Vegan

বিশ্বসেরা নিরামিষ খাবারের তালিকায় বাংলার ভেলপুরী, পঞ্জাবের রাজমাও! আর কারা আছে?

এ নিরামিষ হল প্রাণিজ প্রোটিন দুধ-ছানা-পনীর-চিজ-দই বর্জিত নিরামিষ। একেবারেই উদ্ভিজ খাবার। সেই তালিকায় স্থান পেয়েছে ভারতের সাতটি নিরামিষ পদ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ২২:০২
Share:

প্রতীকী ছবি।

নিরামিষ পদে বাঙালির রান্নাঘরে একের পর এক বিকল্প। পোস্ত, শুক্তো, মোচার ঘণ্ট, শাকের চচ্চড়ি— এমন বহু জিভের জল ফেলা রেসিপি রয়েছে। তবে বিশ্বসেরা তালিকায় তাদের ঠাঁই হয়নি। সেখানে এই সমস্ত পদকে টেক্কা দিয়ে বেরিয়ে গিয়েছে বিকেলের চায়ের সঙ্গে গুছিয়ে বসে খাওয়ার একটি মুচমুচে খাবার— ভেলপুরী।

Advertisement

স্বাদ-গন্ধে নিজেদের বিশ্বকোষ বলে দাবি করা সংস্থা টেস্ট অ্যাটলাস সম্প্রতি প্রকাশ করেছে ৫০টি বিশ্বসেরা নিরামিষ পদের তালিকা। তবে নিরামিষ বললেই শুধু হয় না। এ নিরামিষ হল প্রাণিজ প্রোটিন দুধ-ছানা-পনীর-চিজ-দই বর্জিত নিরামিষ। একেবারেই উদ্ভিজ খাবার। সেই তালিকায় স্থান পেয়েছে ভারতের সাতটি নিরামিষ পদ।

কী কী রয়েছে তালিকায়। ভেলপুরী ছাড়া রয়েছে পঞ্জাবের রাজমা চাওল, আলু ফুলকপির তরকারি বা আলু গোবি, মিশাল পাও, গোবি মাঞ্চুরিয়ান, মসালা বড়া এবং রাজমা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন