বাঁশের কটেজ তৈরি সাগরে

ঘরের মেঝে থেকে শুরু করে ছাদের সিলিং পর্যন্ত পুরোটাই তৈরি হচ্ছে থেকে আনা বাঁশ দিয়ে। গঙ্গাসাগরে সরকারি সার্কিট হাউজে এই বাঁশের তৈরি কটেজ এ বছর গঙ্গাসাগর মেলার সময় থেকেই চালু হওয়ার কথা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সাগর শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০১৭ ০১:৫৭
Share:

আগ্রহ এই কটেজ নিয়েই।

ঘরের মেঝে থেকে শুরু করে ছাদের সিলিং পর্যন্ত পুরোটাই তৈরি হচ্ছে থেকে আনা বাঁশ দিয়ে। গঙ্গাসাগরে সরকারি সার্কিট হাউজে এই বাঁশের তৈরি কটেজ এ বছর গঙ্গাসাগর মেলার সময় থেকেই চালু হওয়ার কথা। পরিবেশ বান্ধব এই কটেজের বাথরুমের ছিটকিনি এবং সাবান রাখার জায়গাও বাঁশ দিয়ে তৈরি হয়েছে বলে জানাচ্ছেন ইঞ্জিনিয়াররা। রাজ্যে সরকারি বাড়ির পুরোপুরি বাঁশ দিয়ে আগে কোথাও তৈরি হয়নি বলেই দাবি করছেন দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদের কর্মকর্তারা।

Advertisement

গঙ্গাসাগরে কপিল মুনির আশ্রম থেকে ঢিল ছোড়া দূরত্বে সরকারি সার্কিট হাউজে বাঁশের কটেজের উদ্বোধন প্রায় দু’বছর আগে করে যান মুখ্যমন্ত্রী। প্রথমে পূর্ত দফতরকে দায়িত্ব দেওয়া হয়েছিল। বেশ কিছু দিন সময় কাটিয়ে তারা সেই কাজ শেষ করতে পারেনি। এরপরে দায়িত্ব পড়ে খোদ সুব্রত মুখোপাধ্যায়ের জনস্বাস্থ্য কারিগরি দফতরের উপরে। কিন্তু সেই দফতরের ইঞ্জিনিয়ারেরাও দীর্ঘদিন পরে জানিয়ে দেন, তাঁদের পক্ষে এ রকম পুরোপুরি পরিবেশবান্ধব বাঁশের কটেজ তৈরি করা কার্যত অসম্ভব। এ বার প্রকল্পের দায়িত্ব এসে পরে জেলা পরিষদের উপরে।

সভাধিপতি সামিমা শেখ বলেন, ‘‘উত্তরবঙ্গ থেকে বিশেষ বাঁশ এনে আমরা এই নতুন ধরনের আবাসন তৈরি করছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন