Lok Sabha Election 2024

মিটিং মিছিলে লোক টানতে ভরসা প্রচারগাড়ি, তেলঙ্গানায় তুঙ্গে ভোট প্রস্তুতি

নির্বাচনী প্রচার জোরদার করতে প্রচারগাড়ির চাহিদা তুঙ্গে তেলঙ্গানায়। নানা রঙে, স্লোগানে, দলীয় প্রতীকে সাজানো হচ্ছে গাড়ি, যাতে চড়ে প্রচার করবেন প্রার্থীরা। হায়দ্রাবাদের এনটিআর স্টেডিয়ামে শিল্পীরা ব্যস্ত প্রচারগাড়ির সজ্জায়।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৯:১৯
Share:
Advertisement

লোকসভা ভোট চলছে। দেশ জুড়ে নির্বাচনী প্রচারে ব্যস্ত নানা দল। ১৩ মে তেলঙ্গানায় ভোট। তার আগে প্রচারের জন্য গাড়ির চাহিদা তুঙ্গে। দিন যত এগিয়ে আসছে, আরও জোরদার হচ্ছে প্রার্থীদের প্রচার। নানা রঙে, স্লোগানে, দলীয় প্রতীকে সাজানো হচ্ছে গাড়ি, যাতে চড়ে প্রচারে বেরোবেন প্রার্থীরা। হায়দ্রাবাদের এনটিআর স্টেডিয়ামে শিল্পীরা ব্যস্ত প্রচারগাড়ির সজ্জায়।

অবিভক্ত অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী এনটি রামা রাওয়ের সময় থেকেই এনটিআর স্টেডিয়ামে প্রচারগাড়ি প্রস্তুত করার প্রচলন রয়েছে। শিল্পী নরেন্দ্র বলছেন, “নেতারা প্রচারের জন্য ৪-৫টি বড় ডিসিএম গাড়ি তৈরি করান, যার উপরে একটি মঞ্চও তৈরি করা হয়। আজকাল আর ছবি আঁকা হয় না, ছাপাছবি ব্যবহার হয়। আমরা শুধু নকশা করে দিই। এ কাজের জন্য গাড়িপিছু ৭০০-৮০০ টাকা পাওয়া যায়।” তবে আক্ষেপও রয়েছে বর্ষীয়ান শিল্পীর। নরেন্দ্র বলছেন, “অত্যাধুনিক মুদ্রণপ্রযুক্তি আমাদের কাজ সহজ করে তুললেও অনেক শিল্পীকে বেকার করে দিয়েছে।” নির্বাচনী মরসুমের প্রচারগাড়ি বেশ কিছু মানুষের কর্মসংস্থানের সুযোগ করে দেয়। কাঠের কাজ করেন লক্ষ্মণ, তিনি যেমন বলছেন, “আমি ১৫ বছর ধরে এই কাজ করছি। নির্বাচনের সময় গড়ে ২৮-২৯টি গাড়ি তৈরি করি।” তবে এ রোজগারে বছরভর সংসার টানা মুশকিল বলেই জানাচ্ছেন লক্ষণ। নির্বাচনের সময় কাজ পেলেও, অন্য সময় বেকারই বসে থাকেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
সর্বশেষ ভিডিয়ো
Advertisement