Viral Video

আগুনের গোলা আছড়ে পড়ল আকাশ থেকে! উল্কাপাতের ভিডিয়ো ভাইরাল

উল্কাপাত বিরল নয়। তবে এত কাছ থেকে উল্কার গতিবিধি ক্যামেরাবন্দি হতে সচরাচর দেখা যায় না। তাই ভাইরাল ভিডিয়োটি নিয়ে চর্চা শুরু হয়েছে সমাজমাধ্যমে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কুইন্সল্যান্ড, অস্ট্রেলিয়া শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৫:৪২
Share:

উল্কাপাতের ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। ফাইল চিত্র।

ঝকঝকে রাতের আকাশ। দু’একটি তারাও উঁকিঝুঁকি মারছে সেখানে। নীচে বৈদ্যুতিক আলোয় ঝলমল করছে গোটা শহর। এমন আকাশে হঠাৎ দেখা গেল মহাজাগতিক আলো।

Advertisement

অস্ট্রেলিয়ায় উল্কাপাতের এমনই একটি ভিডিয়ো সম্প্রতি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। তাতে দেখা গিয়েছে, রাতের আকাশ থেকে কী ভাবে উল্কা এসে আছড়ে পড়ছে শহরের বুকে। ছোটখাটো এক আগুনের গোলা আকাশের অন্ধকার চিড়ে ধেয়ে এসেছে পৃথিবীর দিকে।

উল্কাপাত বিরল কোনও ঘটনা নয়। রাতের আকাশে চেয়ে থাকলে মাঝেমধ্যেই উল্কাপাত হতে দেখা যায়। কেউ কেউ একে আকাশ থেকে খসে পড়া তারাও বলে থাকেন। তবে উল্কা আদৌ কোনও তারা নয়। এটি মহাজাগতিক বস্তু, মূলত জ্বলন্ত পাথরখণ্ড।

Advertisement

ভাইরাল ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। তবে এই ভিডিয়োতে যে উল্কাপাতের দৃশ্য দেখা গিয়েছে, তা নিঃসন্দেহে অন্য রকম। ভিডিয়োটি নিয়ে চর্চা শুরু হয়েছে কারণ, এত কাছ থেকে উল্কাপাত ক্যামেরাবন্দি হতে সচরাচর দেখা যায় না।

ঘটনাটি অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের। স্থানীয় সময় রাত ৯টা ২২ মিনিট নাগাদ কের্ন্স বিমানবন্দরের সামনে ওই উল্কাপাত হয়েছে বলে খবর। ওই আগুনের গোলা আকাশ থেকে নীচে পড়তে দেখা গিয়েছে শহরের নানা প্রান্ত থেকে।

উল্কাটিকে খতিয়ে দেখার পর জানা গিয়েছে, সেটি আধ থেকে এক মিটার লম্বা। উল্কার হিসাবে যাকে ছোট বলা যায়। তবে পৃথিবীর দিকে ধেয়ে আসার সময় তার গতিবেগ ছিল ঘণ্টায় দেড় লক্ষ কিলোমিটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন