Maggi

মহার্ঘ ম্যাগি! ২ মিনিটে তৈরি হওয়া ‘মধ্যবিত্তের খাবার’ কিনতে হবে কড়কড়ে ২০০ টাকা দিয়ে

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১৯:২১
Share:

প্রতীকী চিত্র।

এক প্যাকেট ম্যাগির দাম ১৪ টাকা। ওই দামে এক প্যাকেটে ৭০ গ্রাম ম্যাগি ন্যুডলস পাওয়া যায়। এর পর রান্না করার জন্য গ্যাস বা বিদ্যুতের খরচ, রান্নার পরিশ্রম, সাজিয়ে গুছিয়ে পরিবেশন সব কিছু মিলিয়ে বাইরে এক বাটি বা এক প্লেট রান্না করা ম্যাগি অনেক সময়েই ৫০ থেকে ১০০টাকা দামে বিক্রি করা হয়। রান্না করা ম্যাগির সঙ্গে শাক সবজি, ডিম, চিজ, চিকেন জাতীয় উপকরণ যোগ করলেই সাধারণত দাম বাড়ে। সম্প্রতি এক তেমনই রান্না করা ম্যাগি খেতে গিয়ে অবাক হয়েছেন এক ইউটিউবার। এক প্লেট ম্যাগি খাওয়ার জন্য তাঁকে প্রায় ২০০ টাকার বিল ধরিয়েছে এক রেস্তরাঁ।

Advertisement

সেজল সুদ নামের ওই ইউটিউবার টুইটারে তাঁর খাবারের বিলের ছবি দিয়ে জানতে চেয়েছেন, অতি সাধারণ এক বাটি ম্যাগির জন্য কেন এতখানি অতিরিক্ত দাম নেওয়া হবে?

সেজল জানিয়েছেন, গত ১৬ জুলাই বিমানবন্দরে গিয়েছিলেন তিনি। সেখানে হঠাৎ খিদে পেয়ে যাওয়ায় বিমানবন্দরের ভিতরেরই একটি ক্যাফেতে ঢুকে ম্যাগি অর্ডার দেন। সাধারণ এক বাটি ম্যাগির জন্য তাঁকে কর-সহ ১৯৩ টাকার বিল মেটাতে হয়।

Advertisement

যদিও সেজলের এই প্রশ্নে দু’রকম জবাব দিয়েছেন নেটাগরিকেরা। অনেকেই এই মাত্রা ছাড়া দামের প্রশ্নে সেজলের পাশে দাঁড়ালেও বেশ কয়েকজন এই দামের কারণও বুঝিয়েছেন তাঁকে। তাঁদের মতে, যেহেতু বিমানবন্দরে এই ধরনের ক্যাফে চালানোর জন্য অনেক টাকা ভাড়া নেওয়া হয় এই ক্যাফেগুলোর কাছে, তার জন্যই এত দাম।কেউ কেউ আবার সেজলকে কটাক্ষও করেছেন। তাঁদের পরামর্শ, ‘‘এর পরের বার বিমানে যাতায়াত করলে টিফিন বক্সে করে ম্যাগি বানিয়ে আনবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন