NEP

‘রামের সুমতির বদলে হ্যারি পটার পড়ছে, ইংরেজি মাধ্যমে পড়াশোনায় গাধা তৈরি হবে’

চার বছরের স্নাতক পাঠক্রম নিয়ে আশঙ্কা প্রকাশ করছেন অনেক শিক্ষাবিদ। আনন্দবাজার অনলাইনের জাতীয় শিক্ষানীতির ময়নাতদন্তে এ বারে মুখোমুখি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সদস্য অধ্যাপক রাজেশ সাহা।

প্রতিবেদন: প্রিয়ঙ্কর, সম্পাদনা: সুব্রত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ১৯:১৪
Share:
Advertisement

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলছেন এ রাজ্যে চার বছরের স্নাতক পাঠক্রম কবে থেকে চালু হবে তা নিয়ে “এখনও সিদ্ধান্ত হয়নি।” তাঁর বক্তব্য, বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি হবে, সেই কমিটিই এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে। যদিও ১৭ মার্চের এক চিঠিতে রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারদের আগামী শিক্ষাবর্য থেকেই এনইপি-র ‘কারিকুলাম ও ক্রেডিট ফ্রেমওয়ার্ক’ চালু করার প্রস্তুতি নিতে বলেছে শিক্ষা দফতর। সূত্রের খবর, ইতিমধ্যে অনেক বিশ্ববিদ্যালয়ই এ ব্যাপারে বৈঠকে বসেছে। এ নিয়ে ধোঁয়াশার মধ্যেই জাতীয় শিক্ষানীতি ও চার বছরের স্নাতক পাঠক্রমের আশা-আশঙ্কা নিয়ে এ রাজ্যের শিক্ষাবিদ ও পড়ুয়াদের সঙ্গে কথা বলা শুরু করেছে আনন্দবাজার অনলাইন। সেই সূত্রেই মুখোমুখি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের শাখা বিদ্যাভারতী উচ্চ শিক্ষা সংস্থানের পশ্চিমবঙ্গের আহ্বায়ক তথা রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও মনোবিদ রাজেশকুমার সাহা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
সর্বশেষ ভিডিয়ো
Advertisement