Illusion

আইনস্টাইন নাকি মেরিলিন? কাকে দেখছেন ছবিতে? জবাব বলে দেবে, আপনার চশমার প্রয়োজন আছে কি না

এই ছবি চোখের ক্ষমতার ব্যাপারে খুব বিশদ জানাতে না পারলেও দূরের জিনিস দেখার ক্ষমতা সম্পর্কে একটা প্রাথমিক ধারণা দিতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ২৩:৪৫
Share:

আইনস্টাইন না মেরিলিন মনোরো! কাকে দেখছেন এই ছবিতে। ছবি: সংগৃহীত।

একই ছবিতে আপনি হলিউড অভিনেত্রী মেরিলিন মনোরোকে দেখতে পারেন আবার দেখতে পারেন বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইনকে। যে যা-ই দেখুন কোনওটিই কিন্তু ভুল নয়। শুধু আপনি কি দেখছেন, তা বলে দেবে আপনার চোখে চশমা ওঠার সময় হয়েছে কিনা।

Advertisement

বহু মানুষের উপর পরীক্ষা করেই এই ছবির পরীক্ষাকে মান্যতা দিয়েছে চক্ষু বিশেষজ্ঞরা। তাঁরা দেখেছেন এই ছবি চোখের ক্ষমতার ব্যাপারে খুব বিশদ জানাতে না পারলেও দূরের জিনিস দেখার ক্ষমতা সম্পর্কে একটা প্রাথমিক ধারণা দিতে পারে।

যেমন, এই ছবিতে যদি আপনি চোখের সামনে বিজ্ঞানী আইনস্টাইনকে প্রথম দেখেন এবং চোখের কাছ থেকে দূরে নিয়ে গেলে ক্রমশ প্রকট হয় হলিউডের সোনালি চুলের লাস্যময়ী অভিনেত্রী মনোরোর ছবি। তবে আপনি নিশ্চিন্ত থাকুন। আপনার চোখ ভাল আছে। চশমার প্রয়োজন নেই আপনার।

Advertisement

আর যদি প্রথম দেখায় মনোরোকে দেখেন। ক্রমশ ছবিটি চোখের কাছে আনলে তবেই স্পষ্ট হয় আইনস্টাইনের মুখ। তাহলে বুঝতে হবে অবিলম্বে চোখের বিশেষজ্ঞকে দেখানোর প্রয়োজন পড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন