wildlife

সিংহকে তেড়ে গেল কচ্ছপ! তেষ্টা না মিটিয়েই এলাকা ছাড়তে বাধ্য হল পশুরাজ

ইনস্টাগ্রামে ভিডিয়োটি পোস্ট করা হয়েছে। ভিডিয়োটি সাড়ে তিন লক্ষ বার দেখা হয়ে গিয়েছে। এক নেটাগরিক অবশ্য লিখেছেন, ‘‘এতে বোঝা যায় অতি পরাক্রমশালীও যুদ্ধের থেকে শান্তি পছন্দ করে।’’  

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১৪:০০
Share:

তেষ্টা মেটাতে জলাভূমিতে হাজির পশুরাজ। অথচ তার আগেই জলাজায়গার দখল যে নিয়ে বসেছিল এক কচ্ছপ। ছবি: ইনস্টাগ্রাম

দুর্বলের উপর সবল অত্যাচার করবে— এটাই নিয়ম। কিন্তু এ ক্ষেত্রে পাশা পাল্টালো। দুর্বলের হাতেই পরাস্ত হয়ে ময়দান ছাড়তে হল এক প্রবল পরাক্রমশালীকে। সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে ঘটনাটির একটি ভিডিয়ো। যা দেখেও বিশ্বাস হচ্ছে না নেটাগরিকদের।

Advertisement

ভিডিয়োয় দেখা যাচ্ছে এক সিংহ আর এক কচ্ছপকে। তেষ্টা মেটাতে জলাভূমিতে হাজির পশুরাজ। অথচ তার আগেই জলাজায়গার দখল যে নিয়ে বসেছিল এক কচ্ছপ।পশুরাজের জবরদখলে রাগিয়েরো ব্যারেত্তো প্রজাতির সেই কচ্ছপ সম্ভবত কিছুটা রেগে গিয়েই থাকবে! তাকে সোজা সাঁতরে আসতে দেখা যায় পশুরাজের মুখের সামনে। জলে মুখ ডোবানো সিংহের মুখে ছোট্ট মাথা দিয়ে বার বার ঠোক্কর দিতে দেখা যায় রাগিয়েরোকে। বিরক্ত পশুরাজ বেশ কয়েকবার মুখ সরিয়ে নিয়েও নিষ্কৃতি পায়নি।

কচ্ছপ তার ‘বিনা যুদ্ধে নাহি দিব সূচ্যগ্র’ জলাভূমি হাব ভাব জারি রেখে সিংহকে তাড়া দিয়েছে সমানে। একসময় কিছুটা বিস্মিত হয়েই এক পা পিছিয়ে কচ্ছপটিকে আপাদমস্তক নিরীক্ষণ করেছে পশুরাজ। তার বিস্ময়ের ঘোর কাটার আগেই ডাঙায় উঠে তাকে তেড়ে গিয়েছে রাগিয়োরো। সেই রণমূর্তি দেখে শেষে ময়দান ছেড়ে পালাতে বাধ্য হয়েছে পশুরাজ।

Advertisement

ইনস্টাগ্রামে ভিডিয়োটি পোস্ট করা হয়েছে, লেটেস্ট ক্রুগার নামে একটি অ্যাকাউন্ট থেকে। ভিডিয়োটি সাড়ে তিন লক্ষ বার দেখা হয়ে গিয়েছে। এক নেটাগরিক অবশ্য লিখেছেন, ‘‘এই ভিডিয়ো দেখে বোঝা যায় অতি পরাক্রমশালীও যুদ্ধের থেকে শান্তি পছন্দ করে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন