Viral

ভুবনের মতো তিনিও বাদ্যকর, গান গেয়ে পাড়ায় পাড়ায় মাছ বিক্রি করেন দুর্গাপুরের কুশল

মাছ নেবেন দাদা… গান গেয়ে বিখ্যাত দুর্গাপুরের এক মাছবিক্রেতা। মাছ বিক্রির পাশাপাশি মানুষকে গান শোনাচ্ছেন কুশল বাদ্যকর। গানের তালে তালে দেদার বিকোচ্ছে তাঁর মাছ।

নিজস্ব সংবাদদাতা
দুর্গাপুর শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ১৫:৫৬
Share:
Advertisement

মাছ নেবেন দাদা… গান গেয়ে বিখ্যাত দুর্গাপুরের এক মাছবিক্রেতা। মাছ বিক্রির পাশাপাশি মানুষকে গান শোনাচ্ছেন কুশল বাদ্যকর। গানের কথা-ছন্দে-তালে দেদার বিকোচ্ছে তাঁর মাছ। ক্রেতারা সুনামও করছেন সেই গানের।বছর সাতচল্লিশের কুশলের বাড়ি দুর্গাপুর পুরনিগমের ২ নম্বর ওয়ার্ডের শোভাপুর এলাকায়। পরিবার বলতে স্ত্রী সুমিত্রা আর তিনি। একমাত্র মেয়ের বিয়ে হয়ে গিয়েছে। কুশলের বাবা সুবল বাদ্যকর ছিলেন বেহালাশিল্পী। দাদু নগেন্দ্রনাথ বাদ্যকর খোলবাদক ছিলেন। সেই সূত্রে ছোট থেকেই গানবাজনার প্রতি টান ছিল কুশলের। ১০ বছর বয়স থেকে টিভি-রেডিয়োতে শুনে গান শেখার শুরু। প্রথম জীবনে অনুষ্ঠানে কীর্তন গাইতে শুরু করেন। পরবর্তী কালে তিনি লোকগীতি শেখেন। গানবাজনাকেই পেশা হিসেবে নেন তিনি। লকডাউনে গানবাজনার অনুষ্ঠানে ভাটা পরে। বন্ধ হয়ে যায় রুটিরুজি। সংসার চালাতে তিনি বেছে নেন এলাকায় ঘুরে ঘুরে মাছ বিক্রির কাজ। মোটর সাইকেলে মাছ নিয়ে বেরোন। তার ফাঁকেই বেঁধে ফেলেন গান। তাঁর কথায়, ‘‘গ্রাহকদের আকৃষ্ট করতেই তার গান গাওয়া।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
সর্বশেষ ভিডিয়ো
Advertisement