Weddings

Wedding Menu: বিয়েতে অন্য রকম খাবার খাইয়ে অতিথিদের তাক লাগিয়ে দিতে চান? কী রাখবেন মেনুতে

টুকটাক খাবার থেকে শেষ পাতের মিষ্টি, জেনে নিন কোন কোন পদে নিমন্ত্রিত আত্মীয়-স্বজন কিংবা বন্ধুদের নজর কাড়বে আপনার বিয়ের ভোজ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২১ ১৫:০১
Share:

বিয়ের ভোজেই হবে বাজিমাত।

হাতে আর মাত্র কয়েক মাস। তার পর সাত পাকে বাঁধা পড়বেন আপনিও। কিন্তু বার বার ভেবেও ঠিক করে উঠতে পারছেন না বিয়ের মেনুতে কী কী পদ রাখবেন? চিন্তা নেই। টুকটাক খাবার থেকে শেষ পাতের মিষ্টি, জেনে নিন কোন কোন পদে নিমন্ত্রিত আত্মীয়-স্বজন কিংবা বন্ধুদের নজর কাড়বে আপনার বিয়ের ভোজ।

Advertisement


শুরুতেই থাকুক চা, কফি ও মকটেল: হাল্কা হিমেল হাওয়ার সঙ্গে ইতিমধ্যেই শীত শহরে প্রবেশ করেছে। আর শীতকালীন বিয়েতে বন্ধু-আত্মীয়দের গল্পের মধ্যে ধোঁয়া ওঠা চা বা কফির বিকল্প আর কী-ই বা হতে পারে? মেনুতে যদি অল্প বদল চান, তা হলে চা, কফির পাশাপাশি রাখতে পারেন গ্রিন টি, মশলা টি বা ব্ল্যাক কফিও। সঙ্গে মকটেল বা মরসুমি ফলের রস এবং বোতলের ঠান্ডা পানীয়। শুরুতেই জমে যাবে আপনার বিয়ের সন্ধ্যা।

চায়ের সঙ্গে ‘টা’: ‘টা’ অর্থাৎ পানীয়র যোগ্য সঙ্গত। পানীয়ের সঙ্গে স্ন্যাকস না থাকলে জমে? তবে বর্তমান প্রজন্মে মানুষ কিন্তু বেশ স্বাস্থ্য সচেতন। তাই ছাঁকা তেলে ভাজা কাটলেট, পকোরার বদলে তালিকায় রাখুন তন্দুরি আইটেম বা কবাব জাতীয় খাবার। একটু স্বাদ বদল করতে চাইলে রাখতে পারেন সুইট কর্ন, বেবি কর্ন, স্যান্ডউইচ, মরিচ চিকেন বা ওয়ানটনের মতো পদও।

Advertisement

প্রতীকী ছবি

স্যুপ, স্যালাড ও অ্যাপেটাইজার: ঠাণ্ডার মরসুমে গরম স্যুপ বেশ ভাল অ্যাপেটাইজার। আমিষের ক্ষেত্রে চিকেন ক্লিয়ার স্যুপ এবং নিরামিষের ক্ষেত্রে অ্যাসপারাগাস বা ক্লিয়ার টমেটো স্যুপ থাকলে জমে যাবে দারুণ। সঙ্গে বিভিন্ন ধরনের স্যালাড ও রায়তা। মেনুতে একটু বৈচিত্র আনতে চাইলে এর পাশাপাশি শুরুতে রাখতে পারেন বেকড পটেটো, শ্রিম্প ককটেল, বা কাঁকড়ার মতো পদ।

মেন কোর্স: শীত-গ্রীষ্ম কিংবা বর্ষা, বিয়ের মেনুতে মেন কোর্স ভাল না হলে সমস্ত আয়োজনই বৃথা। মাথায় রাখবেন, আসল খাবারে সব সময়েই আমিষ এবং নিরামিষ পদ আলাদা করতে হবে। কারণ ব্যক্তিগত ভাবে আপনার আমিষ পছন্দ হলেও কিছু অতিথি নিরামিষ খাবারই পছন্দ করতে পারেন।

মেন কোর্সের শুরুতেই কড়াইশুঁটি বা ডালপুরি, বা রাধাবল্লভীর মতো তেলে ভাজা আইটেমের বদলে রাখতে পারেন রুমালি রুটি, বেবি নান বা কুলচা। সঙ্গে রাখুন পনির বা আলুর পদ। আমিষ পদের ক্ষেত্রে এর পরেই রাখতে পারেন চিকেন তন্দুরি, মটন গালৌটি কবাব বা পাতুরির মতো পদ। নিরামিষ পদের তালিকায় রাখতে পারেন পনির পসিন্দা, বেক্‌ড পনির, স্টাফড এন্ড বেক্ড আলুর মতো বিভিন্ন পদ। মশলাদার পোলাও বা বিরিয়ানির বদলে জিরা রাইস বা কড়াইশুঁটির পোলাও ভাল বিকল্প হতে পারে। সঙ্গে থাকুক চিকেন, মাছ, চিংড়ি বা ছানার কোফতার মতো কোনও পদ।

বিয়েবাড়ির মিষ্টি ঠিকঠাক না হলে খাওয়ার আনন্দটাই মাটি।

মিষ্টিমুখ: বিয়েতে মিষ্টি বাছাইয়ের বিষয়টা অনেকটা ঠিক জহুরির সোনা বাছাইয়ের মতো। মিষ্টি ঠিকঠাক না হলে খাওয়ার আনন্দটাই মাটি। আর হালফিলের যুগে রসগোল্লা বা সন্দেশ বেশ পুরনো হয়ে গিয়েছে। তাই মিষ্টির পাতে চমক দিতে রাখতে পারেন বেক্‌ড রসগোল্লা, বেক্‌ড মালপোয়া, রাবড়ি বা গরম গোলাপজামের মতো সুস্বাদু মিষ্টি।
শেষপাতে বাজিমাত: বিয়ের শেষপাতে আইসক্রিম এখনও কিন্তু তোফা! তবে মেনুতে একটু বদল আনতে চাইলে রাখুন আম কুলফি, অরেঞ্জ কুলফি, কাস্টার্ড পুডিং বা হট চকোলেটের মতো পদ। আর সব শেষে মুখশুদ্ধিতে লবঙ্গ সহযোগে বেনারসী পান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন