Optical Illusion

বাদুরদের ভিড়ে লুকিয়ে রয়েছে একটি বিড়াল, খুঁজে বের করতে পারবেন তাকে?

বাদুরদের সঙ্গে তার বেশ কিছু পার্থক্য রয়েছে অবশ্যই। যেমন বিড়ালের ডানা নেই। আবার বাদুরদের নেই বিড়ালের মতো গোঁফ। খোঁজার সময় এই বিষয়টি মাথায় রাখলে সুবিধা হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ১৩:৩১
Share:

ছবি: সংগৃহীত।

চোখের ধাঁধার মজাদার একটি পরীক্ষা। যার সমাধান করতে গিয়ে একটা ভূতুড়ে অনুভূতি হতে পারে। সামনে ইংরেজদের হ্যালোউইন। আবার বাংলার কালীপুজো-ভূত চতুর্দশীও আসন্ন। এই আবহে চোখের ধাঁধার সমাধান করতে গিয়েও যদি মগজে ভূতুড়ে অনুভূতি সুড়সুড়ি দেয়, তবে রহস্যপ্রেমীদের মনে আলাদা রোমাঞ্চ জাগতে পারে। এই ধাঁধাটি তেমন অনুভব জাগাতে পারে।

Advertisement

ধাঁধা।

চোখের ধাঁধার এই পরীক্ষাটি আসলে ছবি থেকে কোনও একটি জিনিসকে খুঁজে বার করার। এই ধরনের ধাঁধায় একই ধরনের জিনিসে ভরে থাকে দৃশ্যপট। তার মধ্যে লুকিয়ে থাকে একটি বা দু’টি আলাদা বস্তু। এটাই এই ধরনের চোখের ধাঁধার নিয়ম। পরীক্ষা দিতে হলে নির্দিষ্ট সময়ের মধ্যে ভিড় থেকে খুঁজে নিতে হবে আলাদা বস্তু বা বস্তুগুলিকে। এই ছবিতে এক ঝাঁক কালো বাদুরের মধ্যে তেমনই লুকিয়ে রয়েছে একটি মাত্র বিড়াল।

বাদুররা তাদের ছোট ছোট ডানা মেলে শ্বাদন্ত বের করে লাল মুখ হাঁ করে আনন্দে মত্ত। হ্যালোউইনের পার্টি করছে তারাও। আর ওই ভিড়ের মাঝেই কোথাও থেকে হাজির হয়েছে একটি কালো কুচকুচে বিড়াল।

Advertisement

বাদুরদের সঙ্গে তার বেশ কিছু পার্থক্য রয়েছে অবশ্যই। যেমন বিড়ালের ডানা নেই। আবার বাদুরদের নেই বিড়ালের মতো গোঁফ। খোঁজার সময় এই বিষয়টি মাথায় রাখলে সুবিধা হতে পারে। নিয়ম ভেঙে ক্লু দেওয়া রইল।

এর পরও হাতে থাকবে ২০ সেকেন্ড সময়। তার মধ্যে বাদুড়দের ভিড়ে কালো বিড়াল খুঁজে পেলে বুঝতে হবে আপনার চোখ এবং নজর তারিফযোগ্য। তবে তার পরও না পারলে সমাধান রইল নীচে।

সমাধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন