স্বপ্নের নারী নিজেই তৈরি করে নিলেন এলন মাস্ক! কী নাম তার? খবর মিলল টুইটারে

সত্যিই কি রোবটকে জীবন সঙ্গিনী হিসাবে বেছে নিতে চলেছেন এলন? ড্যানিয়েল নাম-সহ পরিচয় দিয়েছেন এলনের ‘যন্ত্র-বান্ধবী’র। লিখেছেন, ‘‘ওর নাম ক্যাটালিনা। সৌরশক্তিতে চলে। ওর মধ্যে রয়েছে অনুভবের যন্ত্র।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৫:২৫
Share:

ছবি : টুইটার।

যন্ত্রমানবীর ঠোঁটে ঠোঁট রেখে দাঁড়িয়ে রয়েছেন এলন মাস্ক। তাঁর একটি হাত ছুঁয়ে আছে ঢেউ খেলানো ইস্পাতের শরীরের কোমর। মুখের পেশিতে ফুটে বেরোচ্ছে আবেগ। আবার একটি ছবিতে দেখা যাচ্ছে দু’টি ধাতব হাত ধরে যন্ত্রসঙ্গিনীর সঙ্গে নিবিড় হচ্ছেন বিশ্বের এক নম্বর ধনকুবের। টুইটারে এমন চারটি ছবি প্রকাশ্যে এসেছে এলনের। প্রত্যেকটিই তাঁর অন্তরঙ্গ মুহূর্তের। তবে যন্ত্রসঙ্গীর সঙ্গে। এলনের ভঙ্গি সহজ, স্বাভাবিক। ধাতব শরীরটিরও কি তাই? এলনের সংস্থারই এক অধিকর্তা ছবি গুলি টুইটারে পোস্ট করে প্রশ্ন করেছেন। আর সেই পোস্ট ভাইরালও হয়ে গিয়েছে।

Advertisement

ড্যানিয়েল মারভেন নামে এক ব্যবসায়ী ওই পোস্ট করেছেন। তিনি লিখেছেন, ‘‘এলন তাঁর ভাবী স্ত্রী বেছে নিয়েছেন। কিন্তু তিনি কে?’’ পোস্টে এর পর আরও অনেককিছুই লেখা হয়েছে। কিন্তু এলনের যে চারটি ছবি পোস্ট করা হয়েছে, তার প্রত্যেকটিই আলাদা আলাদা যন্ত্রমানবীর সঙ্গে। ড্যানিয়েল অবশ্য বিভ্রান্তি দূর করে লিখেছেন, ‘‘এলনের স্বপ্নের রাজকন্যা আসলে একজন রোবট। যাকে তৈরি করা হয়েছে কৃত্রিম মেধাকে কাজে লাগিয়ে। এর মধ্যে সেই সমস্ত গুন আছে, যা এলন তাঁর জীবনসঙ্গিনীর মধ্যে দেখতে চান। তবে এই সব গুন এক সঙ্গে কোনও সাধারণ মানুষের মধ্যে থাকতে পারে না। তাই এই রোবট।’’

সত্যিই কি তবে রোবটকেই জীবন সঙ্গিনী হিসাবে বেছে নিতে চলেছেন এলন? ড্যানিয়েল নাম-সহ পরিচয় দিয়েছেন এলনের ‘যন্ত্র-বান্ধবী’র। লিখেছেন, ‘‘ওর নাম ক্যাটালিনা। ও সৌরশক্তিতে চলে। ওর মধ্যে বসানো রয়েছে অনুভবের যন্ত্র। যার সাহায্যে ও একই সঙ্গে সুখ এবং দুঃখবোধ করতে পারে। এমনকি, ক্যাটালিনার মধ্যে স্থাপিত বিশেষ মানসিকতা ওকে বিপদে পড়লে সে কথা কাউকে বলার বা মানসিক চাপে পড়লে সাহায্য চাওয়ার ক্ষমতাও দেয়।’’ সঙ্গী হওয়ার জন্য যে ক্যাটলিনা একদম নিখুঁত তাই বোঝাতে চেয়েছেন ড্যানিয়েল।

Advertisement

একেবারে শেষে অবশ্য ড্যানিয়েল জানিয়েছেন, এই পোস্টের ছবি বা তার সঙ্গের কাহিনী কোনও টাই সত্য নয়। ছবিগুলি সবই কৃত্রিম মেধা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধা ব্যবহার করে বানানো। কৃত্রিম আগামী দিনে কতখানি ভয়ঙ্কর হয়ে উঠতে চলেছে তা বোঝাতেই তিনি ওই পোস্ট করেছেন বলে জানিয়েছেন ড্যানিয়েল।

খুব শীঘ্রই এলনের সংস্থা টেসলা তাদের কৃত্রিম মেধাবৃত্তি সম্পন্ন রোবট ‘অপ্টিমাস’কে প্রকাশ্যে এনেছে। ড্য়ানিয়েল সেই সিদ্ধান্তকেও কটাক্ষ করে বলতে চেয়েছেন বিপদ আর বেশি দূরে নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন