Fire Accident

নৈহাটির ভাগাড়ে আগুন, বিষধোঁয়া পৌঁছল চুঁচুড়াতেও

দিল্লির একটি সংস্থা ভাগাড়ে ওই বর্জ্য প্রতিস্থাপন প্রকল্প গড়ছে। সেখানে প্রচুর আবর্জনা জমেছে। সেগুলি কয়েক দিনের বৃষ্টিতে পচে মিথেন গ্যাস তৈরি হয়েছিল। তা থেকে আগুন লেগে ধোঁয়া ছড়িয়ে পড়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নৈহাটি শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ০৭:৩৬
Share:

উত্তর ২৪ পরগনার নৈহাটি পুরসভার ভাগাড়ে আগুন লেগেছিল শুক্রবার রাতে। প্রতীকী ছবি।

গঙ্গার ধারে উত্তর ২৪ পরগনার নৈহাটি পুরসভার ভাগাড়ে আগুন লেগেছিল শুক্রবার রাতে। সেই বিষাক্ত ধোঁয়া এসে পৌঁছয় এ পারে, চুঁচুড়াতেও। হাওয়ার বেগ পশ্চিমমুখী থাকায় দ্রুত তা সেখানে পৌঁছে যায়। যার জেরে জেরবার হন ওই এলাকার বাসিন্দারা। রাত সাড়ে ৮টা নাগাদ ওই ধোঁয়া দেখে চুঁচুড়ার মানুষের মধ্যে আতঙ্ক ছড়ায়।

Advertisement

তত ক্ষণে শহরের ময়ূরপঙ্খী ঘাট-সহ আশপাশের এলাকায় হুড়োহুড়ি পড়ে যায়। গঙ্গার তীরে, পার্কে বসা মানুষও তড়িঘড়ি এলাকা ছাড়েন। দোকানপাট বন্ধ করে দেওয়া হয়। গঙ্গার ধারের বাড়ি ও আবাসনগুলির দরজা-জানলা বন্ধ হয়ে যায়। কিছু ক্ষণের মধ্যেই এলাকা সুনসান হয়ে যায়। অনেকেই জানান, ওই ধোঁয়ায় চোখ জ্বালা করছিল। শ্বাস নিতে কষ্ট হচ্ছিল।

নৈহাটি পুরসভা সূত্রের খবর, সেখানে গঙ্গার ধারে নির্মীয়মাণ বর্জ্য প্রতিস্থাপন প্রকল্প থেকে ধোঁয়া ও দুর্গন্ধ ছড়িয়ে পড়ে বিস্তীর্ণ এলাকায়। পরিস্থিতি সামাল দিতে ডাকা হয় দমকল। নৈহাটির পুরপ্রধান অশোক চট্টোপাধ্যায় জানান, দিল্লির একটি সংস্থা ভাগাড়ে ওই বর্জ্য প্রতিস্থাপন প্রকল্প গড়ছে। সেখানে প্রচুর আবর্জনা জমেছে। সেগুলি কয়েক দিনের বৃষ্টিতে পচে মিথেন গ্যাস তৈরি হয়েছিল। তা থেকে আগুন লেগে ধোঁয়া ছড়িয়ে পড়ে।

Advertisement

চুঁচুড়াবাসীর দাবি, শনিবার বেলাতেও সেখানে ধোঁয়া দেখা গিয়েছে। চুঁচুড়ার বাসিন্দা দেবাশিস বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘শুক্রবার রাতে ভয়াবহ সেই ধোঁয়া দেখেছি। শনিবার বেলা ১২টা নাগাদ অতটা না হলেও নৈহাটির আকাশে কিন্তু ধোঁয়া দেখা গিয়েছে।’’ তবে, এ বারেই প্রথম নয়, আগেও একই কারণে চুঁচুড়াবাসী বিষ-ধোঁয়ায় নাজেহাল হয়েছিলেন বলে অভিযোগ। অন্য এক বাসিন্দা বলেন, ‘‘মাঝেমধ্যেই ও পারের বিষাক্ত ধোঁয়া এ পারে আসছে। জানি না, এমনটা কবে বন্ধ হবে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন