Traffic rules

হাতি যখন ‘ট্র্যাফিক সার্জেন্ট’, মাঝরাস্তায় রাখা মোটরবাইক ছুড়ে ফেলে ‘নিয়ম’ শেখাল গজরাজ!

‘ট্র্যাফিক সার্জেন্টের’ ভূমিকায় গজরাজকে দেখে আপ্লুত সমাজমাধ্যমের একাংশ। সেটির এ হেন কাণ্ডের ভিডিয়ো প্রকাশ্যে আসতেই তা ভাইরাল হয়েছে। ইতিমধ্যেই তা দেখেছেন প্রায় ৫ লক্ষ।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ১৬:৫৪
Share:

বেঙ্গালুরুর রাস্তায় ‘ট্র্যাফিক সার্জেন্টের’ ভূমিকায় দেখা গেল একটি হাতিকে। প্রতীকী ছবি।

রাস্তায় যত্রতত্র যানবাহন দাঁড় করানো যে বেআইনি, তা হয়তো অনেকেই ভুলে যান। তবে বেঙ্গালুরুর এক বাসিন্দাকে ট্র্যাফিক আইনের সে ‘শিক্ষাই’ দিল একটি বিশালাকায় হাতি। রাস্তার ধারে বেআইনি ভাবে দাঁড় করানো একটি মোটরবাইককে তুলে ছুড়ে ফেলে দিল সে। ট্র্যাফিক সার্জেন্টের ভূমিকায় গজরাজকে দেখে আপ্লুত সমাজমাধ্যমের একাংশ। সেটির এ হেন কাণ্ডের ভিডিয়ো প্রকাশ্যে আসতেই তা ভাইরাল হয়েছে।

Advertisement

১১ সেকেন্ডের ওই ভিডিয়োটি নিজের টুইটার হ্যান্ডলে পোস্ট করেছেন বেঙ্গালুরু পুলিশের ডিসি ট্র্যাফিক (ইস্ট) কলা কৃষ্ণস্বামী। সঙ্গে লিখেছেন, ‘‘রাস্তায় গাড়ি পার্ক করবেন না।’’

ভিডিয়োতে দেখা গিয়েছে, রাস্তার ধারে বেআইনি ভাবে দাঁড় করানো রয়েছে একটি মোটরবাইক। তার উপরে একটি হেলমেট রাখা। পাশের ফুটপাতের উপর আরও ২টি বাইক রয়েছে। হঠাৎই ভয়ে ছুটে পালাতে শুরু করলেন আশপাশের লোকজন। এ বার রাস্তায় উঠে এল একটি বিশাল চেহারার হাতি। বোঝা গেল, ওই হাতিটির ভয়েই ছুটে পালাচ্ছিলেন তাঁরা। এর পর বাইকের সামনে এসে সেটিকে দাঁত দিয়ে তুলে ফুটপাতে ছুড়ে ফেলে দিল হাতিটি। ‘কাজ শেষে’ দুলকি চালে রাস্তায় দিয়ে চলে যায় সে। ভিডিয়োটি টুইট করা মাত্রই তা ভাইরাল হয়েছে।

Advertisement

মঙ্গলবার ভিডিয়োটি পোস্ট করার পর ইতিমধ্যেই তা দেখেছেন প্রায় ৫ লক্ষ। সঙ্গে অবশ্যই রসিক মন্তব্যে ভরে উঠেছে আইপিএস আধিকারিক কৃষ্ণস্বামীর টুইটারের দেওয়াল। অনেকেই মনে করিয়ে দিয়েছেন, আমজনতার অনেকে ট্র্যাফিক আইনকে বুড়ো আঙুল দেখালেও তার সহজ পাঠ দিয়েছে গজরাজ।

এক জনের মন্তব্য, ‘‘মানুষজন এটা (ট্র্যাফিক আইন) কখনই বোঝেন না। তাঁরা যেখানে সেখানে পার্ক করেন, দাঁড়িয়ে পড়েন, থুতু ফেলেন, মোড় নিয়ে নেন, যেখানেই জায়গা দেখেন গাড়ি ঢুকিয়ে দেন।’’ অন্য এক জন আবার পুলিশ-প্রশাসনকে পরামর্শ দিয়েছেন, ‘‘বেঙ্গালুরুর বেআইনি পার্কিংয়ের বন্দোবস্তের জন্য দয়া করে এই হাতিগুলোকেই কাজে রাখুন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন