Fishing Cat

বারুইপুরের ধানক্ষেত থেকে তিনটি বনবিড়াল উদ্ধার করল বন দফতর

শনিবার বিকেলে বন দফতরের আধিকারিকরা খবর পান, বারুইপুর এলাকার একটি ধানক্ষেতে ঘুরে বেড়াচ্ছে গোটা কয়েক বনবিড়াল। সঙ্গে সঙ্গে বিড়ালগুলিকে উদ্ধার করে নিয়ে আসেন বনকর্মীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বারুইপুর শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ০৯:৫৯
Share:

ধানক্ষেত থেকে উদ্ধার বিরল প্রজাতির মেছোবিড়াল। — নিজস্ব চিত্র।

দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর থেকে তিনটি বিরল প্রজাতির বনবিড়াল বা ফিশিং ক্যাট উদ্ধার করল বন দফতর। ধানক্ষেতে বনবিড়ালগুলিকে ঘুরে বেড়াতে দেখে বন দফতরের কাছে খবর যায়। তার পর বনকর্মীরা এসে বনবিড়াল তিনটিকে উদ্ধার করে নিয়ে যায়। শারীরিক পরীক্ষা-নিরীক্ষার পর বিড়ালগুলিকে সুন্দরবনে ছেড়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

Advertisement

একটা সময় ছিল যখন গ্রামবাংলায় বনবিড়াল দেখা যেত হামেশাই। কিন্তু সাম্প্রতিক অতীতে তাদের দেখা মেলেনি। ক্রমশ তা বিপন্ন শ্রেণিভুক্ত হতে চলেছে। শনিবার বিকেলে তেমনই বিরল প্রজাতির একাধিক বনবিড়াল উদ্ধার করল বন দফতর। বারুইপুরের বকুলতলা থানার উত্তর পদুয়া গ্রামে ঘোরাফেরা করছে বেশ কয়েকটি বনবিড়াল। এই খবর যায় বারুইপুর রেঞ্জের কুলতলির পিয়ালি বন দফতরে। বন দফতরের কর্মীরা উত্তর পদুয়া গ্ৰামে ছুটে যান। দেখা যায়, ধানক্ষেতে তিনটি বনবিড়াল ঘোরাফেরা করছে। বনকর্মীরা লুপ্তপ্রায় বিরল প্রজাতির বনবিড়ালগুলি উদ্ধার করে নিয়ে আসেন কুলতলির পিয়ালি বন বিভাগের কার্যালয়ে। বন দফতরের কর্মীরা জানান, সোমবার বনবিড়ালগুলির শারীরিক পরীক্ষার পর সুন্দরবনের জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। এ বিষয়ে পিয়ালি বন বিভাগের ভারপ্রাপ্ত আধিকারিক আবুজাফর মোল্লা বলেন, ‘‘আমরা সতর্কতার সঙ্গে সুস্থ তিনটি ফিশিং ক্যাট উদ্ধার করেছি। মেডিক্যাল পরীক্ষা করার পর তাদের জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন