Travel

বিদেশ ভ্রমণের ইচ্ছা? কম খরচেও ঘুরে আসা যায় দেশের বাইরে থেকে, কোথায় যেতে পারেন?

পকেটের উপর চাপ না বাড়িয়েও বিদেশে ঘুরতে যেতে পারেন। রইল তেমন কয়েকটি জায়গার সুলুক সন্ধান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ২০:১৪
Share:

শীতের সফরের জন্য কোন দেশ হতে পারে আপনার ঠিকানা? প্রতীকী ছবি।

শীত পড়তে আর বেশি দেরি নেই। বাতাসে হালকা ঠান্ডার আমেজ। একে একে শেষ হয়েছে সব উৎসব। এখন আবার নিজের ছন্দে ফিরছেন অনেকেই। পুজো-পার্বণ, উৎসব-আনন্দ শেষে অনেকেরই পকেটে টান পড়েছে। অথচ ভ্রমণপ্রিয় বাঙালির শীত এলেই মনটা নেচে ওঠে বেড়াতে যাওয়ার জন্য। অনেক দিন আগে থেকে অনেকেই শীতের সফরের জন্য প্রস্তুতি নিতে থাকেন। ওই সময়ে বেশ কিছু দিন ছুটি পাওয়া যাবে যে আবার। ফলে শহর থেকে অদূরে বা কাছেপিঠে কোথাও না গিয়ে, অনেকেরই মনে সাধ জাগে একটু দূরে কোথাও পাড়ি দেওয়ার। খুব ভাল হয় যদি বিদেশে কোথাও যাওয়া যায়। কিন্তু বিপুল খরচের ভয়ে অনেকেই আবার সে ভাবনা থেকে পিছিয়েও আসেন। কম খরচেও ঘুরে ঘুরে আসতে পারেন বিদেশ থেকে। তাঁদের জন্য রইল তেমন কয়েকটি জায়গার সুলুক সন্ধান।

Advertisement

হাতে সময় কম থাকলে আকাশপথে পাড়ি দিতে পারেন নেপাল। ছবি: সংগৃহীত

নেপাল

কত দিনের ছুটি পেয়েছেন, তার উপর নির্ভর করে নেপাল ভ্রমণের পরিকল্পনা সাজাতে হবে। হাতে সময় কম থাকলে আকাশপথে পাড়ি দিতে পারেন। তবে খরচ বাঁচিয়ে ট্রেনেও যাওয়া যায়। তিন-চার দিনের ছুটি পেলে কাঠমান্ডু এবং তার আশপাশের কিছু এলাকা ঘুরে আসতে পারেন। তার বেশি সময় থাকলে পোখরা এবং তার আশপাশের এলাকাও ঘুরে দেখার সুযোগ পাবেন। কাঠমান্ডুর অলিগলি, পুরনো শহর, সন্ধ্যায় বৌদ্ধমন্দিরের আরতি দেখে মন ভাল হবে। তবে খরচ খুব বেশি নয়।

Advertisement

এক দিকে হিমালয়ের দিগন্ত বিস্তৃত রূপ আর অন্য দিকে আধ্যাত্মিকতা, ভুটানের মূল আকর্ষণ। ছবি: সংগৃহীত

ভুটান

সড়ক কিংবা আকাশপথে খুব সহজেই পৌঁছে যাওয়া ভুটান। এক দিকে হিমালয়ের দিগন্ত বিস্তৃত রূপ আর অন্য দিকে আধ্যাত্মিকতা, ভুটানের মূল আকর্ষণ। এই শীতে কম খরচে ঘুরে আসতে পারেন পারো, থিমফু, ফুনশেলিং। সড়কপথে গেলে সময়টা একটু বেশি যাবে। তবে হাতে সময় থাকলে যেতেই পারেন ট্রেনে চেপে। আলাদা একটা মজা হবে।

শীতের মরসুমে সঙ্গীর হাত ধরে অনায়াসে পাড়ি দিতে পারেন ভিয়েতনামের উদ্দেশে। ছবি: সংগৃহীত

ভিয়েতনাম

প্রাকৃতিক সৌন্দর্যের নিরিখে ভিয়েতনাম ভারতের অন্য অনেক জায়গা থেকে এগিয়ে। ভিয়েতনামের ‘হা লং’ উপসাগরকে ইউনেস্কো ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ হিসাবে ঘোষণা করেছে। শীতের ভিয়েতনাম আরও সুন্দরী হয়ে ওঠে। এক দিকে সমুদ্রের গর্জন, অন্য দিকে মনোরম পরিবেশ। শীতের মরসুমে সঙ্গীর হাত ধরে অনায়াসে পাড়ি দিতে পারেন ভিয়েতনামের উদ্দেশে।

এই শীতে আপনার কয়েক দিনের ঠিকানে হতে পারে মলদ্বীপ। ছবি: সংগৃহীত

মলদ্বীপ

দিগন্তবিস্তৃত নীল জলরাশি ও রোমাঞ্চকর সমু্দ্রের তলদেশে সঙ্গীর সঙ্গে হারিয়ে যেতে চাইলে এই শীতে আপনার ঠিকানা হতে পারে মলদ্বীপ। এই শহরে যাওয়ার যাওয়ার ইচ্ছা রয়েছে অনেকেরই। এই শীতে আপনার কয়েক দিনের ঠিকানে হতে পারে মলদ্বীপ। আকাশ আর সমুদ্রের নীল মিলেমিশে এক হয়ে যায়। শীতের মরসুমে মলদ্বীপের সৌন্দর্য বেড়ে দ্বিগুণ হয়। সেই সৌন্দর্যের সাক্ষী হতে চাইলে দেরি না করে বেরিয়ে পড়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন