হয়রানি কমাতে এগিয়ে এল পুরসভা

এই সব শিবিরে বিনা পয়সায় রেশন কার্ডের ভুল সংশোধন, ডিজিটাল রেশন কার্ডের ফর্ম পূরণও করে দেওয়া হচ্ছে। প্রয়োজনে নথির ফটোকপিও মিলছে ওই শিবির থেকে। এর ফলে পুর এলাকার বেশিরভাগ মানুষকেই আর দীর্ঘ লাইনে দাঁড়িয়ে হয়রান হতে হচ্ছে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাদুড়িয়া শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৯ ০০:৩৯
Share:

উদ্যোগ: নিয়ন্ত্রণে ভিড়। বাদুড়িয়ায় তোলা নিজস্ব চিত্র

রেশন কার্ড সংশোধন, নতুন রেশন কার্ড তৈরি, ভোটার কার্ডের কাজে মানুষের হয়রানি বন্ধে এবং খরচ বাঁচাতে এগিয়ে এল বাদুড়িয়া পুরসভা। পুরপ্রধানের উদ্যোগে ১৭টি ওয়ার্ডের কাউন্সিলারেরা কম্পিউটার, মনিটর, স্ক্যানার এবং প্রিন্টার বসিয়ে শিবির করে ‘ইলেক্টরস ভেরিফিকেশন প্রোগ্রাম’ (ইভিপি) সহায়তা কেন্দ্র খুলেছেন। এই সব শিবিরে বিনা পয়সায় রেশন কার্ডের ভুল সংশোধন, ডিজিটাল রেশন কার্ডের ফর্ম পূরণও করে দেওয়া হচ্ছে। প্রয়োজনে নথির ফটোকপিও মিলছে ওই শিবির থেকে। এর ফলে পুর এলাকার বেশিরভাগ মানুষকেই আর দীর্ঘ লাইনে দাঁড়িয়ে হয়রান হতে হচ্ছে না।

Advertisement

গত কয়েক দিন ধরেই রেশন কার্ডের কাজে ব্লক অফিসগুলিতে ভিড় করছেন সাধারণ মানুষ। শুক্রবার বাদুড়িয়ার বিডিও অফিসে গিয়ে দেখা গেল লম্বা লাইন পড়েছে। কেউ কেউ ভোরে এসে ইট দিয়েও লাইন রেখেছেন। খোঁজ নিয়ে জানা গেল, দিনে ৩-৪ হাজার মানুষ আসছেন। ওই সুযোগে অনেকে ব্লক অফিস চত্বরেই ৪০-৬০ টাকা নিয়ে ফর্ম ফিলাপ করিয়ে দিচ্ছেন। এ দিকে, একই সময়ে ইভিপির কাজও চলছে। ফলে সাইবার ক্যাফেগুলিতে ভিড় বাড়ছে। রাতারাতি অনেক সাইবার ক্যাফে গজিয়েও উঠেছে। তারাও অতিরিক্ত টাকা নিচ্ছে বলে অভিযোগ।

এই সমস্যা মেটাতেই এগিয়ে এসেছেন পুরপ্রধান তুষার সিংহ। এ দিন তুষারের বাড়িতে গিয়ে দেখা যায়, ৬টি কম্পিউটারে কাজ চলছে। স্বচ্ছন্দে কাজ করাচ্ছেন মানুষ। পুরপ্রধান বলেন, ‘‘আমরা মানুষের কাছে গিয়ে যখন ভোট চাই তখন মানুষের সমস্যায় তাদের পাশে থাকাটাও জরুরি। সাধারণ মানুষকে কাজকর্ম ফেলে যে ভাবে হয়রান হতে দেখছি তা বলার নয়। সে কারণেই আমরা অনলাইনে ফর্ম ফিল আপের পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিই।’’ ভিড় এড়িয়ে পুরপ্রধান এবং কাউন্সিলারের বাড়িতে ফর্ম পূরণ করা রত্না ঘোষ, মণিকা মণ্ডল, শুকচাঁদ গাজিরা বলেন, ‘‘মানুষকে চরম হয়রানির শিকার হতে হচ্ছে। পুরপ্রধান মানুষের কথা ভাবায় আমরা উপকৃত।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন