WCCB

যৌথ অভিযানে নারকেলডাঙায় উদ্ধার দেড়শো টিয়াশাবক, ধৃত চোরাকারবারি

ডব্লিউসিসিবি-র পূর্বাঞ্চল বিভাগের ভারপ্রাপ্ত যুগ্ম অধিকর্তা জানিয়েছেন, বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টা নাগাদ টিয়া ভর্তি ছ’টি খাঁচা-সহ বরখা নামে ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২১ ১৫:৩৬
Share:

উদ্ধার করা টিয়াশাবক।

সূত্র মারফত খবর পেয়ে নারগকেলডাঙা অঞ্চলে অভিযান চালিয়ে ১৫৫টি টিয়া শাবক উদ্ধার করল কেন্দ্রীয় বন্যপ্রাণ অপরাধদমন শাখা (ডব্লিউসিসিবি) এবং কলকাতা পুলিশের যৌথ বাহিনী। এই ঘটনায় গ্রেফতার করা হয়েছে এক পাখি চোরাকারবারিকে।

Advertisement

ডব্লিউসিসিবি-র পূর্বাঞ্চল বিভাগের ভারপ্রাপ্ত যুগ্ম অধিকর্তা অগ্নি মিত্র জানিয়েছেন, বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টা নাগাদ এপিসি রোড এবং নারকেলডাঙা রোডের ক্রসিংয়ে রাস্তা থেকে টিয়া ভর্তি ছ’টি খাঁচা-সহ ফৈয়াজ ওরফে বরখা নামে ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। তিনি বলেন, ‘‘ডব্লিউসিসিবি এবং কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগের অন্তর্গত বন্যপ্রাণ অপরাধদমন শাখার কর্মীদের যৌথ অভিযানে পাখিগুলি উদ্ধার হয়েছে। উদ্ধার হওয়া শিশু টিয়াগুলি অধিকাংশই রোজ রিংগড প্যারাকিট প্রজাতির। সেগুলি সল্টলেকের বন্যপ্রাণ উদ্ধার কেন্দ্রে পাঠানো হয়েছে।’’

তিনি বলেন, ‘‘নারকেলডাঙা বস্তির বাসিন্দা বরখা বহুদিন থেকেই বেআইনি ভাবে দেশীয় প্রজাতির পাখির ব্যবসা করে বলে আমরা জেনেছি। গ্যালিফ স্ট্রিটের হাটেও সে এবং তার লোকেরা টিয়া, ময়না-সহ নানা পাখি লুকিয়ে বিক্রি করে। বৃহস্পতিবার উদ্ধার হওয়া পাখিগুলি সম্ভবত ভিনরাজ্য থেকে আনা হয়েছিল। ধৃত ব্যক্তি সেগুলি নিয়ে বাড়িতে ফেরার সময় তাকে গ্রেফতার করা হয়। কলকাতা পুলিশের হেফাজতে তাকে জেরা করে চক্রের সন্ধান পাওয়ার চেষ্টা চলছে।’’

Advertisement

চলতি মাসে বর্ধমান জেলাতেও বিহার ও ঝাড়খণ্ড থেকে পাচার হয়ে আসা কয়েকশো টিয়া শিশু উদ্ধার করেছে রাজ্য বন দফতর এবং ডব্লিউসিসিবি। অগ্নি জানান, বসন্তের এই সময়টি টিয়া প্রজাতিগুলির প্রজনন ঋতু। তাই বাসা থেকে শিশু পাখি চুরি করার সুযোগ পায় চোরাশিকারিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন