Love Tips

অটোর পিছনে প্রেমের পরামর্শ! ‘খাঁটি কথা’, বলছেন ভুক্তভোগীরা

‘ওয়াক ইন দ্য পার্ক’ শব্দ বন্ধটি আসলে একটি ইংরেজি উপমা। কোনও কিছু অতি সহজে করে ফেলা বোঝাতে এই উপমা ব্যবহার করা হয়ে থাকে ইংরেজিতে। কিন্তু বেঙ্গালুরুর অটো চালক সেই উপমাটিকে রসিকতা করে আক্ষরিক অর্থেও ব্যবহার করেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৯:৫৭
Share:

—প্রতীকী চিত্র।

অটো, রিক্সা, লরি কিংবা বাসের পিছনে অনেক সময়েই লেখা থাকে দু’-এক ছত্র। কখনও কবিতা, কখনও গানের লাইন আবার কখনও সখনও দার্শনিক ভাবনা চিন্তারও দেখা মেলে। সম্প্রতি তেমনই একটি বার্তা ভাইরাল হয়েছে ইন্টারনেটে।

Advertisement

বেঙ্গালুরুর একটি অটোর পিছনের কাচের জানলায় লেখা ছিল বার্তাটি। ঠিক ন’টি শব্দে প্রেমের বিষয়ে দেওয়া ছিল বিশেষ একটি পরামর্শ। অবশ্য তাকে পরামর্শ না বলে সতর্ক বার্তাও বলা যেতে পারে।

সমাজ মাধ্যমে তারই একটি ছবি তুলে পোস্ট করেছিলেন এক নেটাগরিক। তাঁর সেই ছবিটি বিপুল ভাবে ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে।

Advertisement

অটোর পিছনে অনেক সময়েই দেখা মেলে দার্শনিক বাণীর। — ফাইল চিত্র।

সমর হলরনকার নামে এক ব্যক্তি ছবিটি পোস্ট করেছেন সমাজ মাধ্যমে। বিবরণে তিনি লিখেছেন, ‘‘বেঙ্গালুরুর অটো ড্রাইভার আর তাদের দর্শন। তবে বক্তব্যটি খাঁটি।’’

কিন্তু খাঁটি কথাটি কি? অটোর পিছনে লেখা আছে,‘‘ভালবাসা হল পার্কে হাঁটার মতোই অতীব সহজ সরল একটি ব্যাপার...তবে সেই পার্ক হল জুরাসিক পার্ক।’’

প্রসঙ্গত, ‘ওয়াক ইন দ্য পার্ক’ শব্দ বন্ধটি আসলে একটি ইংরেজি উপমা। কোনও কিছু অতি সহজে করে ফেলা বোঝাতে এই উপমা ব্যবহার করা হয়ে থাকে ইংরেজিতে। কিন্তু বেঙ্গালুরুর অটো চালক সেই উপমাটিকে রসিকতা করে আক্ষরিক অর্থেও ব্যবহার করেছেন। আর তাতেই মজা পেয়েছেন প্রেমে সত্যি সত্যি জুরাসিক পার্কের মুখোমুখি হওয়া ভুক্তভোগীরা।

এই সেই বার্তা। ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন