত সদস্য। কনফেড কাপে দলে না থাকলেও বায়ার্ন মিউনিখের রাফিনহাকে হারিয়ে দলে এসেছেন চার বছর আগে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে খেলা রাইট ব্যাক মাইকন।

তবে রোমার মাইকন দলে সুযোগ পেলেও এ বার নিজেদের দেশে বিশ্বকাপে নেই কাকা, রবিনহো, রোনাল্ডিনহো, পাতো, লুকাস মউরার মতো ব্রাজিলীয় তারকারা। প্রত্যাশা জাগিয়েও ডাক পাননি আটলেটিকো মাদ্রিদের দুই রক্ষণাত্মক ফুটবলার মিরান্দা এবং ফেলিপে লুইজ। স্কোলারির দল ঘোষণার পর মুহূর্ত থেকেই তাই নানা কাটাছেঁড়া শুরু হয়ে গিয়েছে ফুটবল বিশেষজ্ঞদের। দলের প্রথম কিপার জুলিও সিজারের ৩৪ বছর বয়স যেমন সেই সমালোচনায় রয়েছে, তেমনই স্টপারে অধিনায়ক থিয়াগো সিলভার সঙ্গে চেলসির দাভিদ লুইজ না বায়ার্নের দাঁতে, কে বেশি নির্ভরশীল তা নিয়েও চুলচেরা বিচার শুরু হয়ে গিয়েছে। তবে মাঝমাঠে পওলিনহো, লুই গুস্তাভোদের সঙ্গে বক্স-টু-বক্স মিডিও রামিরেজ এবং ফার্নান্দিনহোকে জুড়ে দেওয়ায় অনেকে প্রশংসাও করছেন অভিজ্ঞ স্কোলারির। তেমনই আক্রমণে ব্রাজিলের দুই ভরসা নেইমার আর অস্কারের জায়গা পাকা হলেও বাকি দু’জন কারা তা নিয়েও দল ঘোষণার সঙ্গে-সঙ্গে প্রশ্ন তাড়া করতে শুরু করেছে সেলেকাও টিম ম্যানেজমেন্টকে। হাল্ক, বার্নার্ড, না কনফেড কাপে পাঁচ গোল করা ফ্রেড? হাজারো প্রশ্ন।

রিও দি জেনেইরোর অডিটোরিয়ামে এ দিন ভরদুপুরে সাড়ে ন’শো সাংবাদিকের সামনে এ দিন ব্রাজিল দল ঘোষণার সময় দেখা যায়, স্কোলারির তেইশ জনের দলে ছ’জন ইংলিশ প্রিমিয়ার লিগের ফুটবলার। যে সংখ্যাটা শেষ দুই বিশ্বকাপে ছিল মাত্র এক। আরও তাৎপর্যের, ইউরোপে কোচিং করাতে এসে চেলসির ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে খুব সাদামাঠা ভাবে শেষ হয়েছিল স্কোলারির কেরিয়ার। সেই চেলসির ফুটবলারই বেশি তাঁর এ বারের কাপ দলে। দাভিদ লুইজ, উইলিয়ান, অস্কার, রামিরেজকে নিয়ে সংখ্যাটা চার। অথচ এই মরসুমে দুরন্ত ফর্মে থাকা লিভারপুলের ফেলিপে কুটিনহোকে দলে না রাখায় বেড়েছে বিতর্ক।

দল ঘোষণার সময় ব্রাজিল ফুটবলের বিখ্যাত ‘বিগ ফিল’ বেশ চুপচাপ ছিলেন। দল ঘোষণার পর ব্রাজিল টিডি, চুরানব্বইয়ে আমেরিকায় ব্রাজিলকে চতুর্থ বার বিশ্বকাপ জেতানো কোচ আলবার্তো পাহিরাকে পাশে বসিয়ে ‘বিগ ফিল’ স্কোলারি বলেন, “রক্ষণ এবং আক্রমণে ভারসাম্য মিশিয়েই দল গড়া হয়েছে। এই মুহূর্তে এটাই ব্রাজিলের সেরা টিম। দেশের স্বার্থের কথা ভেবেই ফর্মে না থাকা এবং চোট-আঘাতে জর্জরিত ভারী নামের পিছনে ছোটা হয়নি।” তবে এই মুহূর্তে চোট থাকা নেইমারকে যে জুনের আগে অনুশীলন ম্যাচেও খেলানো যাবে না তা এ দিনই স্পষ্ট করে দিয়েছেন স্কোলারি। যেটা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের ৬৪ বছর পর নিজের দেশে বিশ্বকাপে কোনও অশনি সঙ্কেত কি না তা নিয়েও বিশেষজ্ঞরা আলোচনারত।


সম্ভাব্য এগারো। সবিস্তার দেখতে ক্লিক করুন।

গ্রুপ ‘এ’-তে মেক্সিকো, ক্রোয়েশিয়া, ক্যামেরুনের বাঁধা টপকে নক-আউট পর্বে উঠলেই কিন্তু ব্রাজিলের জন্য কড়া প্রতিদ্বন্দ্বিতা অপেক্ষা করছে। মুখোমুখি হতে হবে গতবারের চ্যাম্পিয়ন স্পেন অথবা অন্যতম ফেভারিট নেদারল্যান্ডসের। দেশের মাটিতে দলকে বিশ্বসেরা করার প্রস্তুতি নিতে এপ্রিলে ইউরোপ সফরে বেরিয়েছিলেন স্কোলারি। সেখানে বিভিন্ন দেশের ক্লাব দলে খেলা ব্রাজিলীয়দের দেখে চূড়ান্ত দল গড়া হয়েছে বলে জানিয়েছেন বর্ষীয়ান ব্রাজিলীয় কোচ।

এক যুগ আগে জাপান-কোরিয়া বিশ্বকাপে তিন ‘আর’— রোনাল্ডো, রিভাল্ডো এবং রোনাল্ডিনহোকে নিয়ে দল সাজিয়ে ব্রাজিলকে পঞ্চম বার বিশ্বকাপ এনে দিয়েছিলেন স্কোলারি। তার পরে আর বিশ্বকাপ আসেনি পেলের দেশে। কনফেড কাপে গত বছর দেশকে চ্যাম্পিয়ন করার পর এ বার তাঁর কাছে বিশ্বকাপ চাইছে গোটা ব্রাজিল। চতুর্থ এবং পঞ্চম বার ব্রাজিলকে বিশ্বকাপ দেওয়া দুই কোচ স্কোলারি-পাহিরা জুটি ব্রাজিলকে বহু আকাঙ্খিত ‘হেক্সা চ্যাম্পিয়ন’ করতে পারবে কি? না কি ফের দেখা দেবে ৬৪ বছরের পুরনো সেই ‘মারাকানাজো’ (মারাকানায় ১৯৫০ বিশ্বকাপ ফাইনালে উরুগুয়ের কাছে মহাঅপ্রত্যাশিত হারের বিপর্যয়)?

উত্তর মিলবে ১২ জুন থেকে ১৩ জুলাইয়ের মধ্যে যে কোনও দিন!

ঘোষিত দল

গোলকিপার: জুলিও সিজার (টরোন্টো এফসি), জেফারসন (বোটাফোগো), ভিক্টর (গ্রেমিও)। ডিফেন্ডার: দানি আলভেজ (বার্সেলোনা), মাইকন (রোমা), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), ম্যাক্সওয়েল (প্যারিস সাঁ জাঁ), দাভিদ লুইজ (চেলসি), থিয়াগো সিলভা-অধিনায়ক (প্যারিস সাঁ জাঁ), দাঁতে (বায়ার্ন মিউনিখ) হেনরিকে (নাপোলি)। মিডফিল্ডার: লুইজ গুস্তাভো (উলফ্সবার্গ), পওলিনহো (টটেনহ্যাম হটস্পার), রামিরেজ (চেলসি), ফার্নান্দিনহো (ম্যাঞ্চেস্টার সিটি), অস্কার (চেলসি), হার্নানেস (ইন্টার মিলান), উইলিয়ান (চেলসি), বার্নার্ড (শাখতার ডনেস্ক)। ফরোর্য়াড: নেইমার (বার্সেলোনা), ফ্রেড (ফ্লুমিনেন্স), হাল্ক (জেনিট সেন্ট পিটার্সবার্গ), জো (আটলেটিকো মিনেইরো)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন