সন্তোষে ব্যর্থতার গোপন রিপোর্ট জমা দেবেন শিশির

সন্তোষ থেকে বিদায় নেওয়ার চব্বিশ ঘণ্টার মধ্যেই নিজের দলের ফুটবলারদেরই একাংশের বিরুদ্ধে তোপ দাগলেন বাংলার কোচ শিশির ঘোষ।

Advertisement

সৌমিত্র কুণ্ডু

শিলিগুড়ি শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৪ ০৮:৪৭
Share:

সন্তোষ থেকে বিদায় নেওয়ার চব্বিশ ঘণ্টার মধ্যেই নিজের দলের ফুটবলারদেরই একাংশের বিরুদ্ধে তোপ দাগলেন বাংলার কোচ শিশির ঘোষ। বলে দিলেন, “বাংলার হয়ে খেলায় মন ছিল না বেশ কিছু ফুটবলারের। একাংশ ফুটবলাররের যোগ্যতা নিয়েও আমার সন্দেহ রয়েছে। তারা বাংলা দলে খেলার যোগ্যই নন।” কোচের মতে ভাল ফুটবলারের অভাব থাকায় দক্ষতা না থাকা সত্ত্বেও অনেকে সুযোগ পেয়ে গিয়েছিলেন। ক্ষুব্ধ শিশির ঠিক করেছেন, ফুটবলার ধরে ধরে গোপন কোচেস রিপোর্ট দেবেন আই এফ এ-কে।

Advertisement

শুধু কোচই নন সন্তোষ ট্রফির মূল পর্বের ম্যাচে টিম ম্যানেজমেন্টের একাংশও ফুটবলারদের পারফরম্যান্স দেখে বিরক্ত। গ্রুপ লিগে পর পর তিনটি ম্যাচে ফুটবলারদের ব্যর্থতায় ইতিমধ্যেই ছিটকে গিয়েছে বাংলা। নিয়মরক্ষার একটি ম্যাচ এখনও বাকি। আজ তামিলনাড়ুর বিরুদ্ধে। সে জন্যই এখানে থেকে গিয়েছে বাংলা। টিম ম্যানেজমেন্টের ক্ষোভ মূলত নবীন হেলা, স্নেহাশিস দত্ত, গৌরাঙ্গ বিশ্বাস, অভিষেক আইচদের মতো কয়েকজন ফুটবলারকে নিয়ে।

বাংলা কোচের কেন এই ক্ষোভ? শিশির ব্যাখ্যা দেন, অনেক আশা নিয়ে তিনি দলের এক নম্বর স্ট্রাইকার হিসাবে নবীনকে রেখেছিলেন। দুটি ম্যাচ দেখে তাঁর মোহভঙ্গ হয়। বস্তুত, গোয়ার সঙ্গে ম্যাচের দ্বিতীয়ার্ধ থেকেই তিনি নবীনের পরিবর্তে নীলকান্ত পারিয়াকে নামান। মিডিও অভিষেক আইচ, গৌতম ঠাকুর যা খেলেছেন তা ‘জঘন্য’ বলে মনে করেন শিশির। তাঁর কথায়, রক্ষণ ভাগেও যারা ছিলেন সেই শুকদেব মুর্মু, রানা ঘরামির মতো ফুটবলাররাও চূড়ান্ত ব্যর্থ। সাইড ব্যাক গৌতম দেবনাথের খেলাও তাঁকে হতাশ করেছে। রক্ষণের দোষেই প্রথম দুটি ম্যাচ তাদের হারতে হয়েছে বলে কোচ আগেই জানিয়েছিলেন। কোচ প্রশ্ন তুলেছেন রাইট ব্যাক সুমিত ওঁরাওয়ের খেলার মান নিয়েও। রাইট হাফ গৌরাঙ্গ বিশ্বাসের ব্যাপারে তাঁর প্রতিক্রিয়া, সোমবার রেলওয়েজের সঙ্গে গোলের দারুণ সুযোগ নষ্ট করেছে ও। স্নেহাশিস দত্তের ব্যাপারে কোচের ক্ষোভ, “মুখে বড় বড় কথা বললেই হল না। কাজে করে দেখাতে হয়।” কোচের মতো টিডি বিশ্বজিৎ ভট্টাচার্য অবশ্য ফুটবলারদের বিরুদ্ধে এতটা তোপ দাগেননি। বিশ্বজিৎ মনে করেন, “ক্লাবের হয়ে খেলতে যাওয়ায় পর ফিরে এসে ফুটবলাররা ঠিক মতো বিশ্রাম পায়নি। শেষ মুহূর্তে তাঁদের নিয়ে অনুশীলনও ঠিক মতো করাও যায়নি।” দলের একটি সূত্র জানিয়েছে, সোমবার রেলওয়েজের সঙ্গে ম্যাচে গোলকিপার দেবজিৎ মজুমদারকে নামানোর কথা ভেবেছিলেন কোচ। অথচ দেবজিৎ জানায় হাঁটুতে ব্যথার জন্য খেলতে পারবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন