Upper Primary

উচ্চ প্রাথমিকে পার্শ্বশিক্ষকদের জন্যই ১০ শতাংশ সংরক্ষণ, নিয়োগে স্থগিতাদেশ তুলল হাই কোর্ট

২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় পার্শ্বশিক্ষকদের জন্য ১০ শতাংশ নিয়োগ সংরক্ষণের কথা জানায় এসএসসি। তারা জানায়, ১৪৩৩৯ শূন্যপদের মধ্যে ১৪৩৩ পদে চাকরি পার্শ্বশিক্ষকদের জন্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১৭:৫০
Share:

স্পেশাল এডুকেটর, সম্প্রসারক, শিক্ষাবন্ধু এবং শিক্ষামিত্ররা পার্শ্বশিক্ষকের সমতুল্য নয়। রায় দিয়ে জানাল কলকাতা হাই কোর্ট। —ফাইল ছবি।

স্পেশাল এডুকেটর, সম্প্রসারক, শিক্ষাবন্ধু এবং শিক্ষামিত্ররা পার্শ্বশিক্ষকের সমতুল্য নয়। পার্শ্বশিক্ষকদের জন্য অনুমোদিত সুযোগ-সুবিধার দাবি করতে পারেন না। রায় দিয়ে জানাল কলকাতা হাই কোর্ট। গত শুক্রবার বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের রায়, স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর আইন অনুযায়ী ২০১৬ সালের নিয়োগপ্রক্রিয়ায় পার্শ্বশিক্ষকদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের কথা বলা হয়েছে। স্পেশাল এডুকেটর, সম্প্রসারকরা সেই সুযোগ পাবেন না। আদালতের এই রায়ের ফলে আপাতত উচ্চ প্রাথমিকের নিয়োগে প্রতিযোগিতায় কিছুটা পিছিয়ে গেলেন তাঁরা। বিকল্প হিসাবে ডিভিশন বেঞ্চে যাওয়ার প্রস্তুতি নিয়েছেন ওই অংশের প্রার্থীরা।

Advertisement

২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় পার্শ্বশিক্ষকদের জন্য ১০ শতাংশ নিয়োগ সংরক্ষণের কথা জানায় এসএসসি। তারা জানায়, ১৪৩৩৯ শূন্যপদের মধ্যে ১৪৩৩ পদে চাকরি পার্শ্বশিক্ষকদের জন্য। ওই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে মামলা করেন স্পেশাল এডুকেটর এবং সম্প্রসারকরা। ২০১৮ সাল থেকে ওই মামলাটি চলছিল হাই কোর্টে। ওই সংখ্যক পদে নিয়োগের উপর স্থগিতাদেশ দিয়েছিল আদালত। গত শুক্রবার হাই কোর্ট জানায়, নিয়োগ প্রক্রিয়ার নিয়ম মোতাবেক ১০ শতাংশ সংরক্ষণ শুধুমাত্র পার্শ্বশিক্ষকদের বরাদ্দ। সেখানে অন্যদের দাবির বৈধতা নেই। পার্শ্বশিক্ষকদের আইনজীবী সৌমিক প্রামাণিক বলেন, ‘‘আদালতের এই রায়ে আমরা খুশি। আমাদের অধিকার অক্ষুণ্ণ থাকল।’’

উচ্চ প্রাথমিকের ১৪৩৩৯ শূন্যপদে নিয়োগ এর আগে একাধিক জটিলতা তৈরি হয়। এসএসসি-র নানা সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্ট এবং হাই কোর্টে মামলা দায়ের হয়। সম্প্রতি হাই কোর্ট কাউন্সেলিং শুরু করতে নির্দেশ দিয়েছে। যদিও এখনও পর্যন্ত কাউকে নিয়োগ দেওয়া হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন