Solo Trip

Solo Travel: ৩ শহর: মহিলাদের একা বেড়াতে যাওয়ার জন্য নিরাপদ

মহিলারাও আজকাল দিব্যি ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়েন নিজেদের মতো করে। কিন্তু এ ক্ষেত্রে কিছুটা চিন্তা থেকেই যায় নিরাপত্তা নিয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২২ ০৭:০০
Share:

প্রতীকী ছবি।

এক সময়ে বাঙালিরা দল বেঁধে বেড়াতে যেত। প্রথমে সপরিবার। পরে বাড়ে পারিবারিক বন্ধুদের সঙ্গে যাওয়ার চল। এখন সকলের কাজের ধরন আলাদা। দম্পতিও সব সময়ে একসঙ্গে ছুটি পান না। ফলে একা বেড়াতে যাওয়ার চল বেড়েছে। শুধু পুরুষ নয়, মহিলারাও আজকাল দিব্যি ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়েন নিজেদের মতো করে। কিন্তু এ ক্ষেত্রে কিছুটা চিন্তা থেকেই যায় নিরাপত্তা নিয়ে।

Advertisement

পরের বার ভ্রমণে বেরোনোর আগে দেখে নিন দেশের কোন কোন শহরে গেলে তুলনায় নিরাপদ হবে একা মহিলার সফর।

১) হৃষিকেশ: দেশ-বিদেশের যে কোনও ভ্রমণ সংক্রান্ত ওয়েবসাইটে গেলেই দেখতে পাবেন, নারীদের নিরাপত্তার ক্ষেত্রে উপরের দিকে রয়েছে এই স্থানের নাম। শুধু ভারত নয়, বিশ্বের নানা প্রান্ত থেকে পর্যটকরা আসেন এখানে। মার্চ থেকে নভেম্বরের মধ্যে গেলে বেশ মনোরম আবহাওয়াও মিলবে সেখানে।

Advertisement

পুদুচেরি ভ্রমণপ্রিয় মানুষদের বরাবরই টেনেছে। এখানেও নানা দেশের পর্যটকরা যাতায়াত করেন।

২) আমদাবাদ: ঐতিহাসিক এই শহরে মসজিদ থেকে স্টেপ ওয়েল, দেখার আছে অনেক কিছুই। অনেকে চলে যান আমদাবাদ থেকে সুতির জামাকাপড় কিনতেও। সেখানকার গয়নার নকশাও বেশ জনপ্রিয় দেশের নানা প্রান্তের মহিলাদের মধ্যে। তবে জেনে রাখা জরুরি, এখানকার বাসিন্দা মহিলারাও নিশ্চিন্তে রাত বারোটাতেও দিব্যি একা ঘুরে বেড়ান আমদাবাদের অলিগলিতে। নিরাপত্তা নিয়ে বিশেষ ভাবতে হয় না মহিলা পর্যটকদের।

৩) পুদুচেরি: এক দিকে আশ্রম। আর এক দিকে সমুদ্র সৈকত। তা ছাড়াও রয়েছে ফরাসি বসতির স্মৃতি। পুদুচেরি ভ্রমণপ্রিয় মানুষদের বরাবরই টেনেছে। এখানেও নানা দেশের পর্যটকরা যাতায়াত করেন। বহু নারীই একা যান এখানে। মূলত আশ্রমের টানে। বিশেষ সমস্যায় পড়তে হয়নি অধিকাংশকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন