coronavirus

Coronavirus in West Bengal: ভ্যাকসিন মেলেনি, হাসপাতালে তালা লাগিয়ে বিক্ষোভ

ব্লক হাসপাতালের ভ্যাকসিন কেন্দ্রে তালা লাগিয়ে বিক্ষোভ দেখায় জনতা। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে ভাঙড় ২ ব্লকের জিরানগাছা ব্লক হাসপাতালে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

ভাঙড়  শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ০৬:৩২
Share:

দাবি: টিকা না পেয়ে জিরানগাছা ব্লক হাসপাতালের সামনে বিক্ষোভ। ছবি: সামসুল হুদা।

রাত থেকে লাইন দিয়ে ভ্যাকসিন পাবেন না বলে জানতে পারলেন অনেকে। এই ঘটনায় উত্তেজনা ছড়ায়। ব্লক হাসপাতালের ভ্যাকসিন কেন্দ্রে তালা লাগিয়ে বিক্ষোভ দেখায় জনতা।

Advertisement

বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে ভাঙড় ২ ব্লকের জিরানগাছা ব্লক হাসপাতালে। এখান থেকে প্রথম ডোজ় ভ্যাকসিন নেওয়ার জন্য বুধবার রাত থেকে বহু মানুষ ভিড় জমান। সকালে হাসপাতাল খুলতেই জানিয়ে দেওয়া হয়, কেবলমাত্র দ্বিতীয় ডোজ় ভ্যাকসিন দেওয়া হবে এদিন। যাঁরা প্রথম ডোজ়ের জন্য লাইনে দাঁড়িয়েছিলেন, তাঁদের বাড়ি চলে যেতে বলা হয়।

শুরু হয় গোলমাল। কাশীপুর থানার পুলিশ আসে। তারাই মানুষজনকে বুঝিয়ে পরিস্থিতি সামাল দেয়। সিদ্ধান্ত হয়, একদিন আগে থেকে হাসপাতালে নোটিস দিয়ে জানিয়ে দেওয়া হবে, কবে কখন কোন ভ্যাকসিন কাদের দেওয়া হবে।

Advertisement

পিন্টু মণ্ডল নামে এক যুবক বলেন, ‘‘পনেরো দিন ধরে ভ্যাকসিনের জন্য ঘুরে বেড়াচ্ছি। প্রতিবারই হাসপাতাল থেকে জানিয়ে দেওয়া হয়, ভ্যাকসিন নেই। খবর পেলাম, এদিন ভ্যাকসিন দেওয়া হবে। রাত থেকে লাইন দিই। সকাল ১০টা নাগাদ জানিয়ে দেওয়া হল, কেবলমাত্র দ্বিতীয় ডোজ় ভ্যাকসিন দেওয়া হবে। যদি আগে থেকে হাসপাতাল কর্তৃপক্ষ নোটিস দিয়ে জানিয়ে দিতেন, তা হলে এই ভোগান্তি হত না।’’

ভাঙড়ের বেঁওতা গ্রামের স্বপ্না নস্কর বলেন, ‘‘এক সপ্তাহ ধরে বাড়ির কাজকর্ম ফেলে ভ্যাকসিনের জন্য লাইন দিচ্ছি। কিন্তু ভ্যাকসিন পাচ্ছি না।’’

নিউটাউনের একটি বেসরকারি সংস্থার নিরাপত্তারক্ষী আলাউদ্দিন মোল্লা বলেন, ‘‘ভ্যাকসিন না নিলে কাজে যোগ দিতে পারছি না। অথচ রাত থেকে লাইন দিয়েও ভ্যাকসিন পাওয়া যাচ্ছে না।’’

জিরানগাছা ব্লক হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, ভ্যাকসিন দেওয়ার আগে আশাকর্মী ও স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে জানিয়ে দেন। কিন্তু তারপরেও এলাকার মানুষজন ছাড়াও আশপাশের অন্যান্য ব্লক এবং রাজারহাট, নিউটাউন থেকে বহু মানুষ ভ্যাকসিন নিতে চলে আসেন। তাঁরা জানেন না, কাদের কোন ডোজ়, কী ভ্যাকসিন দেওয়া হবে।

এ দিন বাইরের এলাকার লোকজন ভ্যাকসিন নিতে এসে বিক্ষোভ দেখিয়েছেন বলে দাবি হাসপাতাল কর্তৃপক্ষের। এদিন ৬৪০ জনকে দ্বিতীয় ডোজ় ভ্যাকসিন দেওয়া হয়েছে।

ভাঙড় ২ ব্লক স্বাস্থ্য আধিকারিক হিরণ্ময় বসু বলেন, ‘‘একটা ভুল-বোঝাবুঝি থেকে কিছু মানুষ বিক্ষোভ দেখিয়েছেন। এদিন দ্বিতীয় ডোজ় ভ্যাকসিন দেওয়া হবে বলে এলাকার মানুষকে জানিয়ে দেওয়া হয়েছিল। তারপরেও এই ব্লক এলাকার বাইরে থেকে লোকজন ভ্যাকসিনের জন্য এসেছিলেন। তাঁরাই বিক্ষোভ দেখিয়েছেন। আমরা তাঁদের বুঝিয়ে শান্ত করেছি। পরে স্বাভাবিক ভাবেই দ্বিতীয় ডোজ় ভ্যাকসিন দেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন