Travel Tips

সপ্তাহান্তে কাছেপিঠে ঘুরতে যাবেন? গরমে নিজেকে সুস্থ রাখবেন কী ভাবে?

বেড়াতে গিয়ে রোজের নিয়ম মেনে চলা যায় না। এ দিক-ও দিক হয়েই যায়। তবে সাময়িক আনন্দ যেন অসুস্থতার কারণ হয়ে না দাঁড়ায়। এই গ্রীষ্মের আবহে বেড়াতে গিয়ে সুস্থ থাকবেন কী ভাবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৫৯
Share:

বেড়াতে গিয়েও কয়েকটি নিয়ম মেনে চলুন। প্রতীকী ছবি।

সারা বছরই একটি নির্দিষ্ট ডায়েট রুটিন মেনে চলেন অনেকেই। কিন্তু বেড়াতে গেলে সেই নিয়মে কিছুটা হলেও ভাটা পড়ে। সপ্তাহান্তের ছুটিতে অনেকেরই কাছেপিঠে ঘুরে আসার পরিকল্পনা থাকে। বেড়াতে গিয়ে রোজের নিয়ম মেনে চলা যায় না। এ দিক-ও দিক হয়েই যায়। তবে সাময়িক আনন্দ যেন অসুস্থতার কারণ হয়ে না দাঁড়ায়। তাপমাত্রা ক্রমশই বাড়ছে। ফলে সামান্য অনিয়ম কিন্তু শরীর খারাপের কারণ হয়ে উঠতে পারে। তাই বেড়াতে গিয়েও কয়েকটি নিয়ম মেনে চলুন।

Advertisement

১) ঘুরতে যেখানেই যান না কেন, অনিয়ম তো হবেই। বিশেষ করে ঠান্ডার জায়গায় গেলে অনেকেরই জল খাওয়ার কথা মনে থাকে না। অনেকে বাইরে শৌচালয় ব্যবহার করবেন না বলে জল কম খান। জল কম খেলে ত্বকের আর্দ্রতা কমে যায়। ঘুরতে যাওয়ার আগেই শারীরিক বিপত্তি এড়াতে চাইলে আগে থেকেই পর্যাপ্ত পরিমাণ জল খেতে শুরু করুন।

২) শরীর সুস্থ রাখতে প্রতিদিন পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। কিন্তু খাবারের সঙ্গে পর্যাপ্ত পরিমাণ পুষ্টি শরীরে না পৌঁছলে, তখন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বাইরে থেকে সাপ্লিমেন্ট খেতে হয়। ঘুরতে যাওয়ার আগে এই জাতীয় খাবার খেলে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়বে। আবহাওয়ার পরিবর্তন হলেও চট করে শরীরে তার প্রভাব পড়বে না।

Advertisement

৩) শরীরের পাশাপাশি গ্রীষ্মকালে ত্বকের যত্ন নেওয়ারও সমান প্রয়োজনীয়তা রয়েছে। রোদে বার হওয়ার আগে সানস্ক্রিন মেখে নিন। নিয়মিত স্নান করুন। শরীরে ঘাম জমতে দেবেন না।

৪) রোদে বাইরে বেরোনোর আগে অবশ্যই ব্যবহার করুন রোদ চশমা। বাইরে থেকে ফিরে চোখে ভাল করে জলের ঝাপটা দিন। রাতে শোয়ার আগে ভাল চোখের নীচে লাগাতে পারেন অ্যালো ভেরা জেল। এতে চোখের নীচের রুক্ষ ভাব দূর হবে।

৫) গরমে সুস্থ থাকতে বেশি ভারী জামাকাপড় না পরাই ভাল। ঘুরতে গিয়েও নয়। হালকা সুতির জামাকাপড় পরনে থাকলে সুস্থ থাকবে শরীর। সতেজ থাকবে মন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন