সত্যিই তো, নিজেকে চিমটি কেটে দেখতে ইচ্ছে করছে

কেমন লাগে যদি আপনি পরীক্ষা হল-এ ঢোকার আগেই জেনে যান ফার্স্ট হয়ে গিয়েছেন! পুরোপুরি মোটিভেশন থাকে কি আর? তার উপর যদি শারীরিক সমস্যাও থাকে! সাইনা নেহওয়ালের প্রথম ভারতীয় মেয়ে হিসেবে বিশ্ব ব্যাডমিন্টন র‌্যাঙ্কিংয়ে এক নম্বর হওয়ার চূড়ান্ত ক্ষণে তাঁর প্রতিদ্বন্দ্বীর নাম আজ মোটেই ইউয়ি হাসিমোতো ছিল না। আসল প্রতিপক্ষ স্বয়ং সাইনার মানসিকতা! সঙ্গে এই টুর্নামেন্টের ঠিক আগে থেকে চলা তাঁর কাঁধের ব্যথাও।

Advertisement

স্বপন সরকার

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৫ ০২:৫৮
Share:

কেমন লাগে যদি আপনি পরীক্ষা হল-এ ঢোকার আগেই জেনে যান ফার্স্ট হয়ে গিয়েছেন!

Advertisement

পুরোপুরি মোটিভেশন থাকে কি আর? তার উপর যদি শারীরিক সমস্যাও থাকে! সাইনা নেহওয়ালের প্রথম ভারতীয় মেয়ে হিসেবে বিশ্ব ব্যাডমিন্টন র‌্যাঙ্কিংয়ে এক নম্বর হওয়ার চূড়ান্ত ক্ষণে তাঁর প্রতিদ্বন্দ্বীর নাম আজ মোটেই ইউয়ি হাসিমোতো ছিল না। আসল প্রতিপক্ষ স্বয়ং সাইনার মানসিকতা! সঙ্গে এই টুর্নামেন্টের ঠিক আগে থেকে চলা তাঁর কাঁধের ব্যথাও।

সিরিফোর্ট ইন্ডোর স্টেডিয়াম-সহ ব্যাডমিন্টন দুনিয়ার কাছে ছবিটা ছিল ইন্ডিয়া ওপেন সুপার সিরিজ ফাইনালে উঠলেই সাইনা বিশ্ব র‌্যাঙ্কিংয়ে তাঁর বহু দিনের স্বপ্নের এক নম্বরে পৌঁছবেন। যদি না ফাইনালে হায়দরাবাদের পঁচিশ বছরের মেয়েকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে যান স্পেনের ক্যারোলিন মারিন। কিন্তু সদ্য সাইনাকেই ফাইনালে হারিয়ে ব্যাডমিন্টনের উইম্বলডন অল ইংল্যান্ড টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হওয়া মারিন আজ এখানে প্রথম সেমিফাইনালেই প্রাক্তন বিশ্বসেরা তাইল্যান্ডের ইন্তাননের কাছে ১৯-২১, ২৩-২১, ২০-২২ হেরে বসায় দ্বিতীয় সেমিফাইনালে নামার আগেই সাইনা জেনে যান, ম্যাচটা তিনি হেরে গেলেও তাঁর এক নম্বর হওয়া আটকাচ্ছে না। কারণ, মারিন সেমিফাইনালেই বিদায় নেওয়ায় ৬৪২০ র‌্যাঙ্কিং পেয়ে পৌঁছন ৭৩৬১৮-এ। সেখানে সাইনাও যদি সেমিফাইনালে হেরে যেতেন তা হলে তাঁর ৬৪২০ পয়েন্ট পেয়ে মোট র‌্যাঙ্কিং পয়েন্ট দাঁড়াত ৭৫৭৬১।

Advertisement

ফলে পরীক্ষায় বসার আগেই প্রথম স্থান অর্জন করে ফেলেছেন জানা সাইনা নেহওয়াল সম্ভাব্য মোটিভেশনহীনতা আর লাগাতার কাঁধের ব্যথার পাশাপাশি জাপানি ইউয়ি হাসিমোতোএই ত্রিমুখী অপোনেন্টকে এক সঙ্গে হারালেন। মাত্র পৌনে এক ঘণ্টায়। স্ট্রেট গেমে। ২১-১৫, ২১-১১। টুর্নামেন্টে এখনও পর্যন্ত তাঁর সেরা ম্যাচ খেলে।

তার পরেই এত দিন এখানে যিনি রোজ বলে আসছিলেন, ইন্ডিয়া ওপেন জেতাটাই তাঁর লক্ষ্য, এক নম্বর র‌্যাঙ্কিং নয়, সেই সাইনা চোখ বড় বড় করে বলে দিলেন, “ও মাই গড! এখনও বিশ্বাস করতে পারছি না। নিজেকে চিমটি কেটে দেখতে ইচ্ছে করছে ব্যাপারটা সত্যি সত্যিই কি না! ডব্লিউবিএফের নতুন বিশ্ব র‌্যাঙ্কিংয়ে নিজের নামটা এক নম্বরে দেখার পরেই হয়তো পুরো শিওর হব। হা হা!” আসলে প্রায় সব সময়ই তো চিনের লি জুয়েরুইয়ের নাম এক নম্বরে দেখতে অভ্যস্ত হয়ে গিয়েছি!”

তার পরে হয়তো একটু ধাতস্থ হয়ে আরও বললেন, “তবে আজ আমার কেরিয়ারের একটা দারুণ দিন। তার উপর কাল আমার প্রথম ইন্ডিয়া ওপেন ফাইনাল খেলব। নিজের দেশে সুপার সিরিজ ফাইনাল খেলব। আমি ভীষণ খুশি। সব ভারতবাসীর কাছে আমার আবেদন, ফাইনালে আমাকে সমর্থন করুন। এ বার ঘরের মাঠে চ্যাম্পিয়ন হতে চাই।” রবিবার ইন্ডিয়া ওপেন সুপার সিরিজে ভারতের দ্বিমুকুট জেতারও সুযোগ। পুরুষ সিঙ্গলসেও ফাইনালে উঠেছেন কিদম্বি শ্রীকান্ত। তিনিও প্রথম ইন্ডিয়া ওপেন ফাইনাল খেলবেন ডেনমার্কের অ্যাক্সেলসেনের বিরুদ্ধে। আজ সেমিফাইনালে কিদম্বি চিনের জি সং-কে ২১-১১, ২১-১৩ হারিয়েছেন। তবে ভারতীয় ব্যাডমিন্টন মহল এখন হয়তো রবিবারের চেয়েও বেশি করে তাকিয়ে বৃহস্পতিবারের দিকে। আগামী সপ্তাহে ওই দিনই পরের বিশ্ব র‌্যাঙ্কিং প্রকাশ করবে ওয়ার্ল্ড ব্যাডমিন্টন ফেডারেশন। যেখানে এক নম্বরে জ্বলজ্বল করবে নামটা সাইনা নেহওয়াল!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন