সুয়ারেজ আজই বার্সার অনুশীলনে

বিশ্ব খেলাধুলোর যে কোনও আইনি জটিলতা খুলতে যাদের দ্বারস্থ হতে হয়, সেই ‘কোর্ট অব আর্বিট্রেশন ফর স্পোর্ট’-এ গিয়েও শাস্তিমুক্ত হতে পারলেন না ব্রাজিল বিশ্বকাপের ম্যাচে ইতালির চিয়েলিনিকে কামড়ে দেওয়া উরুগুয়ে ফুটবলার লুই সুয়ারেজ। ফিফার দেওয়া আগামী অক্টোবর পর্যন্তই সাসপেনশন সুয়ারেজের বহাল রেখে দিল লুসানের আদালত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ অগস্ট ২০১৪ ০৩:৩৭
Share:

বিশ্ব খেলাধুলোর যে কোনও আইনি জটিলতা খুলতে যাদের দ্বারস্থ হতে হয়, সেই ‘কোর্ট অব আর্বিট্রেশন ফর স্পোর্ট’-এ গিয়েও শাস্তিমুক্ত হতে পারলেন না ব্রাজিল বিশ্বকাপের ম্যাচে ইতালির চিয়েলিনিকে কামড়ে দেওয়া উরুগুয়ে ফুটবলার লুই সুয়ারেজ। ফিফার দেওয়া আগামী অক্টোবর পর্যন্তই সাসপেনশন সুয়ারেজের বহাল রেখে দিল লুসানের আদালত। তবে তাঁর নতুন ক্লাব বার্সেলোনার অনুশীলনে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে সুয়ারেজকে। ফলে সুয়ারেজের শাস্তির বিরুদ্ধে বার্সা যে কোর্ট অব আর্বিট্রেশনে গিয়েছিল, সেই ম্যাচের ফল ১-১ থাকল।

Advertisement

লুসানের আদালতের রায় বেরোবার সঙ্গে-সঙ্গে বার্সেলোনা ক্লাব এক বিবৃতিতে বলেছে, সুয়ারেজ শুক্রবার থেকেই তাদের অনুশীলনে যোগ দেবেন। এবং সোমবার মেসি-নেইমার-জাভি-ইনিয়েস্তাদের নতুন সতীর্থকে সরকারি ভাবে বার্সা সমর্থকদের সঙ্গে পরিচিত করানো হবে। বার্সা থেকে অবশ্য আরও একটি তথ্য ওই বিবৃতিতে দেওয়া হয়েছে লুসানের আদালতের রায় সুয়ারেজ শুধু ক্লাবের অনুশীলনেই কাল থেকে যোগ দেবেন তাই নয়, নির্বাসন-মেয়াদের মধ্যে বার্সার প্রদর্শনী ম্যাচেও খেলতে পারবেন। সোমবারই লিঁয়-র বিরুদ্ধে মেসিদের অনুশীলন ম্যাচ আছে। সুয়ারেজ খেলার মতো ফিট থাকলে ওই ম্যাচেই খেলবেন।

সুয়ারেজের উপর ফিফার নির্বাসন নিয়ে কোর্ট অব আর্বিট্রেশন থেকে এ দিন বলা হয়েছে, ‘‘ফুটবলারটির অপরাধের বিচারে তাঁকে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা যে শাস্তি দিয়েছে, সাধারণ বিচারে সেটা সঠিক। তবে সুয়ারেজকে স্টেডিয়ামের ভেতরে নির্বাসিত করার পাশাপাশি স্টেডিয়ামের বাইরে যে কোনও রকম ফুটবল সম্পর্কিত ব্যাপারে নির্বাসিত করাটা একটু বাড়াবাড়ি। সে ক্ষেত্রে শাস্তির প্রতিক্রিয়া সুয়ারেজের নির্বাসন ফুরোবার পরেও থাকার সম্ভাবনা। প্লেয়ার আনফিট হয়ে থাকতে পারে। সে সব ভেবেই প্রাক্তন লিভারপুল স্ট্রাইকারকে তাঁর নতুন ক্লাব বার্সেলোনার অনুশীলনে এবং দলের হয়ে কেবল প্রদর্শনী ম্যাচ খেলার অনুমতি দিচ্ছে এই আদালত।” তাতেই অবশ্য সুয়ারেজের অন্তত খানিকটা স্বস্তি লাভ হল তা নিয়ে সন্দেহ নেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন