৪ অগস্ট, ১৯২৯

মধ্যপ্রদেশের খাণ্ডোয়াতে জন্মগ্রহণ করেন গায়ক আভাস কুমার গঙ্গোপাধ্যায় ওরফে কিশোর কুমার। শুধু গায়ক নয়, প্রযোজক, নির্দেশক, সুরকার, গীতিকার, অভিনেতা হিসাবেও সমান জনপ্রিয় ছিলেন।

Advertisement
শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৫ ০০:০৩
Share:

মধ্যপ্রদেশের খাণ্ডোয়াতে জন্মগ্রহণ করেন গায়ক আভাস কুমার গঙ্গোপাধ্যায় ওরফে কিশোর কুমার। শুধু গায়ক নয়, প্রযোজক, নির্দেশক, সুরকার, গীতিকার, অভিনেতা হিসাবেও সমান জনপ্রিয় ছিলেন। বহু ভারতীয় ভাষায় গান গেয়ে শ্রোতাদের মন কেড়েছেন। সেরা প্লে-ব্যাক গায়ক হিসাবে ৮ বার ফিল্মফেয়ার পুরস্কার জিতে নজির সৃষ্টি করেছেন। ৪২ বছরের সঙ্গীত জীবনে তিনি প্রায় ৩ হাজার রেকর্ডিং করেছেন। ‘রূপ তেরা মস্তানা’ গানের জন্য তিনি প্রথম ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন। তাঁর প্রথম অভিনীত ছবি ‘শিকারি’। তিনি ‘লতা মঙ্গেশকর’ পুরস্কার পেয়েছেন। সত্তরের দশকের শেষের দিক থেকে আশির দশকের প্রথম পর্যন্ত তাঁর প্রযোজনা ও নির্দেশনায় উল্লিখিত ছবিগুলি হল— ‘বাড়তি কা নাম দাড়ি’, ‘জিন্দেগি’, ‘দূর ওয়াদিয়ো মে কহি’। তাঁর অভিনীত বিখ্যাত ছবিগুলি— ‘নিউ দিল্লি’, ‘আশা’, ‘চলতি কা নাম গাড়ি’, ‘হাফ টিকিট’, ‘পড়োশন’ ইত্যাদি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন