সুয়ারেজ শেষ পর্যন্ত কামড়টা বসিয়ে গেলেন উরুগুয়েকেই

পেলের দেশে বিশ্বকাপে এখনও পর্যন্ত সেরা গোলটা হল শনিবার মধ্যরাতে! যখন উরুগুয়ের বিরুদ্ধে প্রি-কোয়ার্টার ফাইনালের ২৮ মিনিটে সতীর্থ ফুটবলারের হেড নিজের বুকে রিসিভ করার পর বলটাকে মাটিতে একটা ড্রপ খেতে দিয়েই বাঁ-পায়ে ২৫ গজের এক অনবদ্য ভলিতে গোল করেন কলম্বিয়ার হামেস রদ্রিগেজ। তার পরেই মেসি-নেইমার-রোনাল্ডো টপকে বিশ্বকাপে আলোচনার কেন্দ্রে কলম্বিয়ার ২২ বছর বয়সী অ্যাটাকিং মিডফিল্ডার রদ্রিগেজ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ জুন ২০১৪ ০৪:২২
Share:

পেলের দেশে বিশ্বকাপে এখনও পর্যন্ত সেরা গোলটা হল শনিবার মধ্যরাতে! যখন উরুগুয়ের বিরুদ্ধে প্রি-কোয়ার্টার ফাইনালের ২৮ মিনিটে সতীর্থ ফুটবলারের হেড নিজের বুকে রিসিভ করার পর বলটাকে মাটিতে একটা ড্রপ খেতে দিয়েই বাঁ-পায়ে ২৫ গজের এক অনবদ্য ভলিতে গোল করেন কলম্বিয়ার হামেস রদ্রিগেজ।

Advertisement

তার পরেই মেসি-নেইমার-রোনাল্ডো টপকে বিশ্বকাপে আলোচনার কেন্দ্রে কলম্বিয়ার ২২ বছর বয়সী অ্যাটাকিং মিডফিল্ডার রদ্রিগেজ। যিনি হাফটাইমের পরে উরুগুয়ে পেনাল্টি বক্সের মধ্য থেকে ২-০ করে এই বিশ্বকাপে আপাতত হায়েস্ট স্কোরার। কলম্বিয়া যেমন চারটে ম্যাচের প্রতিটা জিতেছে, তেমনই তাদের প্রতিটা ম্যাচেই গোল রয়েছে রদ্রিগেজের। ৫ গোল।

Advertisement

কামড় খেল উরুগুয়ে

সুয়ারেজের কামড় ইতালির চিয়েলিনি খেয়েছিলেন চার দিন আগে। কিন্তু কামড়টা ইতালিয়ান ডিফেন্ডারের কাঁধের চেয়েও অনেক বেশি গভীর দাগ ফেলল উরুগুয়ে দলের গায়েই। রদ্রিগেজের পাল্টা জবাব একা কাভানি হয়ে উঠতে পারেননি। উরুগুয়ে শিবির এতটাই মুহ্যমান ছিল যে, কলম্বিয়া ম্যাচে তাদের চেঞ্জিংরুম থেকে সুয়ারেজের কিটস্ সরায়নি। গ্যালারিতে অনেক দর্শক সুয়ারেজ-মুখোশ লাগিয়ে এসেছিলেন। মাঠে না থাকুন গ্যালারিতে ছিলেন সুয়ারেজ!

এখন সময় রদ্রিগেজের

বিশ্বকাপ শুরুর আগে সোনার বুটের সম্ভাব্য দাবিদারদের তালিকায় রদ্রিগেজের পক্ষে বাজির দর ছিল ১০০:১। মানে এক টাকায় একশো টাকা পাওয়া যাবে। কলম্বিয়ার সেই দশ নম্বর জার্সি আপাতত পাঁচ গোল করে ফুটবল-বিশ্বের দুই সবচেয়ে হাইপ্রোফাইল দশ নম্বর জার্সিকে (নেইমার-মেসি) পিছনে ফেলে দিয়েছেন।

হাস্যময় খুনি

লড়াইটা উরুগুয়ে বনাম কলম্বিয়া, দুই প্রতিবেশী লাতিন আমেরিকান দেশের মধ্যে ছিল বলে আরও বেশি করে সুয়ারেজ আর রদ্রিগেজের মানসিকতার তুলনা হচ্ছে। বলা হচ্ছে, সুয়ারেজের আস্ত বিপরীত রদ্রিগেজ। মাঠে তাঁর শান্ত হাবভাব, মিষ্টি মুখটার টিআরপি চড়চড় করে বেড়ে চলেছে। ব্রাজিলে হামেস রদ্রিগেজের এখন নতুন নাম ‘দ্য স্মাইলিং অ্যাসাসিন!’ মোনাকোর তিন কোটি ৭০ লাখ ডলারের ফুটবলার হাসিমুখে বিপক্ষকে খুন করছেন তাঁর প্রচণ্ড ভলি, তীব্র গতি, বল কন্ট্রোল আর স্কোরিং ক্ষমতার অস্ত্রে।

মজে শাকিরা-সোফিয়া

অ্যালেক্সি সাঞ্চেজ ১-১ করার পর যদি চিলিয়ান সুন্দরী জামা তুলে অন্তর্বাস দেখিয়ে সেলিব্রেট করে থাকেন, তা হলে উরুগুয়ে ম্যাচে রদ্রিগেজের ২৫ গজের গোলা শটে গোলের পর কলম্বিয়ারও দুই সেরা মহিলা সেলিব্রিটি জয়োৎসব করেছেন শনিবার রাতে। তাঁরা শাকিরা আর সোফিয়া সেই সেলিব্রেশনের ‘সেলফি’ও পোস্ট করতে ভোলেননি।

ব্রাজিলেও ভয় নেই

কলম্বিয়ার কোচ হোসে পেকারম্যান ব্রাজিলকে সমীহ করছেন। কিন্তু নেইমারদের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল যুদ্ধ নিয়ে রদ্রিগেজ যেন নির্বিকার। “কই, কোনও চাপ টের পাচ্ছি না তো? হ্যাঁ, ম্যাচটা নিয়ে সতর্ক রয়েছি। তবে আমরা যেমন ওদের নিয়ে সতর্ক থাকব, ওরাও নিশ্চয়ই সে রকম থাকবে।”

সবিস্তার দেখতে ক্লিক করুন...

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন